Home /News /national /

Explained: ভারত-সহ বহু দেশে কমতে শুরু করবে জনসংখ্যা, এর জন্য কি দায়ী মহামারি?

Explained: ভারত-সহ বহু দেশে কমতে শুরু করবে জনসংখ্যা, এর জন্য কি দায়ী মহামারি?

Photo: Twitter

Photo: Twitter

Population Decline: বর্তমানে ভারতের জনসংখ্যা প্রায় ১৪০ কোটি, যা ২১০০ সালে কমে ১০৯ কোটি হয়ে যেতে পারে। বিশ্বে এর আগে ১৪-এর দশকে জনসংখ্যা কমে গিয়েছিল, যার কারণ ছিল প্লেগের মতো মহামারি।

  • Share this:

#নয়াদিল্লি: বিশ্বের বেশ কয়েকটি দেশে কমে যেতে পারে জনসংখ্যা (Population Decline)। এমনটাই জানা গিয়েছে একটি রিপোর্টে।

সম্প্রতি সামনে এসেছে এমন একটি রিপোর্ট। যেখান থেকে জানা যাচ্ছে, বিশ্বের কয়েকটি দেশের মতো কমে যেতে পারে ভারতের জনসংখ্যাও। ইন্সটিটিউট ফর হেলথ অ্যান্ড ইভোলিউশনের গ্লোবাল হেলথের প্রফেসর স্টেন এমিল জানিয়েছেন যে, আমাদের অনুমান সত্যি হলে ভারতে জনসংখ্যা কমে যাওয়ার কারণ কোনও ধরনের মহামারি হবে না। জনসংখ্যা কমে যাওয়ার আসল কারণ হয়ে দাঁড়াবে প্রজনন ক্ষমতা।

চিনের জনসংখ্যা কত পরিমাণে কমে যাবে?

বর্তমানে চিনের জনসংখ্যা সব থেকে বেশি। ২০১৭ সালে চিনের জনসংখ্যা ১৪০ কোটি থাকলেও ২১০০ সালে সেটি কমে হয়ে যাবে প্রায় ৭৩.২ কোটির মতো।

আরও পড়ুন- চক দে ফট্টে ইন্ডিয়া ! মিস ইউনিভার্সের মঞ্চে কোন প্রশ্নের উত্তরে বাজিমাত হারনাজের ? দেখুন ভিডিও

কয়েকটি দেশের জনসংখ্যা বেড়ে যাবে:

রিপোর্ট অনুযায়ী, কয়েকটি দেশের জনসংখ্যা বিপুল পরিমাণে কমে যাবে, যার প্রভাব দেখা যাবে পুরো বিশ্বে। কিন্তু এর সঙ্গেই কয়েকটি দেশের জনসংখ্যা আবার বাড়তে থাকবে। উত্তর আফ্রিকা, মধ্য-পূর্ব আফ্রিকা, সাহারা আফ্রিকার মতো জায়গাগুলোর জনসংখ্যা ১০৩ কোটি থেকে বেড়ে ৩০৭ কোটি হতে পারে।

ভারতের জনসংখ্যা কমে কত হবে:

রিপোর্ট অনুযায়ী, ভারতের জনসংখ্যা কমতে শুরু করবে। বর্তমানে ভারতের জনসংখ্যা প্রায় ১৪০ কোটি, যা ২১০০ সালে কমে ১০৯ কোটি হয়ে যেতে পারে। বিশ্বে এর আগে ১৪-এর দশকে জনসংখ্যা কমে গিয়েছিল, যার কারণ ছিল প্লেগের মতো মহামারি। কিন্তু রিপোর্ট অনুযায়ী, ভারতের জনসংখ্যা কম হওয়ার কারণ কোনও মহামারি হবে না, এর প্রধান কারণ হিসেবে গণ্য করা হবে প্রজনন ক্ষমতাকে।

জনসংখ্যা কমে যাওয়ার কারণ:

রিপোর্ট অনুযায়ী, মনে করা হচ্ছে ভারতে নারী শিক্ষার প্রসার ঘটার সঙ্গে সঙ্গে গর্ভ নিরোধকের উপায় আরও বাড়তে থাকবে। এর ফলে প্রজনন ক্ষমতা এবং জনসংখ্যা দুইই কমতে শুরু করবে। ২০১৭ সালে ভারতের প্রজনন ক্ষমতা ছিল ২.৩৭ শতাংশ, যা ২১০০ সালে কমে হবে ১.৬ শতাংশ।

আবহাওয়ার পরিবর্তন:

আবহাওয়া বিজ্ঞানীরা মনে করছে যে, ২০৩০ সাল থেকেই পুরো বিশ্ব জুড়ে আবহাওয়ার বিশাল পরিবর্তন লক্ষ্য করা যাবে। সেই ধরনের আবহাওয়া মানুষের পক্ষে কষ্টকর হতে পারে। গরমের মাত্রা বাড়তে থাকবে, কমতে থাকবে শুদ্ধ পানীয় জলের পরিমাণ। এর ফলে অনেকেরই বেঁচে থাকা কঠিন হয়ে পড়বে।

আরও পড়ুন-এসবও কেউ করতে পারে! ফুলশয্যার রাতেই এমন শর্ত দিল বর, সম্পর্ক পৌঁছে গেল ডিভোর্সের কাঠগড়ায়

রোগ প্রতিরোধ ক্ষমতা:

জনসংখ্যা কমে যাওয়ার আর একটি কারণ হয়ে দাঁড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা। সেই রিপোর্টে জানানো হয়েছে যে, মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা ধীরে ধীরে কমতে থাকবে। এর ফলে সহজেই যে কোনও রোগ কাবু করে ফেলতে পারবে মানুষকে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: India, Population

পরবর্তী খবর