Home /News /national /
PM Cares Fund: করোনায় মা-বাবাকে হারানো শিশুদের জন্য ১০ লাখের সাহায্য, ঘোষণা করলেন মোদি

PM Cares Fund: করোনায় মা-বাবাকে হারানো শিশুদের জন্য ১০ লাখের সাহায্য, ঘোষণা করলেন মোদি

ফাইল ছবি

ফাইল ছবি

PM Cares Fund: কী এই নতুন প্রকল্প, কী ভাবে পাবেন সুযোগ, দেখে নিন।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনার সময় যে শিশুরা মা-বাবা হারিয়েছে, অনাথ হয়ে পড়েছে, সেই শিশুদের আর্থিক সাহায্যের জন্য বিশেষ প্রকল্পের কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি ঘোষণা করে বলেন, পিএম কেয়ারস ফর চিলড্রেন' প্রকল্পের অধীনে বিশেষ সুবিধা পাবে শিশুরা। এটি তাদের সহায়তা করবে, যারা মহামারিতে তাদের মা-বাবাকে হারিয়েছে।

    তিনি বলেন, "আমি জানি যে করোনা মহামারি চলাকালীন যাঁরা তাঁদের পরিবারের সদস্যদের হারিয়েছেন, তাদের জন্য পরিস্থিতি কতটা কঠিন। এই প্রকল্পটি সেই শিশুদের জন্য, যারা মহামারী চলাকালীন তাদের বাবা-মাকে হারিয়েছে। পিএম কেয়ার ফর চিলড্রেন স্কিম এই ধরনের শিশুদের সাহায্য করার একটি প্রচেষ্টা।"

    আরও পড়ুন: একশো দিনের কর্মীদের জন্য তৎপর রাজ্য, বড় নির্দেশ দিলেন মুখ্যসচিব

    PM Cares-কে এমন শিশুদের সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে যারা কিছু পেশাগত কোর্স বা উচ্চশিক্ষার জন্য শিক্ষা ঋণ খুঁজছেন। সরকার শিশুর দৈনন্দিন প্রয়োজনের জন্য অন্যান্য প্রকল্পের মাধ্যমে মাসিক চার হাজার টাকার ব্যবস্থাও করেছে। "আমি শিশুদের সঙ্গে কথা বলছি প্রধানমন্ত্রী হিসাবে নয়, আপনার পরিবারের একজন সদস্য হিসেবে। আমি আজ শিশুদের মধ্যে থাকতে পেরে খুব স্বস্তি বোধ করছি। শিশুদের জন্য পিএম কেয়ার-এই প্রকল্প আসলে বহন করছে এই সত্যটি, যে প্রতিটি দেশবাসী অত্যন্ত সংবেদনশীলতার সঙ্গে আপনার সঙ্গে আছে, " মোদি বললেন।

    আরও পড়ুন: হাই-মাদ্রাসা পরীক্ষার ফলপ্রকাশ, জেনে নিন কীভাবে, কোথায় দেখবেন result

    শিশুদের 'পিএম কেয়ারস ফর চিলড্রেন'-এর মাধ্যমে আয়ুষ্মান স্বাস্থ্য কার্ডও দেওয়া হচ্ছে, এর থেকে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যের চিকিৎসার সুবিধাও পাওয়া যাবে। পিএম কেয়ারস ফান্ড মহামারি চলাকালিন হাসপাতাল তৈরি, ভেন্টিলেটর কেনা এবং অক্সিজেন প্ল্যান্ট স্থাপনে অনেক সাহায্য করেছিল। এর ফলে অনেক প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। যাঁরা আমাদের ছেড়ে অসময়ে চলে গেছেন, আজ এই তহবিল তাদের সন্তানদের জন্য, আপনাদের সকলের ভবিষ্যতের জন্য ব্যবহার করা হচ্ছে, জানালেন মোদি।

    ১১ মার্চ, ২০২০ থেকে ২৮ ফেব্রুয়ারী, ২০১১-এর মধ্যে করোনায় য়ারা তাদের পিতামাতা বা আইনি অভিভাবক বা দত্তক পিতামাতাকে হারিয়েছে, তাদের সমর্থন করার জন্য সরকার ২৯ মে, ২০২১-এ এই উদ্যোগ চালু করেছিল। এক বিবৃতিতে মন্ত্রক জানিয়েছে, প্রধানমন্ত্রী স্কুলগামী শিশুদের বৃত্তি হস্তান্তর করবেন। আয়ুষ্মান ভারত-প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার অধীনে একটি 'পিএম কেয়ারস ফর চিলড্রেন' পাসবুক এবং স্বাস্থ্য কার্ডও তাদের হস্তান্তর করা হবে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Narendra Modi

    পরবর্তী খবর