corona virus btn
corona virus btn
Loading

মোদি সরকারের এই বিশেষ প্রতিযোগিতায় অংশ নিতে পারেন আপনিও, পুরস্কার ১ লক্ষ টাকা

মোদি সরকারের এই বিশেষ প্রতিযোগিতায় অংশ নিতে পারেন আপনিও, পুরস্কার ১ লক্ষ টাকা

প্রতি বছরই আন্তর্জাতিক যোগ দিবস পালনের জন্য আন্তর্জাতিক ও জাতীয় স্তরে আলাদা করে কর্মসূচি গ্রহণ করে কেন্দ্রীয় সরকার

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ মন কি বাত অনুষ্ঠানের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন এক বিশেষ প্রতিযোগিতার কথা। যে প্রতিযোগিতা হবে আন্তর্জাতিক যোগ দিবসের দিন। অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে, 'My Life, My Yoga' প্রতিযোগিতা। কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক ও Indian Council for Cultural Relations (ICCR)–এর যৌথ উদ্যোগে আয়োজিত হতে চলেছে এই প্রতিযোগিতা।

প্রতি বছরই আন্তর্জাতিক যোগ দিবস পালনের জন্য আন্তর্জাতিক ও জাতীয় স্তরে আলাদা করে কর্মসূচি গ্রহণ করে কেন্দ্রীয় সরকার। কিন্তু এবার করোনা সংক্রমণের কারণে চলছে লকডাউন। সর্বত্র সামাজিক দূরত্বের বিধি মানতেই হবে। আর সেই কারণেই এই প্রতিযোগিতার আয়োজন করেছে মোদি সরকার। রবিবার থেকে এই প্রতিযোগিতা আয়ুষ মন্ত্রকের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে খুলে দেওয়া হয়েছে প্রতিযোগিদের জন্য।

কী করতে হবে এই প্রতিযোগিতায়?‌ বলা হয়েছে, যেহেতু বাড়িতে আছেন সবাই, তাই যোগ দিবস উপলক্ষে তাঁরা বাড়ি থেকেই বিভিন্ন যোগভ্যাস (‌ক্রিয়া, আসন, প্রাণায়ম, মুদ্রা বা বন্ধ)‌ করে একটি তিন মিনিটের ছোট ভিডিও বানাবেন। যেখানে বার্তা দেওয়া থাকবে, কেন এই আসনটি তাঁর জীবন পাল্টে দিয়েছে। সেই ভিডিওর মধ্যে সেরা বেছে নেওয়া হবে। প্রতিযোগিতার তিনটি আলাদা বিভাগ রয়েছে। একটি ১৮ বছরের নীচে, একটি ১৮ বছরের ওপরে, আরেকটি পেশাদার যোগ শিল্পীদের। প্রতিটি বিভাগে রয়েছে মহিলা ও পুরুষদের দুটি আলাদা ভাগ। মানে সব মিলিয়ে মোট ছটি ভাগ থাকছে। প্রতিযোগিতা হবে দু’‌টি অর্ধে, একটি অর্ধে থাকছে ভারতীয়দের মধ্যে প্রতিযোগিতা। অন্য অর্ধে থাকছে গোটা বিশ্বের মধ্যে প্রতিযোগিতা।

বিশ্বের প্রতিযোগিতার পুরস্কার মূল্য ঘোষণা না করলেও আপাতত দেশের মধ্যে যে প্রতিযোগিতা হবে তার পুরস্কার ঘোষণা করেছে কেন্দ্র। সেই পুরস্কারের অর্থমূল্য প্রথম স্থানের জন্য ১ লক্ষ টাকা, দ্বিতীয় স্থানের জন্য ৫০ হাজার টাকা, তৃতীয় স্থানের জন্য ২৫ হাজার টাকা।

Published by: Uddalak Bhattacharya
First published: June 1, 2020, 12:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर