corona virus btn
corona virus btn
Loading

৩০ জুন পর্যন্ত কন্টেইনমেন্ট জোনে দেশজোড়া লকডাউন, নতুন বিধি জারি কেন্দ্রের

৩০ জুন পর্যন্ত কন্টেইনমেন্ট জোনে দেশজোড়া লকডাউন, নতুন বিধি জারি কেন্দ্রের

কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে নতুন করে লকডাউনের নির্দেশিকা জারি করে দেওয়া হল।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ রবিবার পর্যন্ত অপেক্ষা করতে হল না, লকডাউন ৫–এর ঘোষণা এল শনিবার বিকেলেই। কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে নতুন করে লকডাউনের নির্দেশিকা জারি করা হল। এবারের নির্দেশিকায় শুধুমাত্র কন্টেইনমেন্ট জোনে লকডাউনের কথা ঘোষণা করা হয়েছে।

বলা হয়েছে, কন্টেইনমেন্ট জোনেই লকডাউন কার্যকর করা থাকবে। ৩০ জুন পর্যন্ত এই লকডাউন কার্যকর করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। বাকি জায়গাগুলিতে ধীরে ধীরে লকডাউন তুলে নেওয়া হবে। একাধিক ধাপে এই লকডাউন উঠবে বলেই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে যা খুলবে, সবই কন্টেইনমেন্ট জোনের বাইরে।

কন্টেইনমেন্ট জোনে কঠোর লকডাউনের নির্দেশই দিয়েছে কেন্দ্রীয় সরকার। স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে বলা হয়েছে, ১ জুন থেকে এই নির্দেশনামা কার্যকর করা হবে। এবং এটি কার্যকর থাকবে ৩০ জুন পর্যন্ত। বর্তমান এই লকডাউনের ধাপটির নাম দেওয়া হয়েছে ‘‌আনলক ১’‌। এই ধাপে সরকারের মূল দৃষ্টি থাকবে অর্থনৈতিক অবস্থা ফেরানোর দিকে।

গত মার্চ মাসে সারা দেশে কঠোর লকডাউনের নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার। শুধুমাত্র অত্যাবশ্যকীয় কাজকর্ম করার অনুমতি দেওয়া হয়েছিল। তারপর থেকে সেই নির্দেশিকাই কার্যকর ছিল। অবশেষে সেটি বদলের সিদ্ধান্ত নেওয়া হয় এবং বেশ কয়েকটি ধাপে দেশে আবার স্বাভাবিক কাজকর্ম ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রধানদের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকায় আলাদা ভাবে বলা হয়েছে, কন্টেইনমেন্ট জোনে কঠোরভাবে লকডাউন পালন করতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা মেনে রাজ্য সরকারকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। কন্টেইনমেন্ট জোনে কঠোর লকডাউন পালিত হবে এবং শুধুমাত্র অত্যাবশ্যকীয় কাজকর্ম করা যাবে। তবে একাধিক রাজ্যের মধ্যে যাতায়াতের জন্য আলাদা করে কোনও অনুমতি লাগবে না। পণ্যপরিবহণ ও মানুষের যাতায়াতের ক্ষেত্রেই এটি প্রযোজ্য।

তবে জারি থাকবে নাইট কারফিউ। তবে সময় বদলাবে। রাত ন’‌টা থেকে সকাল পাঁচটা পর্যন্ত জারি থাকবে নাইট কারফিউ।

Published by: Uddalak Bhattacharya
First published: May 30, 2020, 10:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर