Home /News /national /
Parliament: উজ্জীবিত বিজেপিকে ছাড় নয়, কৌশল তৈরি করেই সংসদে এগোচ্ছে বিরোধীরা!

Parliament: উজ্জীবিত বিজেপিকে ছাড় নয়, কৌশল তৈরি করেই সংসদে এগোচ্ছে বিরোধীরা!

বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব

বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব

Parliament: আজ সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু। তৈরি বিরোধীরা।

  • Share this:

#নয়াদিল্লি: দেশের জ্বলন্ত ইস্যুগুলো নিয়ে কেন্দ্রীয় সরকারকে চেপে ধরতে মরিয়া বিরোধীরা। তারমধ্যে রয়েছে ইউক্রেনে ভারতীয় পড়ুয়া, মূল্যবৃদ্ধি থেকে শুরু করে কর্মসংস্থানের মত গুরুত্বপূর্ণ ইস্যুগুলো। আজ শুরু হচ্ছে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব। এক মাসের ছুটির পর আজ ফের সংসদের অধিবেশন শুরু হচ্ছে।

সকালেই ইউক্রেন নিয়ে আলোচনার জন্য লোকসভায়  মুলতুবি প্রস্তাব দেন কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি।। ইউক্রেনে ভারতীয় পড়ুয়াদের ভবিষ্যত নিয়ে আলোচনার দাবি জানিয়েছেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য, অপারেশন গঙ্গার মাধ্যমে ইউক্রেনে ভারতীয় পড়ুয়াদের ফেরত নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। একইসঙ্গে সেখানে ভারতীয় দূতাবাস সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে পোল্যান্ড। পরবর্তী নোটিস না আসা পর্যন্ত পোল্যান্ড থেকেই ভারতীয় দূতাবাসের কাজ চলবে বলে জানিয়েছে বিদেশ মন্ত্রক। ফলে ইউক্রেন নিয়ে আলোচনার দাবি জানিয়েছে কংগ্রেস।

আরও পড়ুন: দরজায় কড়া নাড়ছে 'বিপদ', বড় সিদ্ধান্ত নিলেন অনুব্রত মণ্ডল!

অন্যদিকে, দুদিন আগেই ভবিষ্যত নিধি প্রকল্পে সুদের হার কমানো নিয়ে রাজ্যসভায় ২৬৭ ধারায় সাসপেনশন অফ বিজনেস নোটিস দিয়েছেন সিপিআই সাংসদ বিনয় বিশ্বম। অন্যান্য সমস্ত আলোচনা বন্ধ রেখে ভবিষ্যৎ নিধি প্রকল্প সুদের হার কমানো নিয়ে আলোচনার দাবী জানান তিনি। প্রসঙ্গত উল্লেখ্য, দিন কয়েক আগেই ভবিষ্যৎ নিধি প্রকল্প সুদের হার ৮.৫ শতাংশ থেকে কমিয়ে ৮.১ শতাংশ করেছে মোদি সরকার। এই হার গত চার দশকে সর্বনিম্ন বলে জানা গিয়েছে।  ২০২১-২২ অর্থ বর্ষের জন্য ভবিষ্যৎ নিধি তহবিলে সুদের হার কমানোর সুপারিশ করেছে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স। গুয়াহাটিতে বৈঠকে এই সুপারিশ করা হয়েছে বলে জানা গেছে। একইসঙ্গে আজ জম্মু ও কাশ্মীরের বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারামন।

আরও পড়ুন: নজরে নন্দীগ্রাম, আন্দোলনের ধাত্রীভূমিতে আজ কী হতে চলেছে?

গতকাল বৈঠকে বসেছিল কংগ্রেসের সংসদীয় দল। মল্লিকার্জুন খাড়গে, কেসি বেণুগোপালের মতো সংসদে উপস্থিত ছিলেন সেই বৈঠকে। সেখানেই বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বে দলের কৌশল নিয়ে আলোচনা হয়। মূল্যবৃদ্ধি কর্মসংস্থান থেকে শুরু করে চীন ইউক্রেনের মত বিদেশ নীতি নিয়ে কংগ্রেস সংসদে সরব হবে বলে জানান রাজ্যসভায় কংগ্রেসের দলনেতা মল্লিকার্জুন খাড়গে।

Published by:Suman Biswas
First published:

Tags: BJP, Budget Session Of Parliament

পরবর্তী খবর