Home /News /national /
Padma Vibhushan : মরণোত্তর পদ্মবিভূষণে ভূষিত হচ্ছেন প্রয়াত সিডিএস জেনারেল বিপিন রাওয়াত

Padma Vibhushan : মরণোত্তর পদ্মবিভূষণে ভূষিত হচ্ছেন প্রয়াত সিডিএস জেনারেল বিপিন রাওয়াত

পদ্মবিভূষণে ভূষিত হচ্ছেন বিপিন রাওয়াত

পদ্মবিভূষণে ভূষিত হচ্ছেন বিপিন রাওয়াত

Padma Vibhushan: মঙ্গলবার পদ্মসম্মান প্রাপকদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। তাতে নাম রয়েছে প্রয়াত জেনারেল রাওয়াতের (General Bipin Rawat)।

  • Share this:

    নয়াদিল্লি: আগামিকাল প্রজাতন্ত্র দিবস। জানা গিয়েছে যে দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) প্রয়াত জেনারেল বিপিন রাওয়াত  (General Bipin Rawat) মরণোত্তর পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হবেন। প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) আগে মঙ্গলবার পদ্মসম্মান প্রাপকদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। তাতে নাম রয়েছে প্রয়াত জেনারেল রাওয়াতের। দেশের দ্বিতীয় সর্বোচ্চ পদ্ম সম্মান ‘পদ্ম বিভূষণ’-এ সম্মানিত করা হবে জেনারেল রাওয়াতকে  (General Bipin Rawat)।

    আরও পড়ুন : পদ্মভূষণ পুরস্কার প্রত্যাখ্যান করছেন, বিবৃতি দিয়ে জানালেন বুদ্ধদেব ভট্টাচার্য

    জেনারেল রাওয়াতই  (General Bipin Rawat) প্রথম সেনা সর্বাধিনায়ক (First CDS) হন। ২০১৯ সালে তাঁকে দিয়েই ওই পদের সূচনা হয়। ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর পড়াশোনা শেষ করে গোর্খা রাইফেলে ব্যাটেলিয়ন থেকেই ভারতীয় সেনাবাহিনীতে যাত্রা শুরু জেনারেল রাওয়াতের। তাঁরা বাবাও গোর্খা রাইফেলের অংশ ছিলেন এক সময়।

    প্রায় ৪০ বছর ভারতীয় সেনায় কর্মরত ছিলেন জেনারেল রাওয়াত। ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত দেশের সেনা প্রধানের দায়িত্বও সামলেছেন। উত্তর-পূর্ব ভারতে জঙ্গি-কার্যকলাপ নিয়ন্ত্রণে আনা হোক বা ২০১৫ সালে সীমান্ত পেরিয়ে মায়ানমার অভিযান, তাঁর তত্ত্বাবধানেই একাধিক সাফল্য পেয়েছে ভারতীয় সেনা।

    আরও পড়ুন : পদ্মশ্রী সম্মান প্রত্যাখ্যান করলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়, ফিরল হেমন্ত মুখোপাধ্যায়ের স্মৃতি

    ২০১৬ সালে সার্জিক্যাল স্ট্রাইকের পরিকল্পনায়ও সামিল ছিলেন। কাশ্মীরের উরিতে সেনাশিবিরের হামলার জবাবে সে বার নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে গিয়েছিল পাক জঙ্গিদের প্রশিক্ষণ শিবির গুঁড়িয়ে দেয় ভারতীয় সেনা। দিল্লিতে অভিযান সংক্রান্ত খুঁটিনাটি আলোচনাও তাঁর দায়িত্বেই ছিল।

    গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুন্নুরে নীলগিরি জঙ্গলে আচমকাই সেনা হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় জেনারেল রাওয়াতের। হেলিকপ্টারে সওয়ার ১৪ জনের মধ্যে ১৩ জনেরই মৃত্যু হয়। জেনারেল রাওয়াতের পাশাপাশি তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতেরও মৃত্যু হয় দুর্ঘটনায়। সেনা সর্বাধিনায়ক হিসেবে দেশের তিন বাহিনী, পদাতিক, বায়ুসেনা এবং নৌসেনার মধ্যে সমন্বয় রক্ষা, কৌশল রচনা, প্রতিরক্ষা খাতে কোথায় কত বরাদ্দ, সেই সংক্রান্ত কাজ সামলানো ছাড়াও, প্রতিরক্ষামন্ত্রকে পরামর্শদাতার ভূমিকাও পালন করেছেন জেনালের রাওয়াত।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Bipin rawat, Padma awards 2022

    পরবর্তী খবর