Home /News /national /
Padma Awards 2022: পদ্মশ্রী পাচ্ছেন ১২৫ বছরের স্বামী শিবানন্দ! যোগশাস্ত্রে পাণ্ডিত্যের সম্মান...

Padma Awards 2022: পদ্মশ্রী পাচ্ছেন ১২৫ বছরের স্বামী শিবানন্দ! যোগশাস্ত্রে পাণ্ডিত্যের সম্মান...

পদ্মশ্রী পাচ্ছেন স্বামী শিবানন্দ

পদ্মশ্রী পাচ্ছেন স্বামী শিবানন্দ

Padma Awards 2022: জন্মতারিখ, ৮ আগস্ট, ১৮৯৬। সেই সরকারি নথিকে মান্যতা দিলেন গত বছর আগস্টে ১২৫ পেরিয়েছেন স্বামী শিবানন্দ (Swami Sivananda)।

  • Share this:

    #নয়াদিল্লি: পদ্ম পুরস্কারের তালিকায় নাম রয়েছে যোগশাস্ত্রের পণ্ডিত, নেতাজির সমসাময়িক স্বামী শিবানন্দের (Swami Sivananda)। দীর্ঘ অধ্যাবসায় ও আত্মত্যাগে ভারতের যোগশাস্ত্রকে বিশেষ মাত্রা দিয়েছেন এই যোগগুরু। নিয়মিত শরীরচর্চা ও অনুশীলনের মধ্যে দিয়ে পেয়েছেন সুস্বাস্থ্য, হয়েছেন দীর্ঘায়ু। অবশেষে ১২৫ বছর বয়সে এসে মিলল স্বীকৃতি। বিশ্বের ‘প্রবীণতম’ যোগ সাধক স্বামী শিবানন্দকে (Swami Sivananda) পদ্মশ্রী সম্মানে (Padma Awards 2022) ভূষিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    আরও পড়ুন : মরণোত্তর পদ্মবিভূষণে ভূষিত হচ্ছেন প্রয়াত সিডিএস জেনারেল বিপিন রাওয়াত

    যোগশাস্ত্রে বিশেষ পাণ্ডিত্যের জন্য স্বামী শিবানন্দজিকে পদ্ম সম্মানে সম্মানিত করা হচ্ছে। তিনি বর্তমানে থাকেন অসিঘাটের কাছে কবীর নগরে। পাসপোর্ট থেকে শুরু করে আধার কার্ড, সবেতেই তাঁর জন্মতারিখ, ৮ আগস্ট, ১৮৯৬। সেই সরকারি নথিকে মান্যতা দিলেন গত বছর আগস্টে ১২৫ পেরিয়েছেন শিবানন্দ বাবা (Swami Sivananda)।

    পদ্মশ্রী স্বামী শিবানন্দ পদ্মশ্রী স্বামী শিবানন্দ

    বিশ্বের ‘প্রবীণতম’ এই ব্যক্তির জন্ম বাংলাদেশের সিলেটে। পরবর্তীকালে ১৯৫৯ সালে গুরুর নির্দেশে কাশীধামে থাকতে শুরু করেন তিনি। যোগসাধনার পাশাপাশি নিঃস্বার্থ সেবামূলক কাজেও ব্রতী এই সাধক।

    আরও পড়ুন : পদ্মভূষণ পুরস্কার প্রত্যাখ্যান করছেন, বিবৃতি দিয়ে জানালেন বুদ্ধদেব ভট্টাচার্য

    সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে মঙ্গলবার সন্ধেয় পদ্ম সম্মান প্রাপকদের তালিকা (Padma Awards 2022) প্রকাশ করে কেন্দ্র। ১২৮ জন পদ্মশ্রী প্রাপকের নাম ঘোষণা করেছে কেন্দ্র।পদ্মভূষণ সম্মানে সম্মানিত হলেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee)। যদিও তিনি এই সম্মান প্রত্যাখ্যান করেছেন। মরণোত্তর পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করা হল দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়াত। দেশের চার কৃতি সন্তানকে পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করছে কেন্দ্র। মরণোত্তর পদ্মবিভূষণ প্রাপকদের তালিকায় রয়েছেন তিনজন। আছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং (সামাজিক অবদান), উত্তরপ্রদেশের রাধেশ্যাম খেমকা (শিক্ষা ও সংস্কৃতি)।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Padma awards 2022

    পরবর্তী খবর