Home /News /national /
Corbevax Vaccine: ১২-১৪ বছরের ১ কোটি কিশোর কিশোরী পেয়েছে কোভিড টিকার প্রথম ডোজ: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

Corbevax Vaccine: ১২-১৪ বছরের ১ কোটি কিশোর কিশোরী পেয়েছে কোভিড টিকার প্রথম ডোজ: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

12-14 yrs age group Covid Vaccination: ১৬ মার্চ থেকে ১২-১৪ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া (Corbevax Vaccine) শুরু হয়েছে এই দেশে৷

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতের ১২ থেকে ১৪ বছর বয়সী এক কোটিরও বেশি শিশুকে COVID-19 ভ্যাকসিনের প্রথম ডোজ (Corbevax Vaccine) দেওয়া হয়েছে। শুক্রবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। বায়োলজিক্যাল ই-এর ইন্ট্রামাসকুলার ভ্যাকসিন Corbevax দিয়ে ১৬ মার্চ থেকে শুরু হয়েছিল ১২ থেকে ১৪ বছ বয়সীদের টিকাকরণ। Corbevax ভ্যাকসিনের (Corbevax Vaccine) দু’টি ডোজ ২৮ দিনের ব্যবধানে দেওয়া হবে। পরিসংখ্যান বলছে, গত বছরের ১ মার্চ পর্যন্ত দেশে ১২ ও ১৩ বছর বয়সী ৪.৭ কোটি কিশোর কিশোরী (Corbevax Vaccine) রয়েছে।

    আরও পড়ুন- মানুষে মানুষে বিভেদ চায় কাশ্মীর ফাইলস, কেন বাদ পড়ল রাজ্যপালের ভূমিকা: ইয়েচুরি

    ১২-১৪ বছর বয়সী এক কোটিরও বেশি শিশু তাদের প্রথম ডোজের #COVID19 ভ্যাকসিন পেয়েছে। আমার সমস্ত তরুণ যোদ্ধা যারা টিকা পেয়েছেন, সকলকে অভিনন্দন। চলুন, এই গতি অব্যাহত রাখি!” ট্যুইট করেছেন মনসুখ মাণ্ডব্য। সরকারি প্রতিবেদন অনুসারে, দেশে ক্রমবর্ধমান COVID-19 ভ্যাকসিনের ডোজ ১৮২.৫৫ কোটি ছাড়িয়ে গিয়েছে। গত বছরের ১৬ জানুয়ারি দেশব্যাপী টিকাদান অভিযান শুরু হয়। প্রথম পর্যায়ে স্বাস্থ্য পরিষেবা কর্মীদের টিকা দেওয়া হয়। গত বছরের ২ ফেব্রুয়ারি থেকে ফ্রন্টলাইন কর্মীদের করোনা টিকা দেওয়া শুরু হয়।

    কোভিড-১৯ টিকাদানের পরবর্তী পর্বটি গত বছরের ১ মার্চ থেকে শুরু হয়। ৬০ বছরের বেশি বয়সী এবং ৪৫ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের, ও কোমর্বিডিটি রয়েছে এমন রোগীদের টিকাকরণ  করা হয় ওই পর্যায়ে। ভারত গত বছরের ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সী সকল মানুষের জন্য টিকাদান চালু করেছে। এরপর কেন্দ্র সরকার গত বছরের ১ মে থেকে ১৮ বছরের বেশি বয়সী সবাইকেই কোভিড টিকা দানের অনুমতি দিয়ে টিকাকরণ অভিযান সম্প্রসারণের সিদ্ধান্ত নেয়।

    আরও পড়ুন- দীর্ঘক্ষণ মাস্ক পরে বাড়ছে ত্বকের সমস্যা, এই গরমে শিশুদের মাস্ক বিধি শিথিলের দাবি

    ১৫-১৮ বছর বয়সী কিশোর কিশোরীদের জন্য ৩ জানুয়ারি থেকে টিকাদানের পরবর্তী পর্যায় শুরু হয়। ভারত ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্য পরিষেবা এবং ফ্রন্টলাইন কর্মীদের, ৬০ বছর বা তার বেশি বয়সের কমোর্বিডিটিতে আক্রান্ত ব্যক্তিদের সতর্কতামূলক বা বুস্টার ডোজ দেওয়াও শুরু করেছে৷ ১৬ মার্চ থেকে ১২-১৪ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া (Corbevax Vaccine) শুরু হয়েছে এই দেশে৷

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona vaccination, Corona Virus COVID 19

    পরবর্তী খবর