• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Left Congress Alliance in Siliguri: শিলিগুড়ি মডেলেই ভরসা! পুরভোটে শিলিগুড়িতে জোট অটুট থাকছে বাম-কংগ্রেসের

Left Congress Alliance in Siliguri: শিলিগুড়ি মডেলেই ভরসা! পুরভোটে শিলিগুড়িতে জোট অটুট থাকছে বাম-কংগ্রেসের

শিলিগুড়িতে অটুট থাকছে বাম কংগ্রেস জোট?

শিলিগুড়িতে অটুট থাকছে বাম কংগ্রেস জোট?

২০০৯ সালে তৃণমূলকে হঠাতে কংগ্রেসকে বাইরে থেকে সমর্থন জানিয়েছিল বামেরা। যা আজও 'শিলিগুড়ি মডেল' হিসেবে রাজ্য রাজনীতিতে বহু চর্চিত (Left Congress Alliance in Siliguri)।

  • Share this:

#শিলিগুড়ি: কংগ্রেসের সঙ্গে জোট ভাঙার দাবিতে উত্তপ্ত হয়ে উঠছে রাজ্য বামফ্রন্টের বৈঠক৷ পুরভোটে বামফ্রন্ট একক ভাবে লড়ুক, এমন দাবিতেই সরব হয়েছে ফরওয়ার্ড ব্লকের মতো জোট শরিকরা (Left Congress Alliance)৷

বামফ্রন্টের অন্দরে এই দাবি উঠলেও শিলিগুড়ি পুরভোটে অটুটই থাকছে বাম-কংগ্রেস জোট (Left Congress Alliance in Siliguri)! আসন্ন শিলিগুড়ি পুরভোটে কংগ্রেসের সঙ্গে জোট গড়েই লড়বে বামেরা। এবারে জোট হবে লিখিত। শুধু কংগ্রেসই নয়,  বিজেপি এবং তৃণমূল বিরোধী অন্যদের সঙ্গে নিয়েই লড়বে বামেরা। আজ দলীয় কার্যালয়ে বৈঠক শেষে একথা জানান সিপিএম নেতা তথা প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য।

আরও পড়ুন: মন্ত্রী-বিধায়কের 'যুগলবন্দীতে' চলল বাস! ফিরহাদ হাকিমের নতুন ভৃমিকা দেখে হতবাক মালদহের মানুষ...

অশোক বাবুর দাবি, পুর ভোটে জয়ের লক্ষ্যেই লড়াইয়ে নামবেন তাঁরা৷ প্রার্থী তালিকাতেও থাকবে একাধিক নতুন মুখ। অবিজেপি এবং অতৃণমূল বোর্ড গড়তে মরিয়া বাম শিবির। গত বিধানসভা নির্বাচনে হাতের সঙ্গে জোট গড়ে লড়েও খাতা খুলতে পারেনি কোনও পক্ষই। তবু পুরবোর্ড জিততে মরিয়া দুই শিবির। সিপিএম নেতার সুরেই সুর মেলালেন কংগ্রেস নেতা জীবন মজুমদার। তাঁর দাবি, 'বামেদের সঙ্গে জোট আমাদের ভাঙেনি। পুরভোটে জোট বেধেই লড়ব। তার আগে একাধিক ইস্যুতে বাম এবং কংগ্রেস তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে রাস্তায় আন্দোলনে নামবে।'

এ বিষয়ে দার্জিলিংয়ে দলীয় সভাপতি শঙ্কর মালাকারের সঙ্গে বাম নেতৃত্বর একপ্রস্থ আলোচনা হয়েছে বলেও দাবি কংগ্রেস নেতার। পুর প্রশাসনিক বোর্ড, রাজ্য এবং কেন্দ্রের বিরুদ্ধে কাঁধে কাঁধ মিলিয়েই শিলিগুড়ির রাস্তায় নামবে বাম ও কংগ্রেস। সম্প্রতি পুরভোট নিয়ে দলের কৌশলও ঠিক হয়েছে। এবারে নবীনদের প্রার্থী করানোর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেসও।

অন্যদিকে এই জোটকে পালটা কটাক্ষ করেছেন বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ। তাঁর পাল্টা খোঁচা, এই জোট নিয়ে যদি কেউ অলীক কল্পনা করে থাকেন তার পিছনে কোনো ভিত্তি নেই। আবেগ থাকতে পারে। জোট হলেও ফল শূন্যই হবে! পুরভোটে মূল লড়াই বিজেপির সঙ্গে তৃণমূলেরই হবে বলে সাফ দাবি বিজেপি বিধায়কের।

তৃণমূলের জেলা মুখপাত্র বেদব্রত দত্ত জানান, সারা বছরই সাধারণ মানুষের পাশে রয়েছেন তাঁরা। প্রশাসনিক বোর্ডও ভালো কাজ করছে। তাই আলাদা করে প্রভোট নিয়ে প্রস্তুতির কিছু নেই। এবারে পুরবোর্ড তৃণমূলের দখলে আসবে বলে দাবি তাঁর। ২০০৯ সালে তৃণমূলকে হঠাতে কংগ্রেসকে বাইরে থেকে সমর্থন জানিয়েছিল বামেরা। যা আজও 'শিলিগুড়ি মডেল' হিসেবে রাজ্য রাজনীতিতে বহু চর্চিত। এ বার রাজ্যে যাই হোক না কেন জোট অটুট রাখার সিদ্ধান্ত নিয়ে ফেললেন শিলিগুড়ির বাম ও কংগ্রেস নেতৃত্ব!

Published by:Debamoy Ghosh
First published: