অন্য কোনও দেশ কাশ্মীর নিয়ে নাক গলাক চান না মোদি

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 27, 2019 07:00 PM IST
অন্য কোনও দেশ কাশ্মীর নিয়ে নাক গলাক চান না মোদি
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 27, 2019 07:00 PM IST

নয়াদিল্লি কাশ্মীর নিয়ে একাধিকবার হস্তক্ষেপ করতে চেয়েছেন। কিন্তু, নরেন্দ্র মোদির পাশে বসে সেই ডোনাল্ড ট্রাম্পের সুর বদল। মোদি ফের বুঝিয়ে দিলেন, ভারত চায় না, কাশ্মীর নিয়ে তৃতীয় কোনও পক্ষ নাক গলাক। ফ্রান্সে জি-সেভেন বৈঠকের ফাঁকে সোমবার মুখোমুখি নরেন্দ্র মোদি ও ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টকে পাশে বসিয়েই নরেন্দ্র মোদি বুঝিয়ে দিলেন, কাশ্মীর নিয়ে তৃতীয় কোনও পক্ষের হস্তক্ষেপ চায় না ভারত।

গত পাঁচই অগাস্ট, জম্মু-কাশ্মীরে তিনশো ধারা বাতিল করে মোদি সরকার। এর প্রতিবাদে সরব হয় পাকিস্তান। বিশ্বের নানা দেশের দোরে দোরে ঘুরে ভারতকে কোণঠাসা করার চেষ্টা করে। পৌঁছে যায় রাষ্ট্রসংঘেও। কিন্তু, সেভাবে কোনও সাড়া পায়নি। এসবেরই মাঝে, কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করতে একাধিকবার ইচ্ছাপ্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রথমবার তো ইমরান খানকে পাশে বসিয়ে ট্রাম্প দাবি করেন, নরেন্দ্র মোদিই না কি তাঁকে মধ্যস্থতার আরজি জানিয়েছেন। ট্রাম্পের এই দাবি অবশ্য উড়িয়ে দেয় ভারত। নয়াদিল্লি বারবারই বলেছে, কাশ্মীর ইস্যু ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক বিষয়। এ বিষয়ে তৃতীয় কোনও পক্ষের নাক গলানো উচিত নয়। এ দিন ট্রাম্পের পাশে বসেও সেই বার্তাই দেন মোদি। এই পরিস্থিতিতে, ট্রাম্পেরও সুর বদল।

নরেন্দ্র মোদি এ দিন কৌশলে পাকিস্তানকেও বার্তা দেন। এ দিন প্রায় চল্লিশ মিনিট বৈঠক করেন মোদি ও ট্রাম্প। তার আগে ফটো সুটে দু’জনেই ছিলেন খোশ মেজাজে।

First published: 06:59:39 PM Aug 27, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर