দেশ

corona virus btn
corona virus btn
Loading

কারা তৈরি করেছে আরোগ্য সেতু? কিছুই জানে না কেন্দ্র‍! তবে কি হাতানো হচ্ছে তথ্য..

কারা তৈরি করেছে আরোগ্য সেতু? কিছুই জানে না কেন্দ্র‍! তবে কি হাতানো হচ্ছে তথ্য..
আরোগ্য সেতু অ্যাপ নিয়ে বিভ্রান্তি বাড়ছে।

প্রশ্ন উঠছে সরকারের দায়বদ্ধতা নিয়ে, প্রশ্ন উঠছে কিছু না জানলে এই অ্যাপ ব্যবহারের নির্দেশ দিল কেন্দ্র কোন এক্তিয়ারে।

  • Share this:

#নয়াদিল্লি: মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ না থাকলে বিমানে চড়া যাবে না। যতবার কোভিড নির্দেশিকা জারি করেছে কেন্দ্র বলেছে এই অ্যাপ ব্যবহার করার কথা। কিন্তু এই অ্যাপ কারা, কবে, কী ভাবে তৈরি করল, কোথায় এই অ্যাপ সংক্রান্ত ফাইল, কিছুই জানে না কেন্দ্র। ন্যাশানাল ইনফরমেটিক্স সেন্টার হোক বা ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক, কারও কাছেই কোনও তথ্য নেই এই অ্যাপটির বিষয়ে। তথ্যের অধিকার আইন এই অ্যাপ বিষয়ে এক সমাজকর্মী প্রশ্ন করায় এখন এমনই উত্তর মিলছে। প্রশ্ন উঠছে সরকারের দায়বদ্ধতা নিয়ে, প্রশ্ন উঠছে কিছু না জানলে এই অ্যাপ ব্যবহারের নির্দেশ দিল কেন্দ্র কোন এক্তিয়ারে।

ইতিমধ্যেই তথ্য কমিশন এই সব সরকারি দফতরগুলিকে নোটিশ পাঠিয়ে কারণ দর্শাতে বলেছে। জানতে চেয়েছে কেন সরকারি দফতরগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না।

ইনফরমেশান কমিশনার ভঞ্জ এন শর্মা বলছেন, এই অ্যাপের সংশ্লিষ্ট ওয়েবসাইটে বলা হচ্ছে এই অ্যাপটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে আছে তথ্যপ্রযুক্তি মন্ত্রক এবং মাইগভ। সেক্ষেত্রে মুখ্য তথ্য আধিকারিককেই জানাতে হবে কেন তাদের কাছে এই অ্যাপ সম্পর্কে পর্যাপ্ত তথ্য নেই। সাইটে সরকারি দফতরের নাম লেখা থাকলেও কেন কোনও তথ্যই দিতে পারছে না সংস্থা, জানাতে হবে সেই তথ্যও।

প্রসঙ্গত কোভিড লকডাউন শুরু হওয়ার সময়েই এই অ্যাপ তৈরি হয়েছিল। এই অ্যাপটি নিয়ে প্রথম থেকেই প্রশ্ন তুলেছিলেন বিরোধীরা। মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও এই অ্যাপটির কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলেন। অভিযোগ এই অ্যাপ ব্যবহারের ফলে গোপনীয়তার অধিকার ক্ষুণ্ণ হচ্ছে, মোবাইলে মোবাইলে নজরদারি চালাচ্ছে কেন্দ্র। এখন দেখার সংশ্লিষ্ট সংস্থা শো-কজের কী উত্তর দেয়।

Published by: Arka Deb
First published: October 29, 2020, 11:12 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर