দেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

লেট ট্রেনে খাবার নেই, জল নেই! উত্তরপ্রদেশে পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভ

লেট ট্রেনে খাবার নেই, জল নেই! উত্তরপ্রদেশে পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভ
জানা গিয়েছে, এই ১১৬টি জেলায় কেন্দ্রীয় সরকারের বিভিন্ন সামাজিক প্রকল্প এবং সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে আর্থিক সহায়তা পাঠানোর প্রকল্পগুলির উপরে আরও জোর দেওয়া হবে৷ মোদি সরকার চাইছে, বাড়ি ফিরে আসা পরিযায়ী শ্রমিকরা যত দ্রুত সম্ভব রোজগার, গরিব কল্যাণ স্কিম, কৌশল বিকাশ-এর মতো কেন্দ্রীয় সরকারের বিভিন্ন সামাজিক প্রকল্পের সুবিধা লাভ করুক৷

ফিরছেন পরিযায়ী শ্রমিকেরা, কিন্তু তাঁদের যাত্রা পথে খাবার নেই, জল নেই, সামান্যতম পরিষেবাটুকু তাঁরা পাচ্ছেন না।

  • Share this:

#‌উন্নাও:‌ ফিরছেন পরিযায়ী শ্রমিকেরা, কিন্তু তাঁদের যাত্রা পথে খাবার নেই, জল নেই, সামান্যতম পরিষেবাটুকু তাঁরা পাচ্ছেন না। তাই ক্ষোভে ফেটে পড়লেন তাঁরা। ক’‌দিন আগেই উত্তরপ্রদেশ থেকে বিহারে ফেরার পথে একই ভাবে ক্ষোভে ফেটে পড়েছিলেন শ্রমিকেরা। এবারও তাই হল।

বেঙ্গালুরু থেকে একটি ট্রেন বিহারে দারভাঙ্গার পথে ফিরছিল। সেই শ্রমিক স্পেশাল ট্রেনের যাত্রীরাই অভিযোগ করলেন, তিন–চার দিন ধরে এই দীর্ঘ যাত্রা পথে তাঁদের সামান্য খাবার, জল, কিছুই জোটেনি। স্বাস্থ্যবিধিও মানা হচ্ছে না ট্রেনের ভিতর। সেই অভিযোগেই উন্নাও স্টেশনে ট্রেন ঢোকার পরেই যাত্রী শ্রমিকেরা স্টেশন লক্ষ্য করে পাথর ছুঁড়তে শুরু করেন। পরিস্থিতি এমন হয় যে রেলকর্মীরা প্রাণে বাঁচতে বিভিন্ন জায়গায় লুকিয়ে পড়েন। বেশ কয়েকজন ঘটনায় আহতও হন। উন্নাওয়ের জেলাশাসক জানিয়েছেন, ট্রেনটি কোন পথে যাবে, তা ঠিক ছিল না। তাই স্টেশনে গাড়িটি দাঁড় করানো হয়। সেই সময়ে পরিযায়ী শ্রমিকদের মধ্যে থেকে কয়েকজন নেমে এসে অভিযোগ করেন, নন স্টপ এই যাত্রা পথে তাঁদের যথেষ্ট খাবার বা জল দেওয়া হয়নি। পরিস্থিতি ক্রমে উত্তপ্ত হয়ে ওঠে। পরে স্টেশনের পক্ষ থেকে সমস্ত যাত্রীকে জল দেওয়ার নির্দেশ দেওয়া হয়। নির্দিষ্ট সময়ের পর ট্রেন আবার যাত্রা করে।

একইরকম একটি ঘটনা ঘটেছে দীনদয়াল উপাধ্যায় রেলওয়ে স্টেশনেও। সেখানেও পরিযায়ী শ্রমিকেরা অভিযোগ করেছেন, দীর্ঘ যাত্রা পথে তাঁদের কোনও কিছুই দেওয়া হচ্ছে না।

Published by: Uddalak Bhattacharya
First published: May 23, 2020, 4:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर