Home /News /national /
Nitin Gadkari: ভ্যাঁ-ভোঁ-প্যাঁ-পোঁ নয়, গাড়ির হর্নে এবার নয়া 'ভারতীয়' চমক! আইন আনছে কেন্দ্র?

Nitin Gadkari: ভ্যাঁ-ভোঁ-প্যাঁ-পোঁ নয়, গাড়ির হর্নে এবার নয়া 'ভারতীয়' চমক! আইন আনছে কেন্দ্র?

পরিবহনমন্ত্রীর অভিনব ভাবনা Representative Image

পরিবহনমন্ত্রীর অভিনব ভাবনা Representative Image

Nitin Gadkari: গাড়ির ধরনের শব্দ নিয়ে যা বললেন পরিবহনমন্ত্রী (Transport Minister) নিতীন গডকড়ী। টোল নিয়েও আসতে চলেছে নতুন নিয়ম।

  • Share this:

    #নাসিক : একঘেয়ে তীব্র শব্দে কান ঝালাপালা হয় গাড়ির হর্নে। কিন্তু হর্ন যদি হয় শ্রুতিমধুর? এমনই ভাবনা চিন্তা শুরু করছে কেন্দ্র। কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী(Road and Transport Minister) নিতীন গডকড়ী (Nitin Gadkari) সোমবার এক নতুন আইন আনার চিন্তাভাবনার কথা জানান। এই আইনে কেবলমাত্র ভারতীয় বাদ্যযন্ত্রের শব্দই গাড়ির হর্ন হিসেবে ব্যবহার করার কথা ভাবা হচ্ছে। একইসঙ্গে তিনি বলেন টোল দেওয়া উচিত সাংবাদিকদের। এমনকি ছাড় পাওয়া উচিত নয় মন্ত্রীদেরও।

    আরও পড়ুন: Facebook, Instagram, Whatsapp ফিরল একে একে, ৬ ঘণ্টারও বেশি থমকে সোশ্যাল দুনিয়া

    একটি হাইওয়ের উদ্বোধনী অনুষ্ঠানে এসে সোমবার গডকড়ী  (Nitin Gadkari) জানান, অ্যাম্বুলেন্স এবং পুলিশের যানবাহনে ব্যবহৃত সাইরেনগুলির কথাও ভাবছেন, যদি তার বদলে অল ইন্ডিয়া রেডিওয় ব্যবহৃত অপেক্ষাকৃত সুমধুর কোনও শব্দ ব্যবহার করা যায়!

    পরিবহণ মন্ত্রী (Road and Transport Minister Nitin Gadkari) বলেন, অল ইন্ডিয়ান রেডিও-য় ভোরের দিকে একটি বাজনা শোনা যেত, তা অ্যাম্বুলেন্সের সাইরেনের জায়গায় ব্যবহারের কথা ভাবছেন তিনি। চিন্তাভাবনা আছে, মন্ত্রীদের গাড়িতে ব্যবহৃত সাইরেনের আওয়াজ বদলানোরও। কেন্দ্রীয় মন্ত্রী (Transport Minister) এও বলেন, কোনও মন্ত্রীর গাড়ি পাশ দিয়ে গেলেই লোকে বিরক্তি বোধ করেন। এমনটা হওয়া বাঞ্ছনীয় নয়।

    নিতীন গডকড়ী  (Nitin Gadkari) এদিন আরও বলেন, "আমি ভাবনাচিন্তা করছি এবং খুব শিগগিরি পরিকল্পনাও করব সব গাড়ির হর্নের শব্দ যাতে বাদ্যযন্ত্রের আওয়াজ দিয়ে করা যায়। বাঁশি, ভায়োলিন, মাউথ অরগ্যান, তবলা, হারমোনিয়ামের ধ্বনি বাজতে পারে গাড়ির প্যাঁ-পোঁ-ভোঁ-ভ্যাঁ-র জায়গায় !!

    সোমবার তিনি ঘোষণা করেন, মুম্বই - দিল্লি হাইওয়ের তৈরির ১ লক্ষ কোটি টাকার একটি প্রকল্পের কাজ চলছে। এটি ভিওয়ান্দি হয়ে যাবে। পৌঁছবে জওহরলাল নেহরু পোর্ট ট্রাস্ট অবধি। ভাসাইতেও হাইওয়ে তৈরির ঘোষণা করেন গডকড়ী।

    আরও পড়ুন: ১০০ বছর পেরিয়েও হাসিমুখে লাইনে, নেটিজেনদের মুগ্ধ করলেন প্রধানমন্ত্রীর মা!

    মন্ত্রীর দাবি, মুম্বই-পুণে হাইওয়েতে দুর্ঘটনার সংখ্যা ৫০ শতাংশ কমানো সম্ভব হয়েছে। তামিলনাডু সরকারও পথ দুর্ঘটনার সংখ্যা ৫০ শতাংশ কমিয়ে এনেছ বলে দাবি গডকড়ীর। কিন্তু মহারাষ্ট্রে এই সাফল্য ছোঁয়া যায়নি। ওই রাজ্যে এখনও পথ দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা অনেকটাই বেশি। সবমিলিয়ে বেশ কিছু সিদ্ধান্তের কথা এদিনের অনুষ্ঠানে ঘোষণা করেন কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Nitin Gadkari, Transport Department

    পরবর্তী খবর