• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Omicron cases Rising: ভারতে লাফিয়ে বাড়ছে ওমিক্রন, নজর খোলা রাখছে সরকার

Omicron cases Rising: ভারতে লাফিয়ে বাড়ছে ওমিক্রন, নজর খোলা রাখছে সরকার

New variant of Coronavirus omicron cases are rising everyday

New variant of Coronavirus omicron cases are rising everyday

মহারাষ্ট্রে ৭ জনের শরীরে ওমিক্রনের (Omicron) নমুনা পাওয়া গিয়েছে। সম্প্রতি তানজানিয়া থেকে দিল্লিতে ফেরা এক যুবকের শরীরে করোনার নতুন স্ট্রেইন ওমিক্রনের (New variant of Coronavirus omicron) নমুনা পাওয়া গিয়েছে। লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। যদিও করোনা টিকার দুটি ডোজই নেওয়া ছিল তাঁর।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ওমিক্রন (Omicron cases Rising) । আজই মহারাষ্ট্রে ৭ জনের শরীরে ওমিক্রনের নমুনা পাওয়া গিয়েছে। সম্প্রতি তানজানিয়া থেকে দিল্লিতে ফেরা এক যুবকের শরীরে করোনার নতুন স্ট্রেইন ওমিক্রনের (New variant of Coronavirus omicron) নমুনা পাওয়া গিয়েছে। লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। যদিও করোনা টিকার দুটি ডোজই নেওয়া ছিল তাঁর। গত সপ্তাহে প্রথম কর্নাটকে ধরা পড়ে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের । পরে মহারাষ্ট্র ও গুজরাটও ওমিক্রনের ভ্যারিয়েন্ট পাওয়া যায়।

গত ২৫ নভেম্বর প্রথম দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনের ভ্যারিয়েন্ট পাওয়া যায়। এই ভ্যারিয়েন্টকে (New variant of Coronavirus omicron) উদ্বেগের বলে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মহারাষ্ট্রে নতুন করে ৭ জনের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্ট মেলায় ভারতে করোনার এই নতন ভ্যারিয়েন্ট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১২ জন। তবে আতঙ্কিত না হয়ে মানুষকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। আরও বেশি করে এবং কঠোরভাবে করোনা প্রটোকল এবং নিষেধাজ্ঞা মেনে চলতে বলা হয়েছে। রাজ্যগুলিকে চিঠি দিয়ে কেন্দ্রীয় সরকার (Central Government) টিকাকরণে গতি আনার পরামর্শ দিয়েছে। প্রথম ডোজের পর দ্বিতীয় ডোজের অপেক্ষায় থাকা ব্যক্তিদের দ্রুত টিকা দেওয়ার ব্যবস্থা করতে বলা হয়েছে কেন্দ্রের (Central Government) তরফে।

আরও দেখুন - Video: হৃদরোগে আক্রান্ত হয়ে SSKM-এ ভর্তি গণেশ মুখোপাধ্যায়, দৌড়ে গেলেন Mamata Banerjee

এরইমধ্যে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। যদিও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করে এবং চিঠি লিখে এই সিদ্ধান্ত এখনই কার্যকর না করার আবেদন জানিয়েছেন। আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হলে দেশে ওমিক্রনের প্রকোপ বাড়বে (Omicron cases Rising) বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। রাজ্যগুলিও ইতিমধ্যেই বিমানবন্দরগুলিতে নজরদারি বৃদ্ধি করেছে। ভিন রাজ্য থেকে আসা যাওয়ার ক্ষেত্রেও নজরদারি শুরু হয়েছে। রাজ্যগুলিকে নজরদারি, পরীক্ষা করার ওপর জোর দিতে বলা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে।  কোনওরকম অসুস্থতা বা সমস্য়া হলেই চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে। নিজের থেকে কোনওরকম ব্যবস্থা না নিয়ে সরাসরি চিকিৎসকদের সঙ্গে আলোচনা করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

আরও দেখুন - Video: Cyclone Jawad-র জেরে ভারী বৃষ্টি, গঙ্গায় বাড়ল জলস্তর, দেখুন...

গতমাসে মন কি বাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (Narendra Modi) বলেছেন, "ভুলে গেলে চলবে না যে, করোনা এখনও যায়নি। সমস্তরকম বিধিনিষেধ মেনে চলা আমাদের দায়িত্ব।"   কেন্দ্র মনে করছে, পর্যাপ্ত পরীক্ষা ছাড়া নতুন ভ্যারিয়েন্টএর (New variant of Coronavirus omicron) মোকাবিলা করা সম্ভব নয়। যে সমস্ত এলাকায় সংক্রমণ বেশি, সেই সমস্ত এলাকা চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

প্রত্যেকটি রাজ্যকে পজিটিভিটি রেট ৫ শতাংশের কম রাখতে বলা হয়েছে কেন্দ্রের তরফে। জরুরি পরিস্থিতিতে যাতে চিকিৎসায় দেরি না হয়, তার জন্য রাজ্যগুলিকে তৈরি থাকতে বলা হয়েছে । করোনা নিয়ে সাধারণ মানুষের মধ্যে যে গুজব ছড়ায় তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। লাগাতার সাংবাদিক সম্মেলনের মাধ্যমে যুক্তি এবং অপবাদে কান না দেওয়ার পরামর্শ দিতে বলা হয়েছে।

Rajib Chakraborty

Published by:Debalina Datta
First published: