Home /News /national /
Parliament Session 2022: অধিবেশন শুরুর আগেই নয়া নিষেধাজ্ঞা সংসদে, গর্জে উঠল বিরোধীরা! নতুন নিয়ম কী?

Parliament Session 2022: অধিবেশন শুরুর আগেই নয়া নিষেধাজ্ঞা সংসদে, গর্জে উঠল বিরোধীরা! নতুন নিয়ম কী?

ফাইল ছবি

ফাইল ছবি

Parliament Session 2022: বিরোধীদের অভিযোগ সরকারের মুখ রক্ষা করতেই এই পদক্ষেপ করেছে মোদি সরকার।

  • Share this:

#নয়াদিল্লি: বিরোধীদের ব্যবহার করা শব্দের উপর লাগাম পরানোর পর এবার তাদের কর্মসূচির ওপরেও লাগাম পরাতে চাইল মোদি সরকার। সংসদের সচিবালয় থেকে জারি করা নির্দেশিকার মাধ্যমে জানানো হয়েছে এবার সংসদ চত্বরে কোন বিক্ষোভ ধরনা অনশন বা কোন ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করা যাবে না। বিরোধীদের অভিযোগ সরকারের মুখ রক্ষা করতেই এই পদক্ষেপ করেছে মোদি সরকার।

সোমবার শুরু হতে চলেছে সংসদের বাদল অধিবেশন। তার দুদিন আগেই এই নির্দেশিকা জারিতে ক্ষুব্ধ বিরোধীরা। প্রসঙ্গতা উল্লেখ্য একদিন আগেই অসংসদীয় শব্দের তালিকা প্রকাশ করেছে সংসদের সচিবালয়। সেই বিতর্ক এখনও থামেনি। সংসদে কিছু শব্দ ব্যবহারের বিষয়ে তৈরি নিষেধাজ্ঞা নিয়ে বিতর্কের মধ্যেই বিষয়টি নিয়ে অবস্থান স্পষ্ট করেন লোকসভার স্পিকার ওম বিড়লা। তিনি স্পষ্ট করলেন, সংসদে কোনও শব্দই বাতিল বলে দেওয়া হয়নি। আগে থেকেই নির্দিষ্ট কিছু শব্দ ছিল, যে গুলিকে অসংসদীয় বলা হয়, আগেই সেটি একটি নির্দিষ্ট বই প্রকাশ করে জানানো হয়েছিল। এ বার আমরা কাগজের ব্যবহার কমানোর লক্ষ্য নিয়ে আমরা সেই তালিকা তুলে দিয়েছিলাম ইন্টারনেটে। তাই এই বিতর্কের কোনও মানে হয় না। সংসদে কোনও শব্দই অসংসদীয় নয়।

আরও পড়ুন: ডিভোর্সের আগের রাতে স্ত্রীর সঙ্গে এ কী কাণ্ড ঘটালেন স্বামী! নৃশংস ঘটনা, কাঁপছে হাঁসখালি

তিনি বলেছেন, ‘‘কোন শব্দগুলি অসংসদীয়, তার একটি ১ হাজার ১০০ পাতার একটি অভিধান প্রকাশ করা হত। যাঁরা প্রতিবাদ করছেন, তাঁদের কাছে যদি এটি থাকত, তা হলে তাঁদের মধ্যে এই নিয়ে ভুল ধারনা তৈরি হত না। সেই ১৯৫৪ সাল থেকে ’৮৬, ’৯২, ’৯৯, ২০০৪, ’০৯, ’১০, সব সময়েই এই বই প্রকাশিত হয়েছে, আর সেই বই যদি তাঁরা উল্টেপাল্টে দেখতেন, তা হলে স্পষ্ট হত। কোনও শব্দই নতুন করে বাদ দেওয়া হয়নি, আগে থেকেই বাদ দেওয়া হয়েছে।’’

আরও পড়ুন: শরীর থেকে বেরিয়ে চলেছে তাজা রক্ত, চন্দ্রোকানায় মারাত্মক ঘটনা! আঁতকে উঠল গোটা এলাকা

সংসদের তরফে প্রকাশ করা ও সংসদীয় শব্দ তালিকায় রয়েছে অপব্যবহার, লজ্জাজনক, জুমলাবাজি, নাটক, তানাসাহি, দুর্নীতিগ্রস্ত, শকুনি, স্বৈরাচারী, খালিস্তানি। এছাড়াও জয়চাঁদ শব্দটিকেও অসংসদীয় শব্দের তালিকায় রাখা হয়েছে। কোভিড স্পেডার শব্দটিকেও রাখা হয়েছে অসংসদীয় শব্দের তালিকায়।

Published by:Suman Biswas
First published:

Tags: Central government, Parliament Monsoon Session

পরবর্তী খবর