Home /News /national /
Bicycles in West Bengal: সবুজ সাথীর সাফল্য! দেশের মধ্যে পশ্চিমবঙ্গে সবেচেয়ে বেশি পরিবারের কাছে সাইকেল

Bicycles in West Bengal: সবুজ সাথীর সাফল্য! দেশের মধ্যে পশ্চিমবঙ্গে সবেচেয়ে বেশি পরিবারের কাছে সাইকেল

ফাইল চিত্র

ফাইল চিত্র

Bicycles in West Bengal: গুজরাতে ২৯.৯ পরিবারের কাছে সাইকেল রয়েছে, যা অনেকটাই কম। হিসাবে কম সাইকেল রয়েছে দিল্লির পরিবারগুলির কাছেও।

  • Share this:

    #নয়াদিল্লি: রাজ্যের মুকুটে নতুন পালক জুড়ল। দেশের মধ্যে সবচেয়ে বেশি মানুষ সাইকেল ব্যবহার করেন এই রাজ্যে। ন্যাশনাল ফ্যামিলি হেলথ্ সার্ভের তরফ থেকে দেওয়া তথ্যের ভিত্তিতে দেখা গিয়েছে, পশ্চিমবহ্গের ৭৮.৯ শতাংশ পরিবারের কাছে সাইকেল রয়েছে। এটি দেশের মধ্যে সর্বোচ্চ। দেশের গড় ৫০.৪ শতাংশ, যার থেকে রাজ্যের গড় অনেকটা বেশি। উত্তরপ্রদেশ রয়েছে এই তালিকার দ্বিতীয় স্থানে, সেখানে ৭৫.৬ শতাংশ পরিবারের কাছে সাইকেল আছে।

    আরও পড়ুন - মাটির তলায় লুকিয়ে আছে ২২টি কুঠুরি! তাজমহল নিয়ে বিস্ফোরক তথ্য প্রকাশ করল এএসআই

    এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ওড়িশা, সেখানে ৭২.৫ শতাংশ পরিবারের কাছে সাইকেল রয়েছে। এর পর তালিকায় রয়েছে ছত্তীসগঢ়, সেখানে ৭০.৮ শতাংশ পরিবারের কাছে সাইকেল রয়েছে, তার পর রয়েছে অসম, সেখানে ৭০.৩ পরিবারের কাছে সাইকেল রয়েছে। তালিকায় এর পর রয়েছে পঞ্জাব (৬৭.৮ শতাংশ), ঝাড়খণ্ড (৬৬.৩), বিহার (৬৪.৮), তবে এটি ২০১৯-২১ এর রিপোর্ট। এই তালিকায় নিম্নতম স্থানে রয়েছে নাগাল্যান্ড, সেখানে ৫.৫ শতাংশ বাড়ির কাছে সাইকেল রয়েছে, সিকিমে ৫.৯ শতাংশ পরিবারের কাছে বাইসাইকেল রয়েছে।

    আরও পড়ুন - পার্সোনালিটি টেস্ট না দিয়েই মন্ত্রীর মেয়ের চাকরি, এসএসসি স্বীকার করার পর সিবিআই অনুসন্ধানের নির্দেশ আদালতের

    এ ছাড়া গুজরাতে ২৯.৯ পরিবারের কাছে সাইকেল রয়েছে, যা অনেকটাই কম। হিসাবে কম সাইকেল রয়েছে দিল্লির পরিবারগুলির কাছেও। সেখানে ২৭.২ শতাংশের কাছেই সাইকেল রয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে এক আধিকারিক জানিয়েছেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সবুজ সাথী প্রকল্পের জন্যই এই সাফল্য এসেছে। তিনি বলেছেন, "একটি সরকারি প্রকল্পের আওতায় রাজ্যের নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের সাইকেল দেওয়া হয়েছিল। এটাই এক মাত্র কারণ যে এত বিপুল পরিবারের কাছে বাইসাইকেল পৌঁছে গিয়েছে। শুধু পড়ুয়াদের নয়, পড়ুয়াদের পরিবারকেও এই সাইকেল সাহায্য করেছে।"

    Published by:Uddalak B
    First published:

    Tags: Sabuj Sathi

    পরবর্তী খবর