Home /News /national /

Corona Vaccine: ১৫  থেকে ১৮ বছর বয়সীদের টিকা নথিভুক্ত শুরু হচ্ছে সোমবার

Corona Vaccine: ১৫  থেকে ১৮ বছর বয়সীদের টিকা নথিভুক্ত শুরু হচ্ছে সোমবার

Name registration for corona vaccine for age 15-18 years will be starting from Monday

Name registration for corona vaccine for age 15-18 years will be starting from Monday

১৫ থেকে ১৮ বছর বয়সীদের (15 to 18 years) টিকার (Corona Vaccine) জন্য নাম নথিভূক্ত করা শুরু হচ্ছে সোমবার।

  • Share this:

#নয়াদিল্লি : ১৫  থেকে ১৮ বছর বয়সীদের (15 to 18 years) টিকার (Corona Vaccine) জন্য নাম নথিভূক্ত করা শুরু হচ্ছে সোমবার। এদিনের বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছেন জেলা ভিত্তিক শিক্ষার প্রয়োজনীয়তা জানানোর জন্য। কোন জেলায় কত টিকা লাগবে এবং রাজ্যের ভাঁড়ারে কত টিকা মজুত রয়েছে কোউইন অ্যাপের (Cowin App) মাধ্যমে তা জানাতে বলা হয়েছে রাজ্যগুলিকে। টিকার (Corona Vaccine) ঘাটতি তৈরি না হয়, তার জন্য প্রতি ১৫ দিন অন্তর মজুদ টিকার সংখ্যা জানাতে বলা হয়েছে কো উইন অ্যাপের মাধ্যমে।

মূলত আজকের আলোচনায় একদিকে যেমন করোনার নতুন ভ্যারিয়েন্ট (Coronavirus New Variant) নিয়ে আলোচনা হয়, তেমনই আলোচনা হয় ১৫ থেকে ১৮ বছর বয়সীদের (15 to 18 years)  টিকা দেওয়া নিয়েও। এদিনের আলোচনায় কেন্দ্রের তরফে বলা হয়েছে, যাতে প্রাপ্তবয়স্কদের এবং বাচ্চাদের টিকার লাইন মিশে না যায় বা দুটি একসঙ্গে অর্থাৎ একই কাউন্টারে না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। পাশাপশি আরও বলা হয়েছে, বাচ্চাদের টিকা (Corona Vaccine) দেওয়ার ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যাতে মিশ্র টিকা না দেওয়া হয়।

আরও দেখুন- আপাতত বাতিল London থেকে আগত সব বিমান, করোনা ঠেকাতে মরিয়া চেষ্টা রাজ্যের

অন্যদিকে, দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা। দিল্লিতে সমস্ত রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অতিরিক্ত মুখ্য সচিব দের সঙ্গে বৈঠক করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। ওমিক্রণের  মোকাবিলায় পরীক্ষা বাড়ানো, নজরদারি, টিকাকরণ এবং যথাযথ বিধি নিষেধের ওপর ভরসা করতে চায় কেন্দ্রীয় সরকার। আজ রাজ্যগুলির সঙ্গে বৈঠকে সে কথা স্পষ্ট করে দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

আরও পড়ুন - Bank Holidays: জানুয়ারি মাসে ১৬ দিন ছুটি! কবে কবে বন্ধ থাকবে ব্যাঙ্ক, রইল লিস্ট

এদিনের বৈঠকে কেন্দ্রের তরফে অভিযোগ করা হয়, রাজ্য সরকারগুলোকে কোভিড রেসপন্স খাতে যে টাকা দেওয়া হয়েছিল তার মাত্র ১৭ শতাংশ খরচ করা হয়েছে। তা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী। সেই টাকার মাধ্যমে দ্রুত জরুরি ভিত্তিতে স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তুলতে বলা হয়েছে। রাজ্যগুলিকে আরও নির্দেশ দেয়া হয়েছে, যাতে তারা দ্রুত নিজেদের প্রযুক্তিকে কাজে লাগিয়ে টেলি মেডিসিন এবং এই ধরণের পরিষেবাগুলি চালু করে।

এদিকে নতুন করে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ৫৫৩ জন। ওমিক্রন আক্রান্তের নিরিখে রাজ্যগুলির মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। এই মুহূর্তে মহারাষ্ট্র ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা ৪৬০ জন, তারপরেই রয়েছে দিল্লি। দেশের রাজধানীতে ওমিক্রণ আক্রান্তের সংখ্যা ৩৫১ জন। সারা দেশে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা বেড়ে ১ হাজার ৫২৫ জন বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

RAJIB CHAKRABORTY

Published by:Debalina Datta
First published:

Tags: Corona Vaccine, Covid 19 Vaccine, Omicron

পরবর্তী খবর