Home /News /national /
Monkeypox: হালকাভাবে নেওয়া যাবে না মাঙ্কিপক্সকে! উপসর্গ কী কী, কোন ওষুধে সারবে রোগ, জানাচ্ছেন চিকিৎসকরা

Monkeypox: হালকাভাবে নেওয়া যাবে না মাঙ্কিপক্সকে! উপসর্গ কী কী, কোন ওষুধে সারবে রোগ, জানাচ্ছেন চিকিৎসকরা

Monkeypox in India

Monkeypox in India

Monkeypox Symptoms and Medicine: মাঙ্কিপক্স ধরা পড়লে ২১ দিনের আইসোলেশন রাখতে হবে রোগীকে।

  • Share this:

    দেশে মাঙ্কিপক্সের গতি অবশ্যই ধীর। তবে ভয় ও আতঙ্ককে সত্যিই অস্বীকার করা যাচ্ছে না। করোনার মতোই কি ছড়িয়ে পড়বে মাঙ্কিপক্স? মাঙ্কিপক্স কি মহামারীর আকার নিতে পারে? এরই মাঝে দিল্লিতে মাঙ্কিপক্স সংক্রমণের একটি খবর মেলায় উদ্বেগ আরও বেড়েছে। দেশে এই নিয়ে মোট ৪ টি সংক্রমণের খবর মিলেছে। মাঙ্কিপক্সের লক্ষণ বা উপসর্গ ঠিক কী, কীভাবেই বা টের পাওয়া যাবে সংক্রমণ ঘটেছে কী না, জানবেন কীভাবে?

    মাঙ্কিপক্স সংক্রান্ত নির্দেশিকা

    মাঙ্কিপক্সের ব্যাপারে সতর্কতা অবলম্বন করতেই হবে। কন্ট্যাক্ট ট্রেসিং করে মাঙ্কিপক্স ধরা পড়লে ২১ দিনের আইসোলেশন রাখতে হবে রোগীকে। পাশাপাশি মাঙ্কিপক্সের চিকিৎসার জন্য স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণেরও প্রয়োজন রয়েছে।

    আরও পড়ুন- ভোটে না জিতেই হয়েছিলেন মেয়র, আসানসোল উপনির্বাচনে এবার প্রার্থী বিধান উপাধ্যায়!

    মাঙ্কিপক্সের টিকা রয়েছে নাকি ওষুধ?

    আমেরিকা এবং ইউরোপে কিছু ভ্যাকসিন এবং ওষুধের সুপারিশ করা হয়েছে। সেই ওষুধগুলো কতটা কার্যকর? সাধারণত মাঙ্কিপক্সের রোগী ২১ দিনে নিজেই সেরে যান। তবে আমেরিকায় মাঙ্কিপক্স রোধে একটি ওষুধের সুপারিশ করা হচ্ছে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) টেকোভিরিম্যাট ওষুধটি ব্যবহার করার পরামর্শ দিয়েছে, তবে এই Tecovirimat ওষুধটি এখনও ভারতে উপলব্ধ নয়।

    আমেরিকাতেও মাঙ্কিপক্সের রোগীদের গুটিবসন্তের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। এই ওষুধটি প্রাথমিক উপসর্গের ক্ষেত্রে কিছুটা উপশম দিতে পারে। তবে ৭ দিন অতিবাহিত হয়ে গেলে এর খুব বেশি উপকার পাওয়া যায় না। ইউরোপের মেডিসিন অথরিটি এজেন্সি মাঙ্কিপক্সের চিকিৎসার জন্য ইমভেনেক্স ওষুধ ব্যবহারের সুপারিশ করেছে। এই Imvanex ওষুধটি গুটিবসন্তের চিকিৎসায় ব্যবহৃত হয়।

    মাঙ্কিপক্স নিয়ে চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা

    এখনও পর্যন্ত কেরলে মাঙ্কিপক্সের তিনটি সংক্রমণের খবর মিলেছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা শনিবার মাঙ্কিপক্সকে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে। সব দেশকেই এই বিষয়ে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছে। বিশ্বের ৭৫ টি দেশে মাঙ্কিপক্সের ১৬ হাজারেরও বেশি সংক্রমণ ঘটেছে। এখনও পর্যন্ত পাঁচজনের মৃত্যু ঘটেছে।

    আরও পড়ুন- এবার নজরে ফারুক আবদুল্লাহ! ক্রিকেটের আর্থিক দুর্নীতির মামলায় চার্জশিট দাখিল ইডির

    কীভাবে মাঙ্কিপক্স পরীক্ষা করা সম্ভব?

    বর্তমানে, পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি ভারতে মাঙ্কিপক্স সংক্রমণের খবর নিশ্চিত করেছে। মাঙ্কিপক্সে দেহের ফোস্কা থেকে তরলটি বের করে পরীক্ষা হয় পাশাপাশি রক্ত পরীক্ষাও করা হয়। এর রিপোর্ট আসতে ৩ থেকে ৪ ঘণ্টা সময় লাগে। আতঙ্কিত হওয়ার চেয়ে বেশি জরুরি এখন সকলের সতর্ক হওয়া।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Monkeypox

    পরবর্তী খবর