Home /News /national /
Monkey Pox: মাঙ্কিপক্স নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার! চতুর্থ রোগী সনাক্তকরণে আরও বাড়ছে সতর্কতা

Monkey Pox: মাঙ্কিপক্স নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার! চতুর্থ রোগী সনাক্তকরণে আরও বাড়ছে সতর্কতা

মাঙ্কিপক্স সংক্রমণ

মাঙ্কিপক্স সংক্রমণ

Monkey Pox: 'ডাইরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস'-এর বৈঠকে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও অন্যান্য দফতরের আধিকারিকরা ছাড়াও উপস্থিত ছিলেন ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট কর্তৃপক্ষের শীর্ষ কর্তারা।

  • Share this:

#নয়াদিল্লি : মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার। রবিবার বিকেলে মাঙ্কিপক্স নিয়ে একটি উচ্চপর্যায়ের বৈঠকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। 'ডাইরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস'-এর বৈঠকে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও অন্যান্য দফতরের আধিকারিকরা ছাড়াও উপস্থিত ছিলেন ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট কর্তৃপক্ষের শীর্ষ কর্তারা। মাঙ্কিপক্স মোকাবিলায় কী কী করনীয় তা নিয়ে আলোচনা হয়েছে এ দিনের বৈঠকে।

ইতিমধ্যেই রাজ্যগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। অন্যদিকে, দিল্লিতে  প্রথম মাঙ্কিপক্স সংক্রমণ ধরা পড়ল রবিবার৷ আক্রান্ত ৩১ বছর বয়সি ব্যক্তি যাঁর বিদেশ ভ্রমণের কোনও ইতিহাস নেই৷ এটি ভারতে চতুর্থ মাঙ্কিপক্স কেস৷ আগের তিন আক্রান্তই কেরালার৷ সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ওই ব্যক্তি হিমাচল প্রদেশের মানালিতে একটি পার্টিতে যোগ দিয়েছিলেন। পশ্চিম দিল্লির এই বাসিন্দাকে তিন দিন আগে  রোগের লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়৷ শনিবার তাঁর নমুনাগুলি জাতীয় ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠানো হয়।

আরও পড়ুন : কাল সকালেই এয়ার অ্যাম্বুলেন্সে ভুবনেশ্বর এইমস-এ পার্থ, নির্দেশ আদালতের!

প্রথম দুই মাঙ্কিপক্স আক্রান্তের মতো তৃতীয় আক্রান্তও কেরলের বাসিন্দা।কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা গর্গ জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তি ৬ জুলাই সংযুক্ত আরব আমিরশাহি থেকে মালাপ্পুরমে ফেরেন। মাঙ্কিপক্স-এর উপসর্গ নিয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি হন। বর্তমানে সেখানেই চিকিৎসাধীন রয়েছেন, তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। মন্ত্রী এও জানান, ব্যক্তির সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে।

১৪ জুলাই ভারতে প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ মেলে। সংযুক্ত আরব আমিরশাহী থেকে ভারতে ফেরা বছর ৩৫-এর এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের লক্ষণ দেখা যায়। তাঁকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়। রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য জাতীয় ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠানো হয়েছিল, রিপোর্ট পজিটিভ আসে। জানা যায়, বিদেশে তিনি মাঙ্কি পক্স সংক্রমিত রোগীর সংস্পর্শে এসেছিলেন। বর্তমানে ১৬টি ল্যাবরেটরি মাঙ্কিপক্স শণাক্তের কাজ করছে, এর মধ্যে দুটি শুধুমাত্র কেরালার।

আরও পড়ুন : টিকলো না প্রতিরোধ, শেষেমেষ হাউহাউ করে কেঁদে ফেললেন অর্পিতা, ভেঙে পড়লেন তাসের ঘরের মতো...

দিল্লিতে মাঙ্কি পক্স আক্রান্ত নিয়ে  মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ট্যুইটারে  লিখেছেন, "দিল্লিতে প্রথম মাঙ্কি পক্স ধরা পরেছে। তিনি বর্তমানে স্থিতিশীল এবং আরোগ্য লাভ করছেন। আতঙ্কিত হওয়ার কোনও প্রয়োজন নেই। আমরা লোকনায়ক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালের জন্য একটি পৃথক আইসোলেশন ওয়ার্ড তৈরি করেছি। আমাদের সবচেয়ে দক্ষ বিশেষজ্ঞ দল এই রোগের চিকিৎসা করছেন এবং দিল্লিবাসীকে সুরক্ষিত রাখার চেষ্টা করছেন।"

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Monkey Pox In India, Monkeypox

পরবর্তী খবর