Home /News /national /
MK Stalin writes to PM: মমতার পথ অনুসরণ করে মোদিকে চিঠি দিলেন স্ট্যালিন

MK Stalin writes to PM: মমতার পথ অনুসরণ করে মোদিকে চিঠি দিলেন স্ট্যালিন

প্রতিরক্ষা মন্ত্রকের খবর, এ'বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য বিভিন্ন রাজ্য ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি থেকে মোট ৫৬ টি প্রস্তাব এসেছিল। যার মধ্যে ২১ টিকে বেছে নেওয়া হয়েছে

  • Share this:

#নয়াদিল্লি: প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে রাজ্যের ট্যাবলো প্রস্তাব খারিজ করা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথে হাঁটলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির পর এবার প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো নিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের দাবিতে চিঠি দিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যের তরফে যে ট্যাবলো তৈরি করা হয়েছে সেটির সঙ্গে তামিলনাড়ুর মানুষের আবেগ জড়িত, ফলে এই ট্যাবলোটি অন্তর্ভুক্তি না করা গভীর চিন্তার বিষয়। নিজের টুইটার হ্যান্ডেলে প্রধানমন্ত্রীকে চিঠি লেখার বিষয়টি জানিয়েছেন স্ট্যালিন।

আরও পড়ুন: ভোট পিছল পঞ্জাবে, গণনা ১০ মার্চেই

অন্যদিকে, কেন্দ্রীয় সরকারের একটি সূত্র জানাচ্ছে, প্রতিবছর পশ্চিমবঙ্গ সরকার প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো ইস্যু নিয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করে। যেটা দুর্ভাগ্যজনক। কুচকাওয়াজে কোন ট্যাবলো থাকবে, মোট ট্যাবলোর সংখ্যা কত হবে, তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঠিক করেন না। এজন্য প্রতিরক্ষা মন্ত্রকের একটি বিশেষজ্ঞ কমিটি রয়েছে। সুতরাং রাজ্যের ট্যাবলো বাতিল করার কোনও উদ্দেশ্যই কেন্দ্রীয় সরকারের নেই। প্রতিরক্ষা মন্ত্রকের খবর এবছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য বিভিন্ন রাজ্য ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি থেকে মোট ৫৬ টি প্রস্তাব এসেছিল। যার মধ্যে ২১ টিকে বেছে নেওয়া হয়েছে। সাধারণত সরকারের থিম এবং প্রস্তাব এর খুঁটিনাটি বিবেচনা করার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে থাকে বিশেষজ্ঞ কমিটি।

আরও পড়ুন: মাত্র ২৪ ঘণ্টায় ২১৩ কিমি পথ অতিক্রম, নজির গড়লেন ওড়িশার প্রতিবন্ধী যুবক

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সে রাজ্যের কবি, অতীতের প্রশাসক এবং স্বাধীনতা সংগ্রামীদের অবদান নিয়ে ট্যাবলো তৈরি করা হয়েছে। সেটি প্রজাতন্ত্র দিবসে অন্তর্ভুক্তি না করা অত্যন্ত দুঃখজনক। তামিলনাড়ুর ট্যাবলো তৈরি করেছে ভিও চিদম্বরানার, সুব্রহ্মণ্যয় ভারতী, ভ্যালু নাচিয়ার এবং মারুতু ভাতৃদ্বয়ের অবদান নিয়ে। দুদিন আগেই বাংলার প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো বাদ দিয়েছে কেন্দ্রীয় সরকার। বিষয়টি নিয়ে উষ্মা প্রকাশ করে গতকালই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। রাজ্যের ট্যাবলো প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে শামিল করার আর্জি জানিয়েছেন তিনি। এদিকে, বাংলার মনীষীদের স্বাধীনতা সংগ্রামে অবদান নিয়ে তৈরি করা ট্যাবলো বাদ পড়ার নিন্দা করে বিভিন্ন মহল। এবার সেই পথে হাঁটলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী।

RAJIB CHAKRABORTY

Published by:Rukmini Mazumder
First published:

Tags: MK Stalin writes to PM

পরবর্তী খবর