Home /News /national /
রাস্তায় থুতু ফেললে জরিমানা, করোনা রুখতে কড়া নিয়ম কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

রাস্তায় থুতু ফেললে জরিমানা, করোনা রুখতে কড়া নিয়ম কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

কর্মস্থলে এবং রাস্তায় মাস্ক পরা বাধ্যতামূলক

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: একদিন আগেই জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন বুধবার দিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক কিছু গাইডলাইন প্রকাশ করবে আর জানিয়ে দেবে লকডাউনের দ্বিতীয় পর্বে কোন কোন সেক্টরে কাজ চালু করা যাবে। আজ, বুধবার করোনা মোকাবিলায় দ্বিতীয় দফার গাইডলাইন প্রকাশ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এই গাইড লাইন তরি করা হয়েছে প্রধানমন্ত্রীড় নির্দেশ মেনেই।

গাইড লাইনে গোটা দেশে করোনা সংক্রমণ রুখতে বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক করল সরকার। কর্মক্ষেত্রেও মাস্ক পরা বাধ্যতামূলক বলে গাইডলাইন দেওয়া হয়েছে। একই সঙ্গে বাইরে থুতু ফেললে তা শাস্তি যোগ্য অপরাধ বলে বিবেচিত হবে আর দিতে হবে জরিমানাও। এবং অভিযুক্তের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে। প্রকাশ্যে থুতু ফেললে ছড়াতে পারে করোনা তাই এমন নির্দেশিকা।

কারণ সারা দেশে কমপ্লিট লকডাউনের জেরে অর্থনীতি কার্যত থেমে গেছে ৷ এই অবস্থায় দিন আনা দিন খাওয়া মানুষরা ফের যাতে কাজে যোগ দিয়ে ফের নিজেদের পেট চালানোর ব্যবস্থা করতে পারেন তার দিকেও নজর দিতে হচ্ছে কেন্দ্রকে পাশাপাশি লড়াই চালাতে হচ্ছে মারণ করোনা ভাইরাসের সঙ্গে লড়াইতে ৷

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়ে দিল ২০ এপ্রিলের পর কৃষি, তথ্য প্রযুক্তি এবং ই-কমার্সে ছাড় দেওয়া হবে ৷ ২০ এপ্রিলের পর থেকে ধাপে ধাপে শুরু করা হবে অন্তঃরাজ্য পরিবহণও । কেন্দ্রীয় মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে গ্রাম্য এলাকায় কনস্ট্রাকশন কাজ চালিয়ে যাওয়া যাবে ৷ শহরাঞ্চলে কনস্ট্রাকশন জারি রাখা যাবে তখনই যখন কর্মরত শ্রমিকরা অনসাইটেই যদি থাকেন ৷ এছাড়া দুধ, দুগ্ধজাত দ্রব্য, পল্ট্রি, চা, কফির উৎপাদনে ছাড় দেওয়া হবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Coronavirus, COVID-19, Face cover, MHA, Spitting