• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • MP CM Shivraj Singh Chouhan: দেশের অর্থনীতিকে বদলে দেবে গোবর-গোমূত্র! ফের গরু নিয়ে আসরে MP-র মুখ্যমন্ত্রী

MP CM Shivraj Singh Chouhan: দেশের অর্থনীতিকে বদলে দেবে গোবর-গোমূত্র! ফের গরু নিয়ে আসরে MP-র মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রীর মন্তব্যে বিতর্ক

মুখ্যমন্ত্রীর মন্তব্যে বিতর্ক

MP CM Shivraj Singh Chouhan: দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে বলতে দিয়ে এবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান দাবি করলেন, গরু তাদের গোবর এবং মূত্র সহ বিভিন্ন পণ্যের মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

  • Share this:

    #ভোপাল: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মাত্র চার ঘণ্টার সফরের জন্য যখন ২৩ কোটি টাকা খরচের অভিযোগ উঠছে মধ্যপ্রদেশ সরকারের বিরুদ্ধে, তখন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের (Madhya Pradesh chief minister Shivraj Singh Chouhan) এক মন্তব্য ফের শোরগোল ফেলে দিল। বিজেপি নেতারা গরু নিয়ে এর আগেও একাধিক মন্তব্য করে শিরোনামে এসেছেন। কিন্তু মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী তাঁদের কার্যত বলে-বলে গোল দিলেন। দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে বলতে দিয়ে এবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী দাবি করলেন, গরু তাদের গোবর এবং মূত্র সহ বিভিন্ন পণ্যের মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

    মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, ''গরু ছাড়া অনেক কাজই এগোনো যায় না। তাই গরু খুবই গুরুত্বপূর্ণ। সঠিক ব্যবস্থা করা হলে গরু তাদের গোবর এবং মূত্র দিয়ে একটি রাজ্য, এমনকী দেশের অর্থনীতিকেও শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।'' এখানেই শেষ নয়, মুখ্যমন্ত্রীর সংযোজন, ''গরু কেন্দ্রিক এই ক্ষেত্রে নারীরা এগিয়ে এলে আমরা সফল হবই। গোবর এবং গোমূত্র থেকে কীটনাশক, ওষুধ সহ নানা গুরুত্বপূর্ণ সামগ্রী তৈরি হতে পারে।''

    আরও পড়ুন: জাতীয় সড়কের উপর সাংবাদিকের পোড়া দেহ! ভয়ংকর কাণ্ডে দেশজুড়ে নিন্দার ঝড়

    প্রসঙ্গত, গরু নিয়ে মধ্যপ্রদেশ সরকারের তরফে কম উদ্যোগ নেওয়া হয়নি। দেশের মধ্যে প্রথম 'গো মন্ত্রিসভা' তৈরি হয়েছে মধ্যপ্রদেশেই। তাতে ৬টি বিভাগের মন্ত্রীরা রয়েছেন। এমনকী দেশের মধ্য প্রথম গরু অভয়ারণ্য চালু হয়েছে সেখানে। এই অভয়ারণ্যের ভিত্তি স্থাপন করেছিলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। গরুর সুরক্ষা এবং গরু উৎপাদনের প্রচারের লক্ষ্যেও বিস্তারিত কাজ চলেছে মধ্যপ্রদেশ সরকার।

    আরও পড়ুন: ক্ষমতা অক্ষত রাখতে গোয়া সরকারের এক প্রকল্প, তৃণমূলের হাতে উঠে এল 'বড় অস্ত্র'

    শনিবার ভারতীয় পশু চিকিৎসক সংস্থা আয়োজিত একটি অনুষ্ঠানে হাজির হয়েছিলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। সেখানেই বক্তব্য রাখতে উঠে গরুর হয়ে সওয়াল করেন তিনি। গরু কেন্দ্রিক বিভিন্ন প্রকল্পে বিশেষজ্ঞদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। কীভাবে গরুর থেকে পাওয়া বিভিন্ন পণ্য থেকে ক্ষুদ্র কৃষক এবং ব্যবসায়ীরা লাভবান হতে পারেন, সেই রাস্তাও খুঁজে বের করার কথা বলেন মুখ্যমন্ত্রী।

    Published by:Suman Biswas
    First published: