"প্রজাতন্ত্র দিসবে তিরঙার অপমান খুবই দুর্ভাগ্যজনক ঘটনা" মন কী বাত অনুষ্ঠান বললেন নরেন্দ্র মোদি

"প্রজাতন্ত্র দিসবে তিরঙার অপমান খুবই দুর্ভাগ্যজনক ঘটনা" মন কী বাত অনুষ্ঠান বললেন নরেন্দ্র মোদি
মোদির মন কী বাত

Maan Ki Baat বাজেটের আগে মোদির মন কী বাত অনুষ্ঠানে ছিল কৃষি আন্দোলন নিয়ে বক্তব্য।

  • Share this:

    #নয়াদিল্লি: কৃষি আইনের প্রতিবাদে ৬৫ তম দিনেও দিল্লি-গাজিপুর সীমান্তে কৃষকদের বিক্ষোভ অব্যাহত। কৃষি আন্দোলনে যোগ দিতে আসা কৃষকদের শীতের মৌসুমের মাঝামাঝি সময়ে চায়ে চুমুক নিতে দেখা গিয়েছে। গাজিপুর সীমান্তে কৃষকদের জমায়েতের পরিপ্রেক্ষিতে রাতারাতি ১২স্তর ব্যারিকেড করা হয়েছে। এরই পাশাপাশি ২৬ জানুয়ারি কৃষি আন্দোলন যে হিংসার রূপ দেখেছে, তা নিয়েও প্রধানমন্ত্রী মন কী বাতে নিজের বক্তব্য রাখন। মন কী বাত অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, ২৬ শে জানুয়ারি দিল্লিতে তিরঙার অপমান করা হয়েছে এবং তা খুবই দুর্ভাগ্যজনক। মোদি বলেন যে, নতুন সাল, নতুন সময় এবং আশা ও নতুনত্ব স্বপ্ন নিয়ে এসেছে। তাঁর কথায়, তাই দেশের উন্নতির কথা ভাবতে হবে সকলকে। তিনি বলেন, আমরা গত বছর ব্যতিক্রমী সংযম এবং সাহস দেখিয়েছি। এই বছরও, আমাদের কঠোর পরিশ্রম করতে হবে এবং আমাদের তা প্রমাণ করতে হবে।

    মান কী বাত-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, কৃষিক্ষেত্রে আধুনিকিকরণে সরকার প্রতিশ্রুতিবদ্ধ এবং অনেক পদক্ষেপও নেওয়া হচ্ছে। সরকারের সেই প্রচেষ্টা আরও অব্যাহত থাকবে।

    এরই পাশাপাশি প্রধানমন্ত্রী মোদী বলেন, হায়দরাবাদের স্থানীয় একটি সবজির বাজার কীভাবে তার দায়িত্ব পালন করছে? আমি এটা পড়ে খুব ভাল লেগেছে। আমরা বেশিরভাগ সবজি দেখেছি যে শাকসবজি বিভিন্ন কারণে নষ্ট হয়ে যায়। তবে বয়ইনাপল্লির সবজির বাজার সিদ্ধান্ত নিয়েছে যে এই সবজিগুলি প্রতিদিন সংরক্ষণ করা হবে এবং তা এভাবে ফেলে দেওয়া হবে না। সবজি বাজারের সঙ্গে যুক্ত মানুষ এই সিদ্ধান্ত নিয়েছিলেন যে এটি থেকে বিদ্যুৎ তৈরি করা হবে। বর্জ্য শাকসব্জি থেকে বিদ্যুৎ তৈরি করার কথা আগে কখনও শোনা যায়নি। এই উদাহরণ তিনি মন কী বাতে তুলে ধরেন।


    মান কী বাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, এক মাস ব্যাপী স্ট্রবেরি উৎসব ঝাঁসিতে শুরু হয়েছিল। এভাবে সেখানে স্ট্রবেরি চাষ প্রত্যেককে অবাক করেছে। তবে এটি সত্য। বুন্দেলখণ্ডে এখন স্ট্রবেরি চাষের উত্সাহ বাড়ছে এবং ঝাঁসির মেয়ে একটি বড় ভূমিকা পালন করছে। গুরলিন চাওলা একজন আইন শিক্ষার্থী। ঝাঁসিতেও এটি ঘটতে পারে এই বিশ্বাস বাড়িয়ে তিনি নিজের বাড়িতে এবং তার পরে জমিতে স্ট্রবেরি চাষ সফলভাবে ব্যবহার করেছেন। এভাবে ঝাঁসিতে স্ট্রবেরি চাষের প্রসংশা করেছেন মোদি।

    একই সঙ্গে তিনি উল্লেখ করেন, এবার ২৬শে জানুয়ারির প্রজাতন্ত্র দিবসের বিশেষ অনুষ্ঠানে ভারতীয় বিমান বাহিনীর দুই মহিলা অফিসার অংশ নেন। প্রধানমন্ত্রী মোদী মন কী বাত অনুষ্ঠানে (PM Modi Mann Ki Baat) তাঁদের প্রতি বিশেষ সম্মান জানান এবং বলেন যে, ভারতীয় নারীরা নিজেদের ক্ষমতায়নের পথে এগিয়ে যাচ্ছেন, যা দেশের জন্য খুবই গর্বের।

    Published by:Pooja Basu
    First published: