Home /News /national /
Mi-17V5 Helicopter Features: বায়ু সেনার সব থেকে বিশ্বস্ত হেলিকপ্টার! ভেঙে পড়া Mi-17V5-এ কী নেই!

Mi-17V5 Helicopter Features: বায়ু সেনার সব থেকে বিশ্বস্ত হেলিকপ্টার! ভেঙে পড়া Mi-17V5-এ কী নেই!

Mi-17V5 Helicopter: ২৫০কিমি প্রতি ঘণ্টা এই কপ্টারের সর্বাধিক গতি। একনাগাড়ে ৫৮০ কিমি উড়তে পারে।

  • Share this:

    #নয়াদিল্লি: Mi-17V5. ভারতীয় বায়ু সেনার সব থেকে বিশ্বস্ত বাহন এটি। সেই অত্যাধুনিক হেলিকপ্টার কি না সিডিএস বিপিন রাওয়াত এবং ভারতীয় সেনার ঊর্ধ্বতন কর্তাদের নিয়ে কুন্নুরে ভেঙে পড়ল! ভারতীয় বায়ু সেনার আধিকারিকরা বলছেন, এমন ঘটনা বিরল। তাঁদের অন্যতম সেরা এই বাহন সেভাবে কখনও বিশ্বাসঘাতকতা করেনি। তা হলে এদিন কী হল! কীভাবে ভেঙে পড়ল এই হেলিকপ্টার! সেটা এখন তদন্তসাপেক্ষ ব্যাপার। তবে এই হেলিকপ্টারের বৈশিষ্ট্য সম্পর্কে জেনে নেওয়া যেতে পারে।

    IAF Mi17V5 চপার ভারতীয় বায়ু সেনার গুরুত্বপূর্ণ একটি বাহন। Mi সিরিজের যে কটি চপার ভারতীয় বায়ু সেনার কাছে রয়েছে তার মধ্যে এটিই সব থেক অত্যাধুনিক ও বিশ্বস্ত। ভারতীয় বায়ু সেনার কাছে Mi 26, Mi-24, Mi-17 ও Mi 17 V5 সিরিজের চপার রয়েছে। সেনা আধিকারিকদর এক জায়গা থেকে অন্যত্র পৌঁছে দেওয়া। এছাড়া আপতকালীন পরিস্থিতিতে সেনাদেরও বিভিন্ন জায়গায় তড়িঘড়ি পৌঁছে দেয় এই চপার। বায়ু সেনা এই চপার উদ্ধার কাজেও ব্যবহার করে। এই চপার মূলত অসামরিক কাজেই ব্যবহৃত হয়। তবে এটিতে লাইট আর্মস ফিট করা যেতে পারে।

    আরও পড়ুন- ভেঙে পড়তেই বায়ুসেনার কপ্টারে আগুন, শুরু তদন্ত, দেখুন দুর্ঘটনাস্থলের ছবি

    ২০০৮ সালে রাশিয়ার সংস্থা ভারত সরকারের সঙ্গে ৮০টি Mi-17V5 চপার সরবরাহের চুক্তি করেছিল। সেইমতো ২০১৩ সালে চপারগুলি ভারতে এসে পৌঁছয়। এর পর আরও ৭১টি চপার তৈরির বরাত পায় সেই সংস্থা। যে কোনও ভৌগলিক অবস্থানে সাবলীলভাবে উড়তে পারে এই চপার। এমনকী মরুভূমির উপর দিয়ে উড়ে যেতেও এই চপারের কোনও সমস্যা হয় না।

    স্টারবোর্ড স্লাইডিং ডোর, সার্চলাইট, প্যারাশুট, এমার্জেন্সিতে জলে ভেসে থাকার ক্ষমতা রয়েছে এই কপ্টারের। ১৩ হাজার কেজি পর্যন্ত ওজন নিয়ে উড়তে পারে Mi-17V5. ৩৬ জন সশস্ত্র সেনাকে নিয়ে উড়তে পারে এটি। গ্লাস ককপিটে মাল্টি ফাংশন ডিসপ্লে রয়েছে। এছাড়া নাইট ভিশন সিস্টেম রয়েছে। রয়েছে ওয়েদার রাডার ও অটোপাইলট সিস্টেম।

    আরও পড়ুন- কুন্নুরে শীর্ষপদস্থ সেনা কর্তাদের নিয়ে ভেঙে পড়ল বিমান বাহিনীর কপ্টার, দেখুন

    Shturm-V মিসাইল, এস-এইট রকেট, ২৩ এমএম মেশিন গান, পিকেটি মেশিন গান ফিট করা থাকে এই কপ্টারে। সব থেকে গুরুত্বপূর্ণ ব্যাপার, এই কপ্টার বিশেষ ধরণের প্লেট দিয়ে ঘেরা থাকে। এছাড়া ফুয়েল ট্যাঙ্কেও থাকে বিশেষ আবরণ। যার জেরে এটি বিস্ফোরণ হওয়ার সম্ভাবনা কম। ২৫০কিমি প্রতি ঘণ্টা এই কপ্টারের সর্বাধিক গতি। একনাগাড়ে ৫৮০ কিমি উড়তে পারে। সর্বোচ্চ ৬ হাজার মিটার উচ্চতায় উড়তে পারে Mi-17V5.

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Helicopter, Helicopter Crash, Indian Air Force

    পরবর্তী খবর