corona virus btn
corona virus btn
Loading

অনন্য উদাহরণ!‌ ঝাড়খন্ড সরকার পরিযায়ী শ্রমিকদের ফেরাচ্ছে বিশেষ বিমানে

অনন্য উদাহরণ!‌ ঝাড়খন্ড সরকার পরিযায়ী শ্রমিকদের ফেরাচ্ছে বিশেষ বিমানে

স্পাইসজেটে সেই বিমান দিল্লি পৌঁছবে দুপুর দুটোয়। তারপর দিল্লি থেকে সন্ধ্যা ছ’‌টায় বিমান ছাড়বে, রাঁচি পৌঁছে যাবে রাত আটটায়।

  • Share this:

#‌রাঁচি:‌ একদিকে পরিযায়ী শ্রমিকেরা পাঠে হেঁটে ফিরছেন। যাঁরা ট্রেনে ফিরছেন, তাঁদেরও কেউ কেউ ট্রেন যাত্রার ভয়ানক অভিজ্ঞতার কথা ভাগ করে নিচ্ছেন। তার মধ্যেই এক অনন্য উদাহরণ তৈরি করেছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তিনি লেহ–তে আটকে পড়ে তাঁর রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ফেরাতে ব্যবস্থা করছেন বিমানের। ৬০ পরিযায়ী শ্রমিককে নিয়ে ঝাড়খণ্ড সরকারের উদ্যোগে বাটালিক থেকে ফিরবে বিমান। শুক্রবার বিকেলে লেহ থেকে এই বিমান ছাড়বে।

স্পাইসজেটে সেই বিমান দিল্লি পৌঁছবে দুপুর দুটোয়। তারপর দিল্লি থেকে সন্ধ্যা ছ’‌টায় বিমান ছাড়বে, রাঁচি পৌঁছে যাবে রাত আটটায়। পরিযায়ী শ্রমিকদের আনতে বিমানবন্দরে উপস্থিত থাকতে পারেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। গত ১২ তারিখে ঝাড়খণ্ডের মুখ্যসচিব কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখে জানান যাতে কেন্দ্র আন্দামান, লাদাখ ও উত্ত পূর্ব ভারতে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের বিমানে ফেরানোর অনুমতি দেন। মুখ্যমন্ত্রী হেমন সোরেনও ব্যক্তিগতভাবে কেন্দ্রীয় সরকারের চিঠি লিখে এই আবেদন করেন। যদিও, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কোনও উত্তর দেওয়া হয়নি বলেই জানিয়েছে ঝাড়খণ্ড সরকার।

‌তাই এরপর আর অপেক্ষা করেনি ঝাড়খণ্ড সরকার। সরাসরি নিজেরাই পরিযায়ী শ্রমিকদের ফেরাতে বিমানের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। খুব তাড়াতাড়ি আরও দুটি বিমানে আন্দামান থেকে ৩২০ জন পরিযায়ী শ্রমিককে ফেরানো হতে পারে বলেও ঝাড়খণ্ড সরকার সূত্রে খবর।

Published by: Uddalak Bhattacharya
First published: May 29, 2020, 1:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर