Home /News /national /
IIT ছেড়ে কেন MIT ? JEE টপারের সিদ্ধান্তে তোলপাড় সোশ্যাল মিডিয়া

IIT ছেড়ে কেন MIT ? JEE টপারের সিদ্ধান্তে তোলপাড় সোশ্যাল মিডিয়া

সোমবার প্রকাশিত হয়েছে জয়েন্ট এন্ট্রান্স (অ্যাডভান্স)-এর ফলাফল। মেধা তালিকার শীর্ষে রয়েছেন পুণের বাসিন্দা চিরাগ ফ্যালর

  • Share this:

#নয়া দিল্লি: সোমবার প্রকাশিত হয়েছে জয়েন্ট এন্ট্রান্স (অ্যাডভান্স)-এর ফলাফল। মেধা তালিকার শীর্ষে রয়েছেন পুণের বাসিন্দা চিরাগ ফ্যালর। ১.৬ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে তিনিই সেরা! ৩৯৬ নম্বরের মধ্যে পেয়েছেন ৩৫২ নম্বর। ইতিমধ্যে বিশ্বের সেরা প্রতিষ্ঠানগুলোর অন্যতম MIT (ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি)-র পড়ুয়া চিরাগ। JEE মেইনসেও তাঁর র‍্যাঙ্ক ছিল ১২।

JEE-কে সব চেয়ে কঠিন পরীক্ষা হিসেবে বর্ণনা করেছেন চিরাগ। ইঞ্জিনিয়রিং-এ বিশ্বের এক নম্বরে থাকা MIT-তে ভর্তি হওয়ার পরেও JEE প্রবেশিকায় বসেছিলেন তিনি! MIT প্রবেশিকার চেয়েও JEE প্রবেশিকাকে বেশি কঠিন মনে করেন চিরাগ। এবার তিনি জানালেন, IIT -র আসন তিনি ছেড়ে দিচ্ছেন, কারণ ইতিমধ্যে তিনি MIT-তে ভর্তি হয়ে গিয়েছেন। চিরাগের এহেন সিদ্ধান্তেই সোশ্যাল মিডিয়া জুড়ে শুরু হয় তোলপাড়!

ট্যুইটারে রীতিমত ট্রোলের মুখে পড়তে হয় চিরাগকে! এক ট্যুইটার ইউজার মন্তব্য করেন, '' উনি বোধহয় আগে থেকেই জেনে গিয়েছেন JNU -র মতো IIT-ও এক দিন সরকারি রোষের মুখে পড়বে'' কেউ বা লিখেছেন, '' দেশের শিক্ষাব্যবস্থার তো এই হাল, সরকারের পাশে না থেকে চিরাগ বিদেশে গিয়ে কাজ করবেন এবং বিদেশি সরকারকে কর দেবেন''! আরও এক ধাপ এগিয়ে অনেকে বলতে শুরু করেছেন, চিরাগের প্রতিভা এমন কিছু নয়, ওঁর মতো হাজার হাজার ছাত্র এই দেশ তৈরি করতে পারে। এখানেই শেষ নয়। অনেকে আবার ব্যঙ্গ করে হলেও সমর্থন জানিয়েছেন চিরাগের সিদ্ধান্তকে। লিখেছেন, '' এই দেশ তো চা-ওয়ালায় ছেয়ে গেল, কাজেই এখানে চিরাগের প্রতিভা বিকাশের সুযোগ কই!''

৪ বছর ধরে নেওয়া প্রস্তুতি নষ্ট করতে চান না চিরাগ। তবে দুই সেরা প্রতিষ্ঠানের প্রবেশিকার ধরন ভিন্ন, সে কথা উল্লেখ করেছেন তিনি। ANI-কে দেওয়া সাক্ষাৎকারে মেধাবী পড়ুয়া জানিয়েছেন, MIT একজন পরীক্ষার্থীকে তাঁর ব্যক্তিত্ব, সুযোগের সদ্ব্যবহারের ক্ষমতা-সহ আরও অনেক কোয়ালিটির মাধ্যমে যাচাই করে। তবে পরীক্ষার নির্দিষ্ট সময়সীমা থাকায় JEE-র প্রবেশিকাকে বেশি কঠিন বলে মনে করেন চিরাগ।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: JEE

পরবর্তী খবর