• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • ISRO MISSION TO PLACE AN EARTH OBSERVATION SATELLITE BY A GSLV ROCKET COULD NOT BE ACCOMPLISHED TC DC

অভিযানে বিপর্যয়; মহাকাশে ভেঙে পড়ল ISRO-র GSLV-F10!

সাফ জানিয়ে দেন বিজ্ঞানীরা- ক্রায়োজেনিক স্তরে কিছু সমস্যা থাকায় এই মিশন সফল হয়নি।

সাফ জানিয়ে দেন বিজ্ঞানীরা- ক্রায়োজেনিক স্তরে কিছু সমস্যা থাকায় এই মিশন সফল হয়নি।

  • Share this:

    #নয়াদিল্লি: প্রবল উৎকণ্ঠায় প্রহর গুনছিল দেশ। সাফল্যের লক্ষ্যে উত্তেজিত হয়ে ছিলেন দেশের বিজ্ঞানীরাও। কিন্তু সফল হল না GSLV-F10-এর উদ্দেশ্য। উৎক্ষেপণের কিছুক্ষণ পরেই ভেঙে পড়ে সেটি। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (Indian Space Research Organisation), সংক্ষেপে ISRO-র তরফে ট্যুইট করে একথা জানানো হয়েছে। GSLV-F10 মূলত একটি অবজারভেশন স্যাটেলাইট যা মহাকাশে পাঠানো হয়েছিল।

    জানা গিয়েছে যে আজ ভোর ৫.৪৩ মিনিটে মহাকাশের উদ্দেশে যাত্রা করে GSLV-F১০। শ্রীহরিকোটায় অবস্থিত সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (Satish Dhawan Space Centre) থেকে সেটিকে ২৬ ঘণ্টা কাউন্টডাউনের পরে উৎক্ষেপণ করা হয়। কিন্তু এর কিছু পরেই বিজ্ঞানীরা দেখেন যে মূল রাস্তা থেকে সরে গিয়েছে GSLV-F10। বিপর্যয়ের এখানেই শেষ নয়, দুর্ভাগ্যজনক ভাবে তার পরেই ভেঙে পড়ে সেটি।

    https://twitter.com/isro/status/1425631254913843202?s=20

    তবে পরীক্ষা-নিরীক্ষায় যে সাফল্য এবং পরাজয় দুই থাকে, সেটা ভুলে যাননি ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের বিজ্ঞানীরা। দেশের প্রতি তাঁদের দায়বদ্ধতার কথাও তাঁরা ভুলে যাননি। তাই নিরপেক্ষ ভাবেই ISRO-র তরফে এর পর একটি ট্যুইট করা হয়। সেখানে সাফ জানিয়ে দেন বিজ্ঞানীরা- ক্রায়োজেনিক স্তরে কিছু সমস্যা থাকায় এই মিশন সফল হয়নি।

    কী কাজ করতে সক্ষম ছিল এই GSLV-F10 উপগ্রহটি?

    EOS-03 মূলত একটি পৃথিবী পর্যবেক্ষণকারী স্যাটেলাইট। যেটি সাইক্লোন, ঝড়, বৃষ্টি-সহ একাধিক বিষয়ের উপর নজরদারি করতে সক্ষম। আগে থেকে প্রাকৃতিক দুর্যোগের সম্পর্কে আভাস পেতে স্যাটেলাইটটি তৈরি করা হয়েছিল। ওই স্যাটেলাইটি GSLV-F10-এর মাধ্যমে মহাকাশে পাঠানো হচ্ছিল।

    ISRO-র তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, "পূর্ব নির্ধারিত সময় মতো আজ ভোর ৫টা ৪৩ মিনিটে GSLV-F10 উৎক্ষেপণ করা হয়। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে সব কাজ চলছিল। কিন্তু ক্রায়োজেনিক স্তরে সমস্যা ছিল। তাই এই অভিযান সফল হয়নি।”

    ISRO-র এই GSLV-F10 উৎক্ষেপণ নিয়ে শুরু থেকেই দেখা দিয়েছিল নানা বাধা। জানা গিয়েছিল যে প্রথমে এটি চলতি বছরের এপ্রিল বা মার্চ মাসে উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু কোভিড ১৯ ভাইরাসের দ্বিতীয় তরঙ্গের প্রতিকূলতায় নির্ধারিত সময়ে উৎক্ষেপণ সম্ভবপর হয়নি।

    Published by:Dolon Chattopadhyay
    First published: