Home /News /national /
Savitri Jindal: পিছিয়ে গেল চিন, এশিয়ার সবচেয়ে ধনী মহিলা ভারতের সাবিত্রী জিন্দাল!

Savitri Jindal: পিছিয়ে গেল চিন, এশিয়ার সবচেয়ে ধনী মহিলা ভারতের সাবিত্রী জিন্দাল!

Asia's Richest Woman Savitri Jindal

Asia's Richest Woman Savitri Jindal

Asia's Richest Woman Savitri Jindal: ২০০৫ সালে তাঁর স্বামী এবং জিন্দাল গ্রুপের প্রতিষ্ঠাতা ওপি জিন্দাল একটি হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যাওয়ার পরপরই তিনি জিন্দাল গ্রুপের চেয়ারপার্সন হন।

  • Share this:

    #নয়াদিল্লি: এশিয়ার সবচেয়ে ধনী মহিলার তালিকায় আর প্রথম স্থানে রইলেন না ইয়াং হুইয়ান। চিনের সম্পত্তি সংকটের মুখে পড়েছে কান্ট্রি গার্ডেন হোল্ডিংস কোম্পানি। শুক্রবার ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সে ভারতের সাবিত্রী জিন্দাল পিছনে ফেলে দিয়েছেন ইয়াংকে। সাবিত্রীর মোট সম্প্রদের পরিমাণ ১১.৩ বিলিয়ন ডলার। তাঁর জিন্দাল গ্রুপ মূলত ধাতু এবং বিদ্যুৎ উৎপাদন সহ শিল্পে জড়িত। চিনের টাইকুন ফ্যান হংওয়েই থেকেও নিচে নেমে গিয়েছেন ইয়াং। ফ্যান হংওয়েই রাসায়নিক-ফাইবার কোম্পানি হেংলি পেট্রোকেমিক্যালসের মালিক।

    গত পাঁচ বছর ধরে এশিয়ার সবচেয়ে ধনী মহিলা ছিলেন ইয়াং। সাবিত্রী জিন্দাল (৭২) ভারতের সবচেয়ে ধনী মহিলা এবং প্রায় ১৪০ কোটির দেশের দশম ধনী ব্যক্তি। ২০০৫ সালে তাঁর স্বামী এবং জিন্দাল গ্রুপের প্রতিষ্ঠাতা ওপি জিন্দাল একটি হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যাওয়ার পরপরই তিনি জিন্দাল গ্রুপের চেয়ারপার্সন হন। এই কোম্পানিটি ভারতে তৃতীয় বৃহত্তম ইস্পাত উৎপাদনকারী এবং সিমেন্ট, শক্তি, পরিকাঠামো খাতেও কাজ করে জিন্দাল সংস্থা।

    আরও পড়ুন- বাড়ির নাম 'অপা'! ৭ কাঠা জমিতে অর্পিতার বিলাসবহুল ভবনের দলিলে মিলল পার্থর সই

    আরও পড়ুন- “চোর ধরো, জেল ভরো” বিক্ষোভ দেখাতে গিয়ে আটক বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার!

    সাম্প্রতিক বছরগুলিতে জিন্দালদের সম্পদের পরিমাণ ব্যাপকভাবে ওঠানামা করেছে। কোভিড-১৯ মহামারীর শুরুতে ২০২০ সালের এপ্রিলে এর মোট সম্পদ ৩.২ বিলিয়ন ডলারে নেমে আসে। তারপরে ২০২২ সালের এপ্রিলে রাশিয়ার ইউক্রেনে আক্রমণের ফলে পণ্যের দাম বেড়ে যাওয়ায় তা ১৫.৬ বিলিয়ন ডলারে পৌঁছয়।

    ৫৫ বছর বয়সী ফ্যানের সম্পত্তিও এই বছর কমেছে। মূলত একজন হিসাবরক্ষক ছিলেন ফ্যান। তাঁর স্বামী চেন জিয়ানহুয়ার সঙ্গে ১৯৯৪ সালে হেংলি গ্রুপ প্রতিষ্ঠা করেন তিনি। পরে পলিয়েস্টার, পেট্রোকেমিক্যাল, তেল পরিশোধন এবং পর্যটনে নিজেদের ব্যবসাকে বিস্তৃত করেন। ব্লুমবার্গ অনুযায়ী, চেনের ব্যক্তিগত সম্পদের পরিমাণ আনুমানিক ৬.৪ বিলিয়ন ডলার।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Rich

    পরবর্তী খবর