corona virus btn
corona virus btn
Loading

খাবার নেই, জ্বালানী নেই...অ্যান্টার্কটিকায় বরফে আটকে ভারতীয় বিজ্ঞানী-সহ অভিযান দলের ৫০ সদস্য

খাবার নেই, জ্বালানী নেই...অ্যান্টার্কটিকায় বরফে আটকে ভারতীয় বিজ্ঞানী-সহ অভিযান দলের ৫০ সদস্য

করোনার প্রভাব পড়েছে ভারতীয় বিজ্ঞানীদের মেরু অভিযানেও ৷

  • Share this:

#নয়াদিল্লি: করোনার জেরে প্রায় গোটা বিশ্বজুড়ে লকডাউন। করোনার প্রভাব পড়েছে ভারতীয় বিজ্ঞানীদের মেরু অভিযানেও। মাঝপথেই বন্ধ হয়ে গিয়েছে অভিযান। ভারতের ৩৯তম বৈজ্ঞানিক অভিযান ছিল অ্যান্টার্কটিকায় যা বাতিল হয়ে যায়। এই গবেষনায় অংশ নেওয়া ২৮ জন ভারতীয় বিজ্ঞানী বর্তমানে দেশছাড়া, দক্ষিণ আফ্রিকার কেপটাউনে কোয়ারেন্টাইনে রয়েছেন।

ন্যাশনাল সেন্টার ফর পোলার অ্যান্ড ওশান রিসার্চ National Centre for Polar and Ocean Research (NCPOR)- এর ডিরেক্টার এম. রবিচন্দ্রন বলেন, ২৮ জন বিজ্ঞানীকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। তিনি জানান, '' কেপ টাউনের একটি হোটেলে ১২ এপ্রিল থেকে ২৮ জন বিজ্ঞানী কোয়ারেন্টাইনে রয়েছেন। লকডাউনের কারণে তাঁরা ফিরতে পারেননি। আমরা বিদেশ মন্ত্রকের সঙ্গে আলোচনা করছি, যত তাড়াতাড়ি সম্ভব তাঁদের দেশে ফিরিয়ে আনা হবে। সম্ভবত মে মাসের দ্বিতীয় সপ্তাহেই তাঁরা দেশে ফিরতে পারবেন।''

জানা গিয়েছে, ১০০ জন সদস্যের অভিযান দলের  সিংহভাগ পৌঁছে গিয়েছিলেন অ্যান্টার্কটিকা।  ওই ২৮ জন ভারতীয় বিজ্ঞানী প্রথম দফার কাজ সেরে কেপটাউন ফিরেছিলেন। ঠিক সেই সময়েই জারি হয় লকডাউন। ফলে তাঁরা সেখানেই আটকে পড়েন। অন্যদিকে, যে ৫০ জন বিজ্ঞানীরা অ্যান্টার্কটিকায় রয়ে গিয়েছেন, তাঁদের কীভাবে খাদ্য ও জ্বালানি পৌঁছে দেওয়া হবে, সেটাও চিন্তার বিষয় বলে জানান রবিচন্দ্রন ।

প্রতি বছর এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত ন্যাশনাল সেন্টার ফর পোলার অ্যান্ড ওশান রিসার্চ National Centre for Polar and Ocean Research (NCPOR) ৮-১০ টি দল নিয়ে আর্কটিক ও অ্যান্টার্কটিক অভিযানে যায়। বায়ুমন্ডল, জলবায়ু সংক্রান্ত নানা গবেষণা মূলক তথ্য সংগ্রহ করা হয় সেই অভিযান থেকে। বোঝার চেষ্টা করা হয়, মেরু অঞ্চলের পরিবর্তন কীভাবে অন্য দেশের জলবায়ুকে প্রভাবিত করে। কিন্তু এই বছর করোনার কারণে সমস্ত রকম অভিযানই বাতিল হয়ে যায়। এখন আগামী বছরের দিকে তাকিয়ে বিজ্ঞানীরা।

First published: May 5, 2020, 8:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर