corona virus btn
corona virus btn
Loading

তিব্বতের ইস্যু তোলা উচিত ভারতের!‌ ঘরছাড়া তিব্বতি নেতা চাইছেন তেমনই

তিব্বতের ইস্যু তোলা উচিত ভারতের!‌ ঘরছাড়া তিব্বতি নেতা চাইছেন তেমনই
File Image

তিব্বতের অধিকার নিয়ে পুরনো দাবিকেই আরও একবার আন্তর্জাতিক রাজনীতির মঞ্চে তুলে আনতে চাইছেন তিব্বতের নেতারা

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ চিনের সামনে তিব্বতের ইস্যুও তোলা উচিত ভারতের। এমনই মনে করছেন তিব্বত থেকে ঘরছাড়া হওয়া নেতা। সোমবার ভারতের সামনে এই আবেদন করেছেন তিব্বতের নির্বাসনে থাকা নেতা। লাদাখ সীমান্তে সংঘর্ষে জড়িয়ে পড়ার পর থেকেই চিন আর ভারতের মধ্যে উত্তেজনা চরমে উঠেছে। আর সেই উত্তেজনার মাঝেই তিব্বতের অধিকার নিয়ে পুরনো দাবিকেই আরও একবার আন্তর্জাতিক রাজনীতির মঞ্চে তুলে আনতে চাইছেন তিব্বতের নেতারা।

দীর্ঘদিন ধরে তিব্বত ছাড়া হয়ে রয়েছেন দলাই লামা। ধর্মশালায় রয়েছেন তিব্বতিয় সরকারের প্রেসিডেন্ট লবসাং সাংগে। তিনিই দীর্ঘদিন ধরে তিব্বতে চিনের আধিপত্যের বিরুদ্ধে স্বর তুলেছেন। আর এবারে, এই ভারত চিন দ্বন্দ্বের মধ্যেই ফের সেই তিব্বত ইস্যুকে চিনের সামনে তুলে ধরার জন্য ভারতকে আবেদন জানালেন তিনি।

Foreign Correspondents Club of India, South Asia–কে সাংগে জানিয়েছেন, ভারতে নির্বাসিত বা বিতাড়িত তিব্বতিদের সংখ্যা সর্বোচ্চ। দলাই লামা নিজে নিজেকে একজন ভারতের গর্বিত সন্তান বলে দাবি করেন। ভৌগলিক, ঐতিহাসিক ও সাংস্কৃতিক নানা কারণ রয়েছে যে কারণে ভারত চাইলেই এই ইস্যু তুলতে পারে।’‌ সব মিলিয়ে দক্ষিণ এশিয়ার রাজনীতি যে আরও জটিল হতে চলেছে কয়েকদিনের মধ্যে, তা এখন বলাই বাহুল্য!‌

Published by: Uddalak Bhattacharya
First published: June 29, 2020, 10:28 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर