সাধারণ আন্তর্জাতিক উড়ান বন্ধের সময়সীমা ফের বাড়ল

সাধারণ আন্তর্জাতিক উড়ান বন্ধের সময়সীমা ফের বাড়ল

File Photo

বিভিন্ন দেশের মধ্যে এয়ার বাবল চুক্তির ফলে যে সব দেশের সঙ্গে বিশেষ বিমান যোগাযোগ সীমিত সংখ্যায় ফের চালু হয়েছিল, তা নির্ধারিত সূচি অনুযায়ীই চলবে। তাতে আপাতত কোনও ব্যাঘাত ঘটছে না।

  • Share this:

#কলকাতা: ফের বাড়িয়ে দেওয়া হল সাধারণ আন্তর্জাতিক বিমান ওঠানামার ওপরে নিষেধাজ্ঞার সময়সীমা। তাতে বলা হয়েছে ২০২০-র শেষ পর্যন্ত আন্তর্জাতিক আকাশে বাণিজ্যিক যাত্রী উড়ান চালু হওয়ার কোনও সম্ভাবনাই নেই। তবে সাধারণ ভাবে বাণিজ্যিক পরিষেবা চালু না করলেও ইতিমধ্যেই বিভিন্ন দেশের মধ্যে এয়ার বাবল চুক্তির ফলে যে সব দেশের সঙ্গে বিশেষ বিমান যোগাযোগ সীমিত সংখ্যায় ফের চালু হয়েছিল, তা নির্ধারিত সূচি অনুযায়ীই চলবে। তাতে আপাতত কোনও ব্যাঘাত ঘটছে না।

এর আগে প্রথমে নভেম্বর এবং তার পরে ডিসেম্বর থেকে নিয়মিত আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হয়ে যাবে বলে মনে করা হচ্ছিল। কিন্তু সম্প্রতি ফের যে ভাবে কোভিডের প্রকোপ বিভিন্ন দেশেই বাড়ছে, তাতে নিয়মিত উড়ান চালু করার বদলে ফের উল্টো পথে হাঁটতে হচ্ছে ডিজিসিএ-কে। ইতিমধ্যেই ইউরোপে কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আন্তর্জাতিক উড়ানে আসা যাত্রীদের জন্য নয়া নির্দেশিকা চালু করতে বাধ্য হয়েছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। এ বার পরিস্থিতিতে বদল না আসায় নিয়মিত উড়ানের দিনক্ষণ আরও পিছিয়ে দেওয়ারই সিদ্ধান্ত নিল কেন্দ্র।

ডিজিসিএ-র এক কর্তার মতে, "পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে ভ্যাকসিন চালু হওয়া না পর্যন্ত আন্তর্জাতিক উড়ান পুরোদস্তুর চালু করা যাবে না বলেই মনে হচ্ছে।" ওই কর্তার বক্তব্য, এমনিতেই কোভিড হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বিমান পরিষেবা।এই অবস্থায় পরিস্থিতি যত দেরিতে স্বাভাবিক হবে ততই মুখ থুবড়ে পড়বে বিমান শিল্প।

Shalini Datta

Published by:Siddhartha Sarkar
First published: