Home /News /national /
CJI NV Ramana: মত প্রকাশের অধিকার, অর্থের কাছে মাথা নোয়াচ্ছে সাংবাদিকতা? প্রশ্ন তুললেন প্রধান বিচারপতি

CJI NV Ramana: মত প্রকাশের অধিকার, অর্থের কাছে মাথা নোয়াচ্ছে সাংবাদিকতা? প্রশ্ন তুললেন প্রধান বিচারপতি

ছবি - এএনআই

ছবি - এএনআই

CJI NV Ramana:ভারতের সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে নানা সময়েই প্রশ্ন ওঠে। কেন্দ্রীয় শাসক দলের বিরোধীরা আন্তর্জাতিক প্রেস ফ্রিডম ইডেক্সে ভারতের অবস্থান উল্লেখ করে কেন্দ্রের সমালোচনা করতে ছাড়ে না।

  • Share this:

    #নয়াদিল্লি: স্বাধীন সাংবাদিকতা দেশের গণতন্ত্রের শিড়দাঁড়া, মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমনা। সম্প্রতি স্বাধীন সাংবাদিকতার স্বাধীনতা নিয়ে বিভিন্ন মহল থেকে প্রশ্ন তোলা হচ্ছে, এই পরিস্থিতিতে এনভি রমনার বক্তব্য যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছেন অনেকে।

    সাংবাদিকদের মুখোমুখি হয়ে এনভি রমনা মঙ্গলবার বলেন, "সংবাদমাধ্যমের উচিত নিজেদের একটি স্বচ্ছ্ব সাংবাদিকতার বেড়াজালে আবদ্ধ রাখা। বাণিজ্যিক স্বার্থে নিজেদের প্রভাব বিস্তারে সংবাদমাধ্যমের মন দেওয়া উচিত নয়। যে সমস্ত সংবাদমাধ্যম বাণিজ্যিক চাপের বাইরে থাকে, কেবল মাত্র তারাই গণতন্ত্রের অন্ধকার দিনে গণতন্ত্রের হয়ে লড়াই করতে পারে। তাই সময়ে সময়ে সত্যি কারের সংবাদমাধ্যমের বিচার হওয়াটা একান্তই জরুরি। আর সেই সময়গুলিতে সংবাদমাধ্যম কী ভূমিকা নিয়েছে, তার ফলই সেগুলির মান বিচারের একমাত্র মানদণ্ড হওয়া দরকার।"

    আরও পড়ুন- বিক্ষোভস্থলে আটক রাহুল গান্ধি! "ভারত পুলিশ রাষ্ট্র, মোদি তার রাজা," কটাক্ষ নেতার

    আরও পড়ুন- ন্যাশনাল হেরাল্ড মামলায় ফের ED দফতরে সনিয়া! প্রতিবাদে কংগ্রেসের বিক্ষোভ চরমে

    ভারতের সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে নানা সময়েই প্রশ্ন ওঠে। কেন্দ্রীয় শাসক দলের বিরোধীরা আন্তর্জাতিক প্রেস ফ্রিডম ইডেক্সে ভারতের অবস্থান উল্লেখ করে কেন্দ্রের সমালোচনা করতে ছাড়ে না। এমনকী, সম্প্রতি অল্ট নিউজের প্রতিষ্ঠাতা সম্পাদক মহম্মদ জুবেরের গ্রেফতারির প্রসঙ্গেও সে কথা বার বার উঠে এসেছে। তার মধ্যেই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি মঙ্গলবার বলেছে, "সাংবাদিকরা সাধারণ মানুষের চোখ-কানের মতো। ভারতীয় সামাজিক ব্যবস্থার দিকে তাকিয়ে বলা চলে, সংবাদমাধ্যমের উচিত তথ্য খোলাখুলি ভাবে তুলে ধরা। কারণ দেশের সাধারণ মানুষ এখনও মনে করেন ছাপার অক্ষরে যা দেখা যায়, তা সত্যি।"

    Published by:Uddalak B
    First published:

    Tags: NV Ramana

    পরবর্তী খবর