corona virus btn
corona virus btn
Loading

গোয়া থেকে মাত্র ৩১০ কিলোমিটার দূরে সমুদ্রে ফুঁসছে 'নিসর্গ', মহারাষ্ট্র-গুজরাত উপকূলে চূড়ান্ত সতর্কতা জারি

গোয়া থেকে মাত্র ৩১০ কিলোমিটার দূরে সমুদ্রে ফুঁসছে 'নিসর্গ', মহারাষ্ট্র-গুজরাত উপকূলে চূড়ান্ত সতর্কতা জারি
ফাইল ছবি

এই মুহূর্তে গোয়ার পাঞ্জিম থেকে মাত্র ৩১০ কিলোমিটার দূরে অবস্থা করছে সাইক্লোন 'নিসর্গ'।

  • Share this:

#মুম্বই: ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। আগামী ৩ জুন আছড়ে পড়বে উত্তর মহারাষ্ট্র এবং দক্ষিণ গুজরাত উপকূলে । ঝড়ের তাণ্ডবে তছনছ হয়ে যেতে পারে করোনা বিধ্বস্ত মুম্বই । এই মুহূর্তে গোয়ার পাঞ্জিম থেকে মাত্র ৩১০ কিলোমিটার দূরে অবস্থান করছে সাইক্লোন 'নিসর্গ'। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, পূর্ব মধ্য আরব সাগর ও পার্শ্ববর্তী দক্ষিণ-পূর্ব আরব সাগরে আগামী ১২ ঘণ্টায় গভীর নিম্নচাপের সৃষ্টি হবে, ২৪ ঘণ্টার মধ্যে সেটি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নেবে ।

১৮৯১ সালের পর এই প্রথম কোনও ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে মহারাষ্ট্রে। তাই সেই ঝড় নিয়ে শুরু হয়েছে চরম সতর্কতা। India Meteorological Department বা (IMD)–এর পক্ষ থেকে জারি করা হয়েছে লাল সতর্কতা। সেখানে বলা হয়েছে ৩–৪ জুনের মধ্যে গুজরাত বা মহারাষ্ট্রের পশ্চিম উপকূলে আছড়ে পড়তে পারে এই ঝড়। যার জেরে মঙ্গলবার থেকে বৃষ্টির হার বাড়বে । কর্নাটক উপকূলে অবশ্য সোমবার থেকেই সতর্কতা জারি রয়েছে ।

IMD-এর ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র জানাচ্ছেন, গোটা মুম্বইকে তছনছ করে দেওয়ার ক্ষমতা রয়েছে শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের । ২ জুন সকালে মহারাষ্ট্র এবং গুজরাতের মাঝে রায়গড়ের হরিহরশ্বরের উপর দিয়ে এগিয়ে এসে ৩ জুন রাতে সেটি দমনের দিকে চলে যাবে । মুম্বই ছাড়াও থানে, নভি-মুম্বই, পানভেল, কল্যাণ-দমবিভলি, মীরা-ভয়ানদের, ভসাই-বিহার, উল্লাসনগর, বদলাপুর, অম্বেরনাথের মতো শহর ক্ষতিগ্রস্থ হওযার প্রবল সম্ভাবনা রয়েছে ।

নিসর্গের ধাক্কা সামলাতে মহারাষ্ট্র এবং গুজরাত উপকূলের জন্য ৪ জুন পর্যন্ত লাল সতর্কতা জারি করেছে মৌসম ভবন। পাশাপাশি পালঘর জেলাতেও জারি হয়েছে লাল সতর্কতা এবং মুম্বই এবং থানেতে অরেঞ্জ অ্যালার্ট জারি করেছে আইএমডি। ৪ জুন পর্যন্ত মৎস্যজীবীদের আরবসাগরের উত্তর ও দক্ষিণ উপকূলে যাওয়ার উপরও নিষেধাজ্ঞা জারি হয়েছে।

Published by: Shubhagata Dey
First published: June 1, 2020, 11:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर