corona virus btn
corona virus btn
Loading

অনলাইন BSc ডিগ্রি কোর্স চালু করল IIT মাদ্রাজ, দেখুন আবেদনের যোগ্যতা

অনলাইন BSc ডিগ্রি কোর্স চালু করল IIT মাদ্রাজ, দেখুন আবেদনের যোগ্যতা

সারা দেশে এখন কোভিড আতঙ্কের কারণে শিক্ষাক্ষেত্রের ভরসা ভার্চুয়াল ক্লাসরুম

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ বিশ্বে সর্বপ্রথম অনলাইন বিএসসি ডিগ্রি কোর্স চালু করল IIT মাদ্রাজ। দেশের শ্রেষ্ট তথ্য ও প্রযুক্তি ও কারিগরি বিশ্ববিদ্যালয় হিসাবে তাদের এই পদক্ষেপ যুগান্তকারী সিদ্ধান্ত বলেই মনে করছে শিক্ষামহল। এদিন কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক এই কোর্সের সূচনা করেন।

সারা দেশে এখন কোভিড আতঙ্কের কারণে শিক্ষাক্ষেত্রের ভরসা ভার্চুয়াল ক্লাসরুম। জমায়েত এড়িয়ে বাড়িতে থেকেই তাই শিক্ষা গ্রহণের প্রক্রিয়ায় অংশ নিচ্ছেন পড়ুয়ারা। এই পরিস্থিতিতেই এই অনলাইন কোর্সের সূচনা করা হল। যে কোর্সটি এখানে চালু করা হয়েছে তার বিষয় Programming and Data Science।

কারা আবেদন করতে পারবেন এই কোর্সে?‌ বলা হয়েছে দ্বাদশ শ্রেণি পাশ করেছেন, এবং যাঁদের দশম শ্রেণির বিষয়ের মধ্যে অঙ্ক ও ইংরাজি ছিল এবং অন ক্যাম্পাস ইউজি কোর্সে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁরাই এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন। কোনও গ্র‌্যাজুয়েট বা কর্মরতও এই কোর্সে আবেদন করতে পারবেন। এই কোর্সের বৈশিষ্ট্যই হল, এটি বয়স, ভৌগলিক এলাকা, বিষয়ের বেড়া ভেঙে সবাইকে পড়ার সুযোগ করে দেবে।

এদিন কোর্সের সূচনা করে রমেশ পোখরিয়াল বলেন, ‘‌আইআইটি মাদ্রাজকে অভিনন্দন। বিশ্বে প্রথম অনলাইন বিএসসি ডিগ্রি কোর্স চালু করার জন্য। এই প্রতিষ্ঠানের এক উজ্জ্বল ইতিহাস আছে।’‌ তিনি বলেন, ‘‌প্রতি বছর ৭ থেকে ৭.৫ লক্ষ্য ভারতীয় পড়ুয়া উন্নতর শিক্ষা ও সুযোগের সন্ধানে দেশের বাইরে চলে যায়। এর ফলে আমাদের মেধা দেশের বাইরে তো যাচ্ছেই, পাশাপাশি রাজস্বও দেশের বাইরে চলে যাচ্ছে। আইআইটি মাদ্রাজের মতো প্রতিষ্ঠানগুলির ভারতে এই শিক্ষার মানের উন্নতি ঘটিয়ে দেশকে স্বনির্ভরতার পথে এগিয়ে যেতে সহায়তা করবে।

Published by: Uddalak Bhattacharya
First published: July 1, 2020, 3:56 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर