corona virus btn
corona virus btn
Loading

যুদ্ধ সেবা সম্মান পেলেন বালাকোট হামলার অন্যতম নেত্রী স্কোয়াড্রন লিডার মিনতি আগরওয়াল

যুদ্ধ সেবা সম্মান পেলেন বালাকোট হামলার অন্যতম নেত্রী স্কোয়াড্রন লিডার মিনতি আগরওয়াল

আজ স্বাধীনতা দিবসে যুদ্ধ সেবা মেডেল দিয়ে সম্মানিত করা হল এই ২৭ বছর বয়সী স্কোয়াড্রন লিডারকে । ২৬ ফেব্রুয়ারি বালাকোটে ভারতীয় বায়ুসেনার হামলা পরিচালনার কৃতীত্ব তাঁরই

  • Share this:

#নয়াদিল্লি: পুলওয়ামা হামলার পর বালাকোটে জঙ্গিঘাঁটিতে হামলা চালিয়েছিল ভারতীয় বায়ুসেনা । এই হামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন স্কোয়াড্রন লিডার মিনতি আগরওয়াল । আজ স্বাধীনতা দিবসে যুদ্ধ সেবা মেডেল দিয়ে সম্মানিত করা হল এই ২৭ বছর বয়সী স্কোয়াড্রন লিডারকে । ২৬ ফেব্রুয়ারি বালাকোটে ভারতীয় বায়ুসেনার হামলা পরিচালনার কৃতীত্ব তাঁরই ।

'সেদিনের অভিজ্ঞতা বর্ণনা করার মতো কোনও শব্দ আমার কাছে নেই। কন্ট্রোল রুমে যখন পাকিস্তানি বিমানের হামলার খবর আসে, আমাদের কন্ট্রোল রুমের স্ক্রিন লাল আলো জ্বলতে শুরু করেছিল', সংবাদমাধ্যমকে জানিয়েছেন স্কোয়াড্রন লিডার মিনতি ।

'একজন ফাইট কন্ট্রোলার হিসাবে আমার দায়িত্ব ছিল বিমানকে গাইড করা। এর পাশাপাশি, বিমান চালকরা কী কী অস্ত্র ব্যবহার করতে পারে সে সম্পর্কে আমাকে জানাতে হয়েছিল। তাদের কখন এবং কোথায় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা উচিত। একই সাথে আমার পুরো ফোকাস ছিল ভারতীয় বিমানকে সম্পূর্ণ নিরাপদ রাখা'...   অভিনন্দন বর্তমানের পাকিস্তানের মাটিতে জেরা ও পরে সম্পূর্ণ নিরাপদে ফিরে আসার পর স্বস্তি পেয়েছিলেন তিনি । তাঁর মতে এটা আলাদা করে আমাদের আনন্দের বিষয় ছিল না, তা ছিল দেশের গর্বের দিন ।  

স্কোয়াড্রন লিডার মিনতি আগরওয়াল জম্মু ও কাশ্মীরের নওশেরা সেক্টরে ভারতীয় বিমানবাহিনীর বিমানের একটি বিশাল প্যাকেজ যাওয়ার পরে একদিন পর ভারতীয় বিমান বাহিনীর দলগুলিকে সতর্ক করেছিলেন। তিনি বলেছিলেন যে তাঁর এই পদক্ষেপটি ভারতীয় বিমানবাহিনীকে পাকিস্তানি আগ্রাসনের প্রতিক্রিয়া জানাতে সহায়তা করেছিল। উইং কমান্ডার অভিনন্দন বর্তমান এই এনকাউন্টারে পাক F-16 বিমান গুলি করে নামিয়েছিলেন ।

Abhinandan-1-1

ভারতীয় বিমানবাহিনী পাঁচটি যুদ্ধসেবা পদক এবং সাতটি বিমান বাহিনী পদক সহ মোট ১৩ টি পুরষ্কার পেয়েছে ভারতীয় বায়ুসেনা। মিনতি আগরওয়াল ছাড়াও যুদ্ধ সেবা পদকের বিজয়ী হলেন এয়ার কমান্ডার সুনীল কাশীনাথ বিদহাতে, গ্রুপ ক্যাপ্টেন যশপাল সিং নেগি, গ্রুপ ক্যাপ্টেন হেমন্ত কুমার, গ্রুপ ক্যাপ্টেন হ্যানসেল জোসেফ সিকিওরা।

First published: August 15, 2019, 4:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर