Union Budget 2021: করোনা কালে নির্মলা সীতারমনের বাজেট পেশ! কতটা ভরসা করা যায় তাঁর উপর

Union Budget 2021: করোনা কালে নির্মলা সীতারমনের বাজেট পেশ! কতটা ভরসা করা যায় তাঁর উপর
করোনা সংকটে এবারের বাজেটে নতুন কী কী হতে চলেছে বা বিভিন্ন খাতে কী কী পরিবর্তন থাকবে সেগুলি জানার জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের দিকেই তাকিয়ে রয়েছেন সকলে।

করোনা সংকটে এবারের বাজেটে নতুন কী কী হতে চলেছে বা বিভিন্ন খাতে কী কী পরিবর্তন থাকবে সেগুলি জানার জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের দিকেই তাকিয়ে রয়েছেন সকলে।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনা কালের প্রথম বাজেট আজ, ১ ফেব্রুয়ারি। মহামারী ও লকডাউন দেশের বিভিন্ন ক্ষেত্রেই আর্থিক দিক থেকে বড় প্রভাব ফেলেছে। তাই করোনা সংকটে এবারের বাজেটে নতুন কী কী হতে চলেছে বা বিভিন্ন খাতে কী কী পরিবর্তন থাকবে সেগুলি জানার জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের দিকেই তাকিয়ে রয়েছেন সকলে। এই নিয়ে তৃতীয় বার কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন দেশের প্রথম ফুলটাইম মহিলা অর্থমন্ত্রী নির্মলা।

    ২০১৯ সালে লোকসভা নির্বাচনে জয়ী হয়ে দ্বিতীয় বার সরকার গড়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিতীয় বার ক্ষমতায় আসার পরে অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয় নির্মলা সীতারমণকে। কারণ সেই সময়ে অরুণ জেটলি অসুস্থতার কারণেই বেশ কিছুটা দূরে সরে গিয়েছিলেন। এর পরেই প্রথম মহিলা অর্থমন্ত্রী হিসেবে উঠে আসে নির্মলার নাম। এর আগে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্বে ছিলেন তিনি।

    তবে নির্মলা সীতারমনের আগেও আর এক মহিলা ফিনান্স পোর্টফোলিও-র দায়িত্ব নিয়েছিলেন। ১৯৭০-৭১ সালে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী অর্থ মন্ত্রকের জন্য অতিরিক্ত দায়িত্ব নিয়েছিলেন। তবে পূর্ণকালের মহিলা অর্থমন্ত্রী হিসেবে প্রথমেই আসবে নির্মলার নাম। সবচেয়ে গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্বে এই মুহূর্তে রয়েছেন তিনি। বিশেষ করে দেশে যে সময়ে আর্থিক সংকট এবং বেকারত্ব ছেয়ে যাচ্ছে, সেই সময়ে অর্থমন্ত্রীর আসন আরও তাৎপর্যপূর্ণই। আর সেই কারণেই আজকের বাজেটে কী ঘোষণা করবেন নির্মলা সেই দিকে তাকিয়ে দেশের নাগরিক।


    প্রসঙ্গত, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন নির্মলা। এছাড়াও লন্ডনের প্রাইসওয়াটারহাউজকুপারস-এর সঙ্গেও কাজ করেছেন তিনি। লন্ডনের এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারস অ্যাসোসিয়েশনের সহ অর্থনীতিবিদ হিসেবেও তিনি কাজ করেছেন। বিবিসি ওয়ার্ল সার্ভিসের সঙ্গেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর।

    দেশে ফিরে হায়দরাবাদে সেন্টার ফর পাবলিক পলিসি স্টাডিজ-এ ডেপুটি ডিরেক্টর হিসেবেও কাজ করেছেন তিনি। ২০০৩ সালে জাতীয় মহিলা কমিশনের সদস্য হন তিনি এবং তার পরে ২০০৬ সালে বিজেপিতে যোগ দেন। বিজেপির জাতীয় মুখপাত্র হিসেবেও তিনি কাজ করেন।

    প্রতিরক্ষা মন্ত্রী হওয়ার আগে স্টেট ফিনান্স অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স-এর মন্ত্রী ছিলেন তিনি। এর পরেই ২০১৯ থেকে অর্থমন্ত্রকের দায়িত্ব পান তিনি। তবে এবারের বাজেট তাঁর কাছে আরও চ্যালেঞ্জের। কারণ দীর্ঘদিনের জন্য মহামারী ও লকডাউনের ফলে অর্থনীতি দুর্বল হয়েছে। বিভিন্ন ক্ষেত্রেই বেকারত্ব বড় সমস্যা হয়েছে। তাই স্থায়ী ভাবে কী ভাবে এই সমস্যার সমাধান করা যায় এবং ফের অর্থনীতিকে চাঙ্গা করা যায় এই প্রশ্নের উত্তরের জন্য নির্মলার দিকে তাকিয়ে মানুষ।

    Published by:Swaralipi Dasgupta
    First published: