corona virus btn
corona virus btn
Loading

প্রবাসীরা বিপদে পড়লে তিনিই ছিলেন ত্রাতা, সুষমা স্বরাজের প্রথম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন

প্রবাসীরা বিপদে পড়লে তিনিই ছিলেন ত্রাতা, সুষমা স্বরাজের প্রথম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন
ফাইল ছবি

হৃদরোগে আক্রান্ত হয়ে ২০১৯ সালের ৬ অগাস্ট প্রয়াত হন সুষমা স্বরাজ।

  • Share this:

#নয়াদিল্লি: প্রবাসে ভারতীয়রা যখনই বিপদে পড়েছেন, তিনি ছিলেন ত্রাতা। সহানুভূতি এবং মানবিকতার মেলবন্ধনে দেশের বাইরে থাকা মানুষগুলোর কাছে তিনি ছিলেন বড় ভরসা। তাই দেশবাসী তাঁকে মনে রেখেছে আমজনতার বিদেশমন্ত্রী হিসেবেই। বিদেশমন্ত্রীর পদে থেকেও কী ভাবে সাধারণ মানুষের সঙ্গে সর্বদা যোগাযোগ রাখা যায়, তা সম্ভবত তিনিই প্রথম দেখিয়েছিলেন। আজ সেই সুষমা স্বরাজের প্রথম মৃত্যুবাষির্কী।

১৯৫৩ সালের ১৪ ফেব্রুয়ারি হরিয়ানার আম্বালা ক্যান্টনমেন্টে জন্মগ্রহণ করেন সুষমা স্বরাজ। বাবা ছিলেন আরএসএসের সদস্য। অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের হাত ধরে ১৯৭০ সালে রাজনীতিতে প্রবেশ। পেশাগত জীবনে সুষমা ছিলেন আইনজীবী। মাত্র ২৫ বছর বয়সে তিনি কেন্দ্রীয় মন্ত্রী হন। দিল্লির প্রথম মহিলা মুখ্যমন্ত্রী তিনিই। মোদি মন্ত্রিসভায় সাফল্যের সঙ্গে সামলেছেন বিদেশ মন্ত্রক। ২০১৬ সালে অসুস্থ হয়ে পড়েন সুষমা স্বরাজ। কিডনি প্রতিস্থাপন করতে হয় তাঁর। ২০১৯-এর লোকসভা নির্বাচন থেকে সরে দাঁড়ান অসুস্থতার কারণে। এরপর হৃদরোগে আক্রান্ত হয়ে ২০১৯ সালের ৬ অগাস্ট প্রয়াত হন। এদিন এক আবেগঘন পোস্ট করেন সুষমা স্বরাজের কন্যা। তিনি লেখেন, " আমরা তোমাকে খুব মিস করি মা। তুমি আমার শক্তি। ভগবান কৃষ্ণ আমার মাকে দেখবেন। "

প্রাক্তন বিদেশমন্ত্রীর মৃত্যুবাষির্কীতে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ট্যুইটে তিনি লেখেন, "সুষমা জী'র সম্ভ্রম, স্নিগ্ধতা, জনসেবার প্রতি নিরবচ্ছিন্ন  প্রতিশ্রুতি অনস্বীকার্য। ভারতীয় মূল্যবোধ এবং নীতিশাস্ত্রের প্রতি তিনি ছিলেন আদর্শ। তিনি ছিলেন ব্যতিক্রমী সহকর্মী এবং অসামান্য মন্ত্রী।"

সুষমা স্বরাজের প্রথম মৃত্যুবাষির্কীতে তাঁকে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন উত্তরসূরী এস জয়শঙ্কর। বিদেশমন্ত্রী ট্যুইটে লেখেন, "সুষমা স্বরাজ সবসময়ই এক অনুপ্রেরণা।"

শ্রদ্ধায়-স্মরণে টুইট করেছেন লোকসভার স্পিকার ওম বিড়লা থেকে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। ট্যুইটে  রবিশঙ্কর প্রসাদ লেখেন, " আমি তাঁকে একজন অসাধারণ বক্তা হিসেবে মনে রাখব, মৃত্যুবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা।"

সোশ্যাল মিডিয়ার প্রাক্তন বিদেশমন্ত্রীকে শ্রদ্ধা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। ট্যুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, "আপনার বক্তব্যে সকলে মুগ্ধ হতেন। আপনি সবসময় আমাদের অন্তরে থাকবেন।"

Published by: Shubhagata Dey
First published: August 6, 2020, 9:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर