Home /News /national /
পোস্ট অফিস থেকে অনলাইনেই কিনুন জাতীয় পতাকা! কত দাম, কীভাবে কিনবেন? রইল যাবতীয় হদিস

পোস্ট অফিস থেকে অনলাইনেই কিনুন জাতীয় পতাকা! কত দাম, কীভাবে কিনবেন? রইল যাবতীয় হদিস

'হর ঘর তিরঙ্গা' কর্মসূচি" পোস্ট অফিস থেকেই কিনুন জাতীয় পতাকা

'হর ঘর তিরঙ্গা' কর্মসূচি" পোস্ট অফিস থেকেই কিনুন জাতীয় পতাকা

National Flag: আগামী ১৫ অগাস্ট, ২০২২ দেশজুড়ে উদযাপিত হতে চলেছে ৭৫তম স্বাধীনতা দিবস (Independence Day)। তার আগে প্রচারের উদ্যোগ নিয়েছে ভারতীয় ডাক বিভাগ (Post Office)। সারা দেশের বিভিন্ন পোস্ট অফিস থেক বিক্রি করা হচ্ছে ভারতের জাতীয় পতাকা।

আরও পড়ুন...
  • Share this:

    #কলকাতা : স্বাধীনতা দিবসের আগে পোস্ট অফিসের অভিনব পরিষেবা। দেশের জাতীয় পতাকা কিনতে আর আপনাকে যেতে হবে না বাজারে। খোদ পোস্ট অফিস থেকেই অনলাইনে আনাতে পারবেন জাতীয় পতাকা। কেবল ২৫ টাকা দিলেই আপনার কাছের পোস্ট অফিস থেকে বাড়িতে পৌঁছে দেওয়া হবে পতাকা।

    আগামী ১৫ অগাস্ট, ২০২২ দেশজুড়ে উদযাপিত হতে চলেছে ৭৫তম স্বাধীনতা দিবস। তার আগে Har Ghar Tiranga প্রচারের উদ্যোগ নিয়েছে ভারতীয় ডাক বিভাগ (India Post)। সারা দেশের বিভিন্ন পোস্ট অফিস থেক বিক্রি করা হচ্ছে ভারতের জাতীয় পতাকা।

    কীভাবে কিনবেন?

    পোস্ট অফিসের ই-পোর্টাল www.epostoffice.gov.in.-এর মাধ্যমে জাতীয় পতাকার অর্ডার দিতে পারবেন দেশবাসী। গত ১ অগাস্ট থেকে শুরু হয়েছে এই পরিষেবা।

    আরও পড়ুন : ডায়াবেটিস রোগীদের জন্য 'বিষ' এই ৭ খাবার! মুখে দিলেই চড়চড় করে বাড়বে সুগার লেভেল! সতর্ক হন

    উল্লেখ্য, ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে 'হর ঘর তিরঙ্গা'র প্রচার চালাচ্ছে সরকার। ইতিমধ্যেই সব বাড়িতে জাতীয় পতাকা লাগানোর আহ্বান জানিয়েছে সরকার। দিন-রাত এই পতাকা তুলে রাখা যাবে বাড়িতে। নাগরিকদের বাড়িতে দিনরাত দেশের পতাকা উত্তোলনের অনুমতি দেওয়ার জন্য সরকার ন্যাশনাল ফ্ল্যাগ কোডে সংশোধন করেছে। আগে শুধু সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তেরঙ্গা উত্তোলনের অনুমতি ছিল।

    Independece Day 2022: জাতীয় পতাকার দাম ও আকার

    এই ভারতীয় পতাকার আকার ২০ ইঞ্চি x ৩০ ইঞ্চি আকারের (পতাকারদণ্ড ছাড়া)। তেরঙ্গাটির বিক্রয় মূল্য প্রতি পিস ২৫ টাকা রাখা হয়েছে। ভারতের পতাকায় কোনও জিএসটি ধরা হয়নি।

    অনলাইনে কীভাবে পোস্ট অফিস থেকে জাতীয় পতাকা কিনবেন ?

    ১ প্রথমে www.epostoffice.gov.in -এ যান। ২ ePostoffice পোর্টালের হোম পেজে ভারতীয় জাতীয় পতাকার ছবিতে ক্লিক করুন। ৩ ছবির নিচে "Click the image to purchase Flag" লেখা আছে। ৪ ডেলিভারির ঠিকানা, পতাকার পরিমাণ (গ্রাহক প্রতি প্রাথমিকভাবে সর্বোচ্চ ৫টি পতাকা) ও আপনার মোবাইল নম্বর উল্লেখ করুন। ৫ ক্রয় প্রক্রিয়া চলাকালীন আপনাকে সর্বশেষ ফ্ল্যাগ কোড মেনে চলতে বলা হবে৷ ৬ অর্ডারটি সম্পূর্ণ করতে অর্থ জমা দিন৷

    আরও পড়ুন : আনিস কাণ্ডের ছায়া গল্ফগ্রিনে! পুলিশি তদন্তে আস্থা নেই, CBI তদন্ত চেয়ে আদালতের পথে সাহা পরিবার

    Har Ghar Tiranga: অর্ডার বাতিল করা যাবে না

    প্রসঙ্গত উল্লেখ্য, একবার অর্ডার দেওয়া হলে গ্রাহকদের বাতিল করতে দেওয়া হবে না। পতাকাটি নিকটতম পোস্ট অফিসে বিনামূল্যে সরবরাহ করা হবে।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: National Flag, Post office

    পরবর্তী খবর