ভোট চলাকালীনই অবসর, গোয়ার রাজ্যপাল হচ্ছেন প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা?

ভোট চলাকালীনই অবসর, গোয়ার রাজ্যপাল হচ্ছেন প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা?

গোয়ার রাজ্যপাল হতে চলেছেন সুনীল আরোরা: সূত্র

মনে করা হচ্ছে প্রশাসনিক দক্ষতার পুরস্কার হিসেবেই তাঁকে গোয়ার রাজ্যপাল মনোনীত করতে পারে কেন্দ্র।

  • Share this:

    #কলকাতা: নির্বাচন চলাকালীনই অবসর নিয়েছেন। জানিয়েছেন মেয়াদ ফুরোতেই এই অবসর। কিন্তু নতুন করে মনে করা হচ্ছে খুব শিগগিরই গোয়ার রাজ্যপাল হিসেবে তাঁকে নিযুক্ক করতে পারে কেন্দ্র। ১৯৮০ সালের ব্যাচের রাজস্থান ক্যাডারের আইএস দীর্ঘদিন তথ্যপ্রযুক্তি দফতরের আধিকারিক থেকেছেন। ২০১৭ সালের সেপ্টেম্বরে মাসের প্রথম দিনে সুনীল আরোরা (Sunil Arora) নির্বাচন কমিশনে (Election Commission) যোগ দেন। মনে করা হচ্ছে প্রশাসনিক দক্ষতার পুরস্কার হিসেবেই তাঁকে গোয়ার রাজ্যপাল মনোনীত করতে পারে কেন্দ্র। যদিও এই বিষয়ে এখনও কোনও বার্তা দেয়নি কেন্দ্র, মুখ খোলেননি আরোরাও।

    সাধারণত নির্বাচনের নির্ঘণ্ট ও ফলাফল দুইই ঘোষণা করেন মুখ্য নির্বচন কমিশনার। সেই প্রথা মেনেই সাংবাদিত বৈঠক করে ভোটের দিনক্ষণ ঘোষণা করেছিলেন সুনীল আরোরা। কিন্তু গত ১৩ এপ্রিলই তাঁর মেয়াদ শেষ হয়। ফলে শুক্রবার তিনি একটি সাংবাদিক বৈঠক করে অবসর ঘোষণা করেন। প্রশ্ন ওঠে এভাবে ভোটের মাঝে মুখ্য নির্বাচন কমিশনারের অবসরে কমিশনের কাজ বিঘ্নিত হবে কিনা তাই নিয়ে। তাঁর জায়গায় দায়িত্ব নেয় সুশীল চন্দ্র।

    উল্লেখ্য, গোয়ায় বেশ কয়েক মাস ধরেই কোনও রাজ্যপাল নেই। সত্যপাল মালিককে পদ থেকে সরানোর পর এই অতিরিক্ত দায়িত্ব পালন করে এসেছেন মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। এখন সুনীল আরোরা দায়িত্ব নিলে তাঁকে অব্যহতি দেবে কেন্দ্র।

    অন্য দিকে সুনীল আরোরার বিদায়ে কোনও ক্ষতিই হবে না বলে মনে করছে কমিশন। তাঁদের যুক্তি আরোরার অবসর মাথায় রেখেই আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে। আরোরার পরিবর্তে দায়িত্ব নেওয়া সুশীল চন্দ্র ১৯৮০ সালের ক্যডার, দীর্ঘদিন কাজ করেছেন ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিসে।

    Published by:Arka Deb
    First published: