Home /News /national /
Palamu Forest Fire 2022: ১ বছরে ১৬০০ বার দাবানল ঝাড়খণ্ডের এই বিখ্যাত টাইগার রিজার্ভে! কারণ কী?

Palamu Forest Fire 2022: ১ বছরে ১৬০০ বার দাবানল ঝাড়খণ্ডের এই বিখ্যাত টাইগার রিজার্ভে! কারণ কী?

Palamu Tiger Reserve Forest Fire: পালামু টাইগার রিজার্ভের উত্তর অংশে অন্তত ৬০০ বার এবং দক্ষিণ অংশে ১০০০ বার আগুন লেগেছে।

  • Share this:

    Forest Fire in Palamu Tiger Reserve: এক বছরে ১৬০০ দাবানল! ঝাড়খণ্ডের পালামু টাইগার রিজার্ভে (পিটিআর) এই বছর প্রায় ১,৬০০ বার ছোটো বা বড়ো দাবানলের ঘটনা ঘটেছে, জানান এক ঊর্ধ্বতন বন আধিকারিক। তবে এই সমস্ত অগ্নিকাণ্ডের ঘটনায় বন্য প্রাণীর কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

    দেরাদুনের ফরেস্ট সার্ভে অফ ইন্ডিয়া (এফএসআই) রিয়েল-টাইম স্যাটেলাইট পর্যবেক্ষণের মাধ্যমে এই দাবানলগুলি সম্পর্কে জানতে পারে। কর্তৃপক্ষকে অনেকবার সতর্কও করেছে ফরেস্ট সার্ভে অফ ইন্ডিয়া, বলেন পালামু টাইগার রিজার্ভের উপ-পরিচালক কুমার আশিস। “আমাদের অগ্নিনির্বাপক দল এফএসআই থেকে এই ধরনের তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গেই কাজ শুরু করে এবং আগুন নিভিয়ে ফেলে,” জানান তিনি।

    আরও পড়ুন- ছবিতে শাহরুখ খানই তো? কিং খানের হুবহু নকলকে দেখে স্তম্ভিত নেটিজেনরা!

    পালামু টাইগার রিজার্ভের উত্তর অংশে অন্তত ৬০০ বার এবং দক্ষিণ অংশে ১০০০ বার আগুন লেগেছে। “আমরা পর্যাপ্ত লোকবলের অভাবে হঠাৎ বনের আগুন লাগার ঘটনার মোকাবিলা করতে নানান চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছি,” বলেন আশিস।

    পালামু টাইগার রিজার্ভের অধীনে চারটি ফরেস্ট রেঞ্জের মধ্যে, শুধুমাত্র গাড়োয়া জেলার কুটকুতে একজন রেঞ্জ অফিসার রয়েছেন। পার্শ্ববর্তী লাতেহার জেলার বেতলা, পূর্ব এবং পশ্চিম চিপাডোহরে এই ধরনের পদগুলি শূন্যই পড়ে রয়েছে। পালামু টাইগার রিজার্ভের মোট এলাকা হল ১১২৯.৯৩ বর্গ কিলোমিটার। ১৯৭৪ সালে প্রজেক্ট টাইগারের অধীনে গঠিত হয় এই টাইগার রিজার্ভ।

    স্থানীয় মানুষকে দাবানলের ঘটনা সম্পর্কে সচেতন করার জন্য সচেতনতামূলক অভিযান চলছে। “আমাদের কাছে বন্যপ্রাণী এবং বনের উপর নজরদারি রাখার জন্য বা পালামু টাইগার রিজার্ভে দুর্ঘটনার সময় উদ্ধার অভিযান শুরু করার জন্য ৬০ টি ট্র্যাকার রয়েছে,” জানান ওই কর্মকর্তা।

    আরও পড়ুন- বারাণসীর কাশী বিশ্বনাথ জ্ঞানভাপি মসজিদের ভিডিওগ্রাফি শুরু, বিরোধিতার আশঙ্কা!

    তথ্য অনুযায়ী, পালামু টাইগার রিজার্ভে মাত্র একটি বাঘ রয়েছে কিন্তু চার মাস আগে, তিন জোড়া পায়ের দাগ পাওয়া গিয়েছে বলে জানান তিনি। “এগুলি একটিই প্রাণীর কিনা তা নিশ্চিত করার জন্য দেরাদুনের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়াতে একটি বিশদ প্রতিবেদন পাঠানো হয়েছিল,” জানান আশিস।

    এছাড়াও, পালামু টাইগার রিজার্ভে হাতি, চিতাবাঘ, ধূসর নেকড়ে, শ্লথ ভাল্লুক, হরিণ এবং অন্যান্য প্রাণী রয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Tiger

    পরবর্তী খবর