corona virus btn
corona virus btn
Loading

‘১টি পুত্র পেতে ৫টি কন্যা সন্তান,’ কংগ্রেস বিধায়কের চরম নারীবিদ্বেষী মন্তব্যে তোলপাড় দেশ

‘১টি পুত্র পেতে ৫টি কন্যা সন্তান,’ কংগ্রেস বিধায়কের চরম নারীবিদ্বেষী মন্তব্যে তোলপাড় দেশ

এখনও বহু পরিবারে পরপর কন্যা সন্তানের জন্ম হলেও একটি পুত্রসন্তানের আশায় বাবা-মায়েরা চেষ্টা চালিয়ে যান । সেই প্রসঙ্গকেই টেনে এনে এই বিতর্কিত ট্যুইটটি করেন জিতু ।

  • Share this:

#ভোপাল: মধ্যপ্রদেশের কংগ্রেস বিধায়ক তথা রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী জিতু পটওয়ারির চরম নারীবিদ্বেষমূলক মন্তব্যে তোলপাড় দেশ ।

কেন্দ্রীয় সরকারের ‘সবকা সাথ সবকা বিকাশ’ প্রকল্পের সমালোচনা করতে গিয়ে এ দিন মধ্যপ্রদেশের রাউ বিধানসভা কেন্দ্রের কংগ্রেস বিধায়ক জিতু একটি ট্যুইট করেন । আর সেই ট্যুইটের বক্তব্য নিয়েই ব্যাপক সমালোচনার ঝড় ওঠে । কেন্দ্রীয় সরকারের প্রকল্পকে তিনি তুলনা করেন কন্যা সন্তানের সঙ্গে ।

লেখেন, ‘‘মানুষ একটি পুত্রসন্তান আশা করেছিল। কিন্তু তার পরিবর্তে তারা পাঁচটি কন্য়া সন্তান পেয়েছে। সব কন্যাদের জন্ম হয়ে গিয়েছে, কিন্তু একটি পুত্র অর্থাত্‍‌ উন্নয়নের জন্ম এখনও হয়নি।’’ দেশের বহু মানুষের মধ্যে এখনও সমাজে নারীকে ছোট করে দেখানোর রেওয়াজ চালু রয়েছে । এখনও বহু পরিবারে পরপর কন্যা সন্তানের জন্ম হলেও একটি পুত্রসন্তানের আশায় বাবা-মায়েরা চেষ্টা চালিয়ে যান । সেই প্রসঙ্গকেই টেনে এনে এই বিতর্কিত ট্যুইটটি করেন জিতু ।

কিন্তু জিতুর এই বক্তব্যের পরেই সমালোচনার বন্যা বয়ে যায় । শেষ পর্যন্ত তীব্র বিতর্কের মুখে পড়ে ক্ষমা চাইতে হয় তাঁকে । পোস্টটি তিনি নিজের প্রোফাইল থেকে ডিলিটও করে দিয়েছেন । পরে আবার একটি ট্যুইট করে লেখেন, ‘‘আমার মন্তব্যে কারও ভাবাবেগে আঘাত লাগলে দুঃখিত। কন্যারা তো ঐশ্বরিক।’’

তাঁর এই মন্তব্যের জন্য জাতীয় মহিলা কমিশনের কাছেও জবাবদিহি করতে হবে জিতুকে, এমনটাই জানিয়েছেন NCW-র চেয়ারপার্সন।

Published by: Simli Raha
First published: June 25, 2020, 2:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर