Home /News /national /

First People's Government in Tamluk: ব্রিটিশ ভারতেই স্বাধীন জনগণের সরকার গড়েছিল তাম্রলিপ্ত, আজকের দিনেই

First People's Government in Tamluk: ব্রিটিশ ভারতেই স্বাধীন জনগণের সরকার গড়েছিল তাম্রলিপ্ত, আজকের দিনেই

তাম্রলিপ্ত জাতীয় সরকারের প্রথম সর্বোচ্চ নেতা ছিলেন সতীশ চন্দ্র সামন্ত

তাম্রলিপ্ত জাতীয় সরকারের প্রথম সর্বোচ্চ নেতা ছিলেন সতীশ চন্দ্র সামন্ত

Tamralipta national government: অবিভক্ত মেদিনীপুর জেলার তমলুক মহকুমা (Tamluk subdivision) ১৯৪২ সালের ১৭ ডিসেম্বর তাম্রলিপ্ত জাতীয় সরকার (Tamralipta national government) গঠন করে। যা ১৯৪৪ সালের ৩১ অগাস্ট পর্যন্ত প্রায় দুই বছর স্থায়ী হয়েছিল।

আরও পড়ুন...
  • Share this:

    #তমলুক: সাল ১৯৪২, ভারত ছাড়ো আন্দোলনের উত্তাপ সারা দেশেই। আন্দোলন, প্রতিবাদ এবং রক্তক্ষয়ের মধ্যেই ব্রিটিশ ভারতেই স্বাধীন সরকার প্রতিষ্ঠা হয়েছিল আজ, ২৬ জানুয়ারি। পশ্চিমবঙ্গের অধুনা পূর্ব মেদিনীপুর জেলায় প্রথম জনগণের সরকার প্রতিষ্ঠিত হয়েছিল। ৭৩ তম প্রজাতন্ত্র দিবসে (73th Republic Day) সারা দেশ জুড়ে যখন ভারতের সংবিধান কার্যকরী হওয়ার এই বিশেষ দিনটি উদযাপিত হচ্ছে, যখন সার্বভৌম রাষ্ট্রের গুরুত্ব নতুন করে উপলব্ধির সময় সমাগত ঠিক এই বিশেষ দিনেই প্রথম স্বাধীন সরকার (first people’s government) গড়ার গৌরব পালন করছে পূর্ব মেদিনীপুর।

    আরও পড়ুন- “প্রকৃত নায়কদের” সম্মান জানাতে বদ্ধপরিকর মোদি! পদ্ম পুরস্কার প্রসঙ্গে অমিত শাহ

    ১৯৪২ সালে ‘মহাভারতীয় ইউনাইটেড স্টেটস ইন্ডিপেন্ডেন্ট গভর্নমেন্ট’ (Mahabharatiya United States Independent Government) নামে পরিচিত বেশ কয়েকটি স্বাধীন সরকার সারা দেশেই গঠিত হয়েছিল। ১৯৪২ সালে মহারাষ্ট্রের সাতারা, উত্তর প্রদেশের বালিয়া এবং পশ্চিমবঙ্গের তাম্রলিপ্ত সহ সারা দেশের নানা জায়গায় এই স্বাধীন সরকার গঠিত হয়েছিল ব্রিটিশ শাসনের মাঝেই।

    আরও পড়ুন- উত্তরাখণ্ডের টুপি, মণিপুরের উত্তরীয়! প্রজাতন্ত্র দিবসে মোদির সাজে ভোটের অঙ্ক?

    অবিভক্ত মেদিনীপুর জেলার তমলুক মহকুমা (Tamluk subdivision) ১৯৪২ সালের ১৭ ডিসেম্বর তাম্রলিপ্ত জাতীয় সরকার (Tamralipta national government) গঠন করে। যা ১৯৪৪ সালের ৩১ অগাস্ট পর্যন্ত প্রায় দুই বছর স্থায়ী হয়েছিল। মহাত্মা গান্ধির (Mahatma Gandhi) সঙ্গে আলোচনা এবং তাঁর পরামর্শের পর, কংগ্রেস নেতারা ১৯৪৪ সালে তাম্রলিপ্ত জাতীয় সরকার ভেঙে দেন।

    পশ্চিমবঙ্গে তাম্রলিপ্ত সরকার (ছবি: News18) পশ্চিমবঙ্গে তাম্রলিপ্ত সরকার (ছবি: News18)

    ১৯৪২ সালে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে ভারত ছাড়ো আন্দোলনের (Quit India Movement) সময় তাম্রলিপ্ত জাতীয় সরকারের প্রথম সর্বোচ্চ নেতা ছিলেন সতীশ চন্দ্র সামন্ত (Satish Chandra Samanta)। তাম্রলিপ্ত ভারতের এই ইতিহাসে এতখানি তাৎপর্যপূর্ণ কারণ ব্রিটিশ শাসনের এই বিপুল সময়ে দুই বছর স্বাধীন সরকার চালানোর সম্মান অন্য কোনও সরকার পায়নি।

    অবিভক্ত মেদিনীপুর বরাবরই স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে বিপ্লবের পীঠস্থান থেকেছে। ভারত ছাড়ো আন্দোলনের আগুন মেদিনীপুর জুড়ে দাবানলের মতো ছড়িয়ে পড়ে। সাধারণ মানুষ ব্রিটিশদের বিরুদ্ধে স্বতস্ফূর্ত এই আন্দোলনে যোগ দেন। তমলুক মহকুমার কংগ্রেস নেতারা ব্রিটিশ থানাগুলি দখলের সিদ্ধান্ত নেন। ১৯৪২ সালের ২৯ সেপ্টেম্বরের এই ঘটনায় বহুজন নিহত হন।

    Published by:Madhurima Dutta
    First published:

    পরবর্তী খবর