দেশের প্রথম ডায়নোসর পার্ক খুলছে গুজরাতে!

Bangla Editor | News18 Bangla
Updated:Jun 04, 2019 10:58 PM IST
দেশের প্রথম ডায়নোসর পার্ক খুলছে গুজরাতে!
Photo Collected
Bangla Editor | News18 Bangla
Updated:Jun 04, 2019 10:58 PM IST

#আহমেদাবাদ: প্রায় সাড়ে ৬ কোটি বছর আগে বিশ্ব থেকে নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল ডাইনোসরাসের গোটা প্রজাতি। কিন্তু এদের নিয়ে কৌতুহলের সীমা নেই বিশ্বজুড়ে। হলিউডের বক্স অফিসই তার সবচেয়ে বড় প্রমাণ। এ হেন ডাইনোসরদের নিয়ে দেশের প্রথম পার্ক এবং মিউজিয়াম তৈরি হল গুজরাতে। সাধারণের জন্য খুলবে আগামী ৭ জুন।

৩৭ বছর আগে বিশ্ব মানচিত্রে শোরগোল ফেলে দিয়েছিল গুজরাতের মহীসাগর জেলার প্রত্যন্ত গ্রাম রৈয়োলি। জিওলজিকাল সার্ভ অফ ইন্ডিয়ার একটি দল ডাইনোসরের ফসিল খুঁজে পায়। গোটা অঞ্চলে খনন চালিয়ে ডায়নোসরের বহু ফসিল এবং ডিম পাওয়া যায়। এখানেই ৭২ হেক্টর জমিতে তৈরি হয়েছে দেশের প্রথম ডাইনোসর মিউজিয়াম এবং পার্ক।

মিউজিয়ামে ডাইনোসের ফসিল, ডিম এবং দেহাবশেষ দেখতে পাবেন দর্শকরা। বিভিন্ন প্রজাতির ডাইনোসরের প্রতিকৃতিও রাখা থাকবে। বিভিন্ন প্রজাতির ডাইনোসর সম্পর্কে সবিস্তারে জানতে চাইলেও কোনও সমস্যা নেই। সোজা চলে যান প্রজেক্টর রুমে। সেখানেই মিলবে যাবতীয় তথ্য। শিশুদের জন্য থাকছে খেলার মাঠও।

৭ জুন বুধবার গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী বিশ্বের তৃতীয় এবং দেশের প্রথম ডাইনোসর পার্ক এবং মিউজিয়ামের উদ্বোধন করবেন। তারই অপেক্ষায় তামাম দুনিয়ার ডাইনোসর প্রেমীরা।

First published: 10:57:45 PM Jun 04, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर