Farm Laws : বিতর্কিত কৃষি আইন কোনওমতেই বাতিল নয়! কৃষক স্বার্থে আলোচনা চলবে, জানালেন নরেন্দ্র সিং তোমার...

আইন বাতিল নয়

বিতর্কিত তিনটি কৃষক বিল (Farm Laws) বাতিল করবে না কেন্দ্রীয় সরকার (Central Govt)। অন্য কিছু বিকল্প নিয়েও ভাবছে সরকার। এই বিষয়ে কৃষকদের সঙ্গেও কথা বলতে রাজি কেন্দ্র। বৃহস্পতিবার এমনটাই মন্তব্য করলেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar)।

  • Share this:

    #নয়াদিল্লি : বিতর্কিত তিনটি কৃষক বিল বাতিল করবে না কেন্দ্রীয় সরকার (Central Govt)। অন্য কিছু বিকল্প নিয়েও ভাবছে সরকার। এই বিষয়ে কৃষকদের সঙ্গেও কথা বলতে রাজি কেন্দ্র। বৃহস্পতিবার এমনটাই মন্তব্য করলেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar)। শুধু তাই নয়, আন্দোলনরত কৃষকদের আন্দোলন তুলে নেওয়ার জন্যেও আরও একবার দাবি করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। তাঁর মতে, সরকার প্রস্তুত আলোচনার রাস্তায় হাঁটতে।

    গত কয়েকমাস ধরে বিতর্কিত কৃষক বিল নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। কার্যত তাবু খাটিয়ে চলছে আন্দোলন। মাসের পর মাস এভাবে চলছে। কৃষক আন্দোলনকে সামনে রেখে সমস্ত রাজ্যের অবিজেপি মুখ্যমন্ত্রীদের এক ছাতার তলায় আনার চেষ্টা করছেন আন্দোলনরত কৃষকরা। ইতিমধ্যে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনাতেও বসেছেন কৃষক নেতা রাকেশ টিকাইত। সামনেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। এছাড়াও ২০২৬ এর লক্ষ্যে একজোট হচ্ছে মোদি বিরোধী জোটগুলি। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ক্যাবিনেট কে নতুন করে সাজিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রীয় সরকার চাইছে এই অবস্থায় দীর্ঘদিন ধরে চলা আন্দোলন বন্ধ হোক।

    কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার আন্দলরত কৃষকদের কাছে আবেদন করেন, যত দ্রুত সম্ভব আন্দোলন তুলে নিয়ে আলোচনার টেবিলে বসা হোক। কেন্দ্রীয় সরকার আলোচনার জন্যে প্রস্তুত। অন্যদিকে, নরেন্দ্র সিং তোমার জানান এই কৃষকদের জন্য ১ লক্ষ টাকা বরাদ্দ করা হচ্ছে। এতে মান্ডিগুলির সুবিধা হবে বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে নারকেল চাষে গুরুত্ব দিতে কোকোনাট বোর্ড আইন কার্যকর করা হবে বলেও জানিয়েছেন কৃষিমন্ত্রী। তিনি জানিয়েছেন ওই বোর্ডের প্রেসিডেন্ট কোনও সরকারি আধিকারিক হবেন না। যিনি এই চাষের ব্যাপারে জানবেন, তাঁকেই প্রেসিডেন্টের দায়িত্ব দেওয়া হবে। নতুন কৃষি আইন বলবৎ হলে মান্ডিগুলির ওপর প্রভাব পড়বে না বলে এ দিন ফের একবার আশ্বস্ত করেছেন নরেন্দ্র সিং তোমার।

    Published by:Sanjukta Sarkar
    First published: