• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Earthquake : ভূমিকম্পে কেঁপে উঠল সিকিম! কম্পন দার্জিলিং,কার্শিয়াং, শিলিগুড়িতেও...

Earthquake : ভূমিকম্পে কেঁপে উঠল সিকিম! কম্পন দার্জিলিং,কার্শিয়াং, শিলিগুড়িতেও...

সিকিমে ভুমিকম্প

সিকিমে ভুমিকম্প

Eartthquake : গান্টোকার ২২ কিলোমিটার দক্ষিণ-পূর্বে মাঝারি মাত্রার ভূমিকম্প (Eartthquake) অনুভূত হয়।

  • Share this:

    #শিলিগুড়ি : রবিবার ৭ নভেম্বর গভীর রাতে ভারতের গান্টোকার ২২ কিলোমিটার দক্ষিণ-পূর্বে মাঝারি মাত্রার ভূমিকম্প (Earthquake) অনুভূত হয়। কম্পনের (Earthquake) মাত্রা ছিল ৪.৫। ভারতের সিকিমের পূর্ব জেলা, গান্টোকার কাছে গভীর রাতে একটি খুব অগভীর ৪.৫ মাত্রার ভূমিকম্পের খবর পাওয়া গিয়েছে বলে জানিয়েছে ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)।

    ভূমিকম্পটি ৭ নভেম্বর, রবিবার স্থানীয় সময় রাত ১০:২০ মিনিটে ৫ কিলোমিটারের খুব অগভীর গভীরতায় আঘাত হানে বলে জানিয়েছে ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)। অগভীর ভূমিকম্পগুলি ভূপৃষ্ঠের কাছাকাছি হওয়ায় গভীরতর ভূমিকম্পগুলি আরও বেশি শক্তিশালীভাবে অনুভূত হয়।

    আরও পড়ুন: গঙ্গা-পদ্মা নয়! 'তাদের' দেখা মিলল মানসাই নদীতে, চওড়া হাসি মৎস্যজীবীদের মুখে...

    ভূমিকম্পের সঠিক মাত্রা, কেন্দ্রস্থল এবং গভীরতা পরবর্তী কয়েক ঘন্টা বা মিনিটের মধ্যে পরিবর্তিত হতে পারে কারণ সিসমোলজিস্টরা ডেটা পর্যালোচনা করে এবং তাদের গণনা পরিমার্জন করে, বা অন্যান্য সংস্থা তাদের রিপোর্ট জারি করে।

    প্রাথমিক রিপোর্ট অনুযায়ী এই ভূমিকম্পের (Earthquake) কারণে কোনও উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানা গিয়েছে। তবে সম্ভবত অনেক মানুষ এটিকে কেন্দ্রস্থলের এলাকায় হালকা কম্পন হিসেবে অনুভব করেছেন। ভূমিকম্পের কেন্দ্র থেকে ২২ কিলোমিটার দূরে অবস্থিত গান্টোকা (পপ. 30,700), কালিম্পং (পপ. 43,000) ৩৭ কিমি দূরে, দার্জিলিং (পপ. 123,800) ৫৮ কিমি দূরে এবং গোয়েরকাটা (66,40 কিলোমিটার দূরে) এই এলাকাগুলিতে দুর্বল কম্পন অনুভূত হতে পারে।

    উপকেন্দ্রের কাছাকাছি (Earthquake) অন্যান্য শহর বা শহর যেখানে ভূমিকম্পটি খুব দুর্বল কম্পন অনুভূত হতে পারে তার মধ্যে রয়েছে কার্সিয়াং (পপ. 46,400), ভূমিকেন্দ্র থেকে ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত, বীরপাড়া (30,000) ৬৮ কিলোমিটার দূরে, শিলিগুড়ি (পপ. 515,600) ৬৯ কিলোমিটার দূরে, জয়গাঁও (পপ. 158,700) ৭১ কিমি দূরে এবং থিম্পু (পপ. 98,700) ৮৭ কিমি দূরে৷

    Published by:Sanjukta Sarkar
    First published: