Home /News /national /
ভারত-আমেরিকার যৌথ উদ্যোগে #DiasporaDiplomacy সিরিজ, অতিথি এরোস্পেস ইঞ্জিনিয়র ডঃ স্বাতী মোহন

ভারত-আমেরিকার যৌথ উদ্যোগে #DiasporaDiplomacy সিরিজ, অতিথি এরোস্পেস ইঞ্জিনিয়র ডঃ স্বাতী মোহন

Dr. Swati Mohan

Dr. Swati Mohan

Diaspora Diplomacy: গত বছর নাসার মঙ্গল (NASA Mars 2020) অভিযানে গাইডেন্স, নেভিগেশন, কন্ট্রোল অপারেশনের দায়িত্বে ছিলেন স্বাতী।

  • Share this:

#চেন্নাই: চেন্নাইয়ে অ্যামেরিকান কনসুলেট জেনারেলের উদ্যোগে আয়োজিত হতে চলেছে #DiasporaDiplomacy সিরিজ। সেখানে উপস্থিত থাকবেন ভারতীয় বংশোদ্ভুত আমেরিকার এরোস্পেস ইঞ্জিনিয়র ডক্টর স্বাতী মোহন (Dr. Swati Mohan)। তিনি নাসার (NASA)-র জেট প্রপালশন ল্যাবরেটরিতে (Jet Propulsion Laboratory) গাইডেন্স, নেভিগেশন, কন্ট্রোল সিস্টেম ইঞ্জিনিয়র গ্রুপ সুপারভাইজার। গত বছর নাসার মঙ্গল (NASA Mars 2020) অভিযানে গাইডেন্স, নেভিগেশন, কন্ট্রোল অপারেশনের দায়িত্বে ছিলেন স্বাতী।

#DiasporaDiplomacy-র মাধ্যমে ভারতীয় ও আমেরিকানদের মধ্যে বিভিন্ন বিষয়ের মধ্যে আলোচনা হবে। এবং দু'দেশের সম্পর্ক আরও উন্নততর করার জন্য কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে, পাশাপাশি আমেরিকার ব্যবসায়, শিক্ষায়, স্বাস্থ্য সহ বিভিন্ন খাতে সেদেশে বসবাসকারী ভারতীয়দের ভূমিকা কতটা রয়েছে তা নিয়েও সে বিষয়ে কথাবার্তা হবে।

ওই অনুষ্ঠানটির সূচনা করবেন চেন্নাইয়ে অবস্থিত আমেরিকান কনস্যুলেট জেনারেল জুরিথ রেভিন (Judith Ravin)। তিনি এবিষয়ে জানিয়েছেন, “প্রায় ৪ মিলিয়ন আমেরিকাবাসীর কোনও না কোনও ভাবে ভারতের সঙ্গে যোগ রয়েছে। এই ডায়াস্পোরের মাধ্যমে দুই দেশের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে।”

জানা গিয়েছে, ইন্দো-আমেরিকা স্পেস৪ওমেন (Space4Women) নেটওয়ার্কের মেন্টর দীপানা গান্ধির (Deepana Gandhi) সঙ্গে আলোচনা করবেন স্বাতী মোহন। পাশাপাশি তিনি বিভিন্ন সাংবাদিক, ছাত্র ও অনান্য বিভিন্ন ক্ষেত্রের সঙ্গে যুক্তদের সঙ্গে আলোচনা করবেন। এর পাশাপাশি মঙ্গল অভিযান (Mars Rover Mission), ভারতের সঙ্গে তাঁর সম্পর্ক, আমেরিকায় তাঁর উচ্চশিক্ষা সহ একাধিক ব্যক্তিগত বিষয় তিনি জানাবেন বলে জানা গিয়েছে। সঙ্গে বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিয়ারিং এবং অঙ্কে মহিলাদের ভূমিকা নিয়ে মতামত জানাবেন স্বাতী মোহন।

ওই অনুষ্ঠানটি সরাসরি দেখা যাবে চেন্নাইয়ে অবস্থিত আমেরিকার কনসুলেট জেনারেলের Facebook পেজে। পেজটির লিঙ্ক- https://www.facebook.com/chennai.usconsulate/ । যাঁরা ওই অনুষ্ঠানটি Facebook-এ দেখবেন তাঁরা কমেন্ট বক্সে নিজেদের প্রশ্ন লিখতে পারেন। বাছাই করা কিছু প্রশ্নের উত্তর দেবেন স্বাতী মোহন।

কবে হবে অনুষ্ঠানটি?

#DiasporaDiplomacy অনুষ্ঠানটি হবে ২৮ জুলাই ২০২১ সন্ধে ৭টা থেকে। এর পর এই অনুষ্ঠানটির দ্বিতীয় পর্যায় অনুষ্ঠিত হবে ১৮ অগাস্ট, ২০২১। সেখানে মূলত ভারতীয় বংশোদ্ভুত গায়িকা প্রিয়দর্শিনী (Priyadarshini) গানের অনুষ্ঠান করবেন। এবং তার পর দিন অর্থাৎ ১৯ অগাস্ট বিভিন্ন গায়িকাদের নিয়ে একটি ভার্চুয়াল ওয়ার্কশপ করাবেন।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Dr. Swati Mohan, US Consulate

পরবর্তী খবর