Home /News /national /
Deoghar Ropeway Accident: দেওঘর রোপওয়ে দুর্ঘটনার জের, উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকারের চিঠি সব রাজ্যকে 

Deoghar Ropeway Accident: দেওঘর রোপওয়ে দুর্ঘটনার জের, উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকারের চিঠি সব রাজ্যকে 

Ropeway Accident: ঝাড়খণ্ডের ঘটনার পর বিভিন্ন রাজ্যে রোপওয়ে নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার।

  • Share this:

#নয়াদিল্লি : ঝাড়খণ্ডের ঘটনার পর বিভিন্ন রাজ্যে রোপওয়ে নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার। রোপওয়ে নিয়ে রাজ্যের মুখ্য সচিবদের চিঠি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা। রোপওয়েগুলির রক্ষণাবেক্ষণ এবং নিয়মিত পর্যবেক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে।

রাজ্যগুলিকে পাঠানো চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব উল্লেখ করেছেন, রোপওয়েগুলির রক্ষণাবেক্ষণের জন্য বিআইএস স্ট্যান্ডার্ড মেনে চলতে হবে। এর জন্য ন্যাশনাল হাইওয়ে অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভলপমেন্ট কর্পোরেশন -এর সঙ্গে আলোচনা করে পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন- সতীর্থের বোনের মৃত্যু আইপিএলের মাঝেই, কালো ব্যান্ড পরে নামলেন কোহলিরা

প্রসঙ্গত উল্লেখ্য, সড়ক পরিবহন এবং হাইওয়ে মন্ত্রকের মডেল এজেন্সি ন্যাশনাল হাইওয়ে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন। স্বরাষ্ট্র সচিবের পাঠানো চিঠিতে বলা হয়েছে, দক্ষ এবং অভিজ্ঞ সংস্থাকে দিয়ে প্রতিটি রোপওয়ের সুরক্ষা অডিট করাতে হবে।

অডিট রিপোর্টে উঠে আসা বিষয়গুলি গুরুত্বসহকারে বিবেচনা করতে হবে সেই রোপওয়ে পরিচালনার দায়িত্বে থাকা সংস্থাকে। আরও বলা হয়েছে, রোপওয়ের নির্দিষ্ট সময় অন্তর রক্ষণাবেক্ষণের নজর দিতে হবে এবং একটি ম্যানুয়াল প্রকাশ করতে হবে।

যে সংস্থার রোপ ওয়ে পরিচালনার দায়িত্বে রয়েছে তাদের তরফে সমস্ত কার্যকলাপের একটি রেকর্ড রাখতে বলা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। রাজ্যগুলিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব জানিয়েছেন, সমস্ত রোপওয়েতে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর মেনে চলতে হবে। নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং সুরক্ষা ব্যবস্থা অডিট করা হয়।

যেকোনো রকম পরিস্থিতির মোকাবিলার জন্য প্রস্তুতি খতিয়ে দেখতে নির্দিষ্ট সময় অন্তর রোপওয়ে গুলিতে মহড়া দিতে বলা হয়েছে। রাজ্যের মুখ্যসচিবদের দেশের স্বরাষ্ট্র সচিব জানিয়েছেন, এর জন্য উপযুক্ত পর্যায়ের একজন পদস্থ আধিকারিককে নিয়োগ করা যেতে পারে।

রবিবার বিকেলে ঝাড়খণ্ডের দেওঘরে রোপওয়ের কেবল তারে সমস্যা থাকায় দুর্ঘটনায় তিনজনের মৃত্যু হয়।

আরও পড়ুন- কে এই সুন্দরী! কেকেআরের ম্যাচের পর থেকেই সোশ্যাল মিডিয়ায় খোঁজ শুরু

একটি পাহাড় সংলগ্ন জায়গায় রোপওয়েতে সমস্যা হয়। তবে ৬০  জনকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। ঝাড়খন্ডে রোপওয়ে দুর্ঘটনায় উদ্ধার কার্যে নামে ভারতীয় বায়ুসেনা। এর আগেও একাধিকবার বিভিন্ন রাজ্যে রোপওয়ে দুর্ঘটনা ঘটেছে। সেই দুর্ঘটনায় রাশ টানতে রাজ্যগুলিকে চিঠি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব।

Published by:Suman Majumder
First published:

Tags: Deoghar, Ropeway

পরবর্তী খবর