NMC বিলের প্রতিবাদে আগামিকাল দেশজুড়ে চিকিৎসক ধর্মঘট

NMC বিলের প্রতিবাদে আগামিকাল দেশজুড়ে চিকিৎসক ধর্মঘট
প্রতীকী ছবি ৷

দেশের চিকিৎসা শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে নতুন করে বিলটি আনা হয়েছে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

  • Share this:

#নয়াদিল্লি: আগামিকাল বুধবার দেশজুড়ে ২৪ ঘন্টার ধর্মঘটের ডাক দিয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (IMA)। বুধবার সকাল ৬টা থেকে শুরু হয়ে দিনভর চলবে চিকিৎসকদের কর্মবিরতি। লোকসভায় জাতীয় মেডিক্যাল কমিশন (NMC)বিল পাসের প্রতিবাদেই এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। যদিও ধর্মঘটের বাইরে রাখা হয়েছে জরুরি পরিষেবাকে।

দেশের চিকিৎসা শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে নতুন করে বিলটি আনা হয়েছে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। যদিও আইএমএ-এর দাবি, ওই বিল আইনে পরিণত হলে মেডিক্যাল শিক্ষার গোটাটাই নিয়ন্ত্রণ করবে কেন্দ্র। পাশাপাশি তাঁদের অভিযোগ, বিল অনুযায়ী হাতুরে চিকিৎসকদের মর্যাদা দেওয়ায় দেশজুড়ে তাঁদের রমরমা বাড়বে, ফলে ক্ষুণ্ণ হবে চিকিৎসকদের মর্যাদা, এ ছাড়াও একাধিক সমস্যার সম্মুখীন হবেন চিকিৎসকরা।

প্রসঙ্গত, চিকিৎসকদের প্রবল আপত্তি সত্ত্বেও সোমবার লোকসভায় পাস হয়ে যায় জাতীয় মেডিক্যাল কমিশন বিল। আর তাতেই ক্ষোভে ফেটে পরেন চিকিৎসকরা। সোমবার সকালে এইমস থেকে প্রায় পাঁচ হাজার চিকিৎসক ও চিকিৎসাকর্মী মিছিল করেন NMC বিলের প্রতিবাদে। এ দিন মিছিলের ৩০০ জনকে গ্রেফতারও করে পুলিশ। সব মিলিয়ে বিল নিয়ে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে চিকিৎসক মহলে।

চিকিৎসক সমাজের অধিকাংশের আপত্তি, বিরোধী বিক্ষোভের মধ্যেই সোমবার লোকসভায় পাশ হয়েছে NMC বিল। এরপরই এক বিবৃতিতে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জানিয়েছে, 'গতকাল অগণতান্ত্রিক এই বিল পাশের মাধ্যমে সংসদের নিম্নকক্ষ এ দেশের স্বাস্থ্য পরিষেবা ও মেডিক্যাল শিক্ষাকে অন্ধকারে ঠেলে দিয়েছে।'

First published: July 30, 2019, 6:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर