দেশ

corona virus btn
corona virus btn
Loading

ভারতেই রাফাল তৈরি করতে চায় ফ্রান্স।দ্রুত প্রস্তাব আসতে চলেছে মোদি সরকারের কাছে

ভারতেই রাফাল তৈরি করতে চায় ফ্রান্স।দ্রুত প্রস্তাব আসতে চলেছে মোদি সরকারের কাছে
photo source/the financial express

সূত্রের খবর ফরাসি রাষ্ট্রপতির কূটনৈতিক বিশেষজ্ঞ ইমানুয়েল বনে কিছুদিনের ভেতর ভারতে আসতে চলেছেন। তখনই নরেন্দ্র মোদি সরকারের কাছে এই প্রস্তাব রাখতে পারেন তিনি।

  • Share this:

#নয়াদিল্লি: একদিকে চিন, অন্যদিকে পাকিস্তান। দুই শত্রু দেশকে শিক্ষা দিতে ফরাসি সংস্থা ডাসল্ট এভিয়েশনের সঙ্গে ছত্রিশটি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি আগেই করেছে ভারত। প্রায় চার বছর আগে হওয়া সেই চুক্তির মধ্যে এই মুহূর্তে ভারতে এসে পৌঁছেছে এগারোটি রাফাল। বাকি পঁচিশটি  এ বছরের ভেতর চলে আসার কথা। সংস্থাটি জানিয়েছে প্রতি দুই মাস অন্তর তিন থেকে চারটি রাফাল ভারতে পাঠাবে তাঁরা। কিন্তু ভারতের সঙ্গে নতুন চুক্তি করতে চাইছে ফরাসি সরকার। সূত্রের খবর ফরাসি রাষ্ট্রপতির কূটনৈতিক বিশেষজ্ঞ ইমানুয়েল বনে কিছুদিনের ভেতর ভারতে আসতে চলেছেন। তখনই নরেন্দ্র মোদি সরকারের কাছে এই প্রস্তাব রাখতে পারেন তিনি।

ডাসল্ট জানিয়েছে ভারত যদি কমপক্ষে একশটি নতুন বিমানের অর্ডার দেয় তাহলে ভারতের মাটিতেই রাফাল বানানোর কাজ শুরু করতে চায় সংস্থাটি। এমনিতে নাগপুরের কাছে রাফাল বিমানের কিছু যন্ত্রাংশ তৈরির বরাত পেয়েছে একটি ভারতীয় সংস্থা। কিন্তু ভারতীয় বিমানবাহিনীর প্রয়োজন রয়েছে আরও একশো কুড়িটি বিমানের। যার ভেতর একশো চোদ্দোটির জন্য টেন্ডার ডাকা হয়েছে। সেখানে রাফাল ছাড়াও রুশ,মার্কিন এবং সুইডিশ যুদ্ধবিমান সংস্থা নিজেদের সেরা ফাইটার নিয়ে উপস্থিত। তবে ভারত চাইছে আগে ছত্রিশটি রাফাল চলে আসুক, তারপর সিদ্ধান্ত নেওয়া যাবে।

উল্লেখ্য কয়েকদিন আগেই ভারতীয় বিমানবাহিনীর প্রধান আর কে এস ভাদোরিয়া ইঙ্গিত দিয়েছিলেন নতুন করে দুটি স্কোয়াড্রন অর্থাৎ ছত্রিশটি রাফাল কেনার ভাবনা রয়েছে আইএএফের। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। ফরাসি সংস্থাটি জানিয়েছে রাফাল ভারতের মাটিতে তৈরি হলে যেমন ভারতের সাপ্লাই নিয়ে ভাবতে হবে না, তেমনই ভারতের মাটিতেই অন্য দেশের জন্য তৈরি হবে রাফাল। ফলে সরকারের আমদানি ছাড়াও চাকরির সুযোগ তৈরি হবে। ফ্রান্স এবং ভারতের সামরিক ইতিহাসে নতুন যুগের সূচনা হবে বলা হয়েছে সংস্থাটির তরফে।

Published by: Rohan Chowdhury
First published: January 7, 2021, 8:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर