corona virus btn
corona virus btn
Loading

নাগরিকত্ব সংশোধনী বিলের সমালোচনা, অমিত শাহের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আর্জি যুক্তরাষ্ট্রীয় মার্কিন কমিশনের

নাগরিকত্ব সংশোধনী বিলের সমালোচনা, অমিত শাহের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আর্জি যুক্তরাষ্ট্রীয় মার্কিন কমিশনের
এনআরসি নিয়ে অমিত শাহ

নাগরিক সংশোধনী বিল লোকসভায় পাশের পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আর্জি জানিয়েছে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার যুক্তরাষ্ট্রীয় মার্কিন কমিশন।

  • Share this:

#নয়াদিল্লি: নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে এবার আন্তর্জাতিক বিশ্বেও সমালোচিত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ৷ সোমবার ইউএস কমিশন ফর ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম-এর মন্তব্য, এই বিলে আসলে ‘ভুল দিকে নেওয়া ভয়ঙ্কর একটি পদক্ষেপ’ ৷ নাগরিক সংশোধনী বিল লোকসভায় পাশের পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আর্জি জানিয়েছে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার যুক্তরাষ্ট্রীয় মার্কিন কমিশন। গতকাল লোকসভায় এই বিল পাশ হওয়ার পরই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার যুক্তরাষ্ট্রীয় মার্কিন কমিশন ৷ বিবৃতি জারি করে তারা জানায়, লোকসভায় অমিত শাহের পেশ করা বিলের একটি প্যারাগ্রাফে সমস্যা তৈরি হতে চলেছে ৷ যদি CAB বিল সংসদের দুই কক্ষেই পাশ হয়ে যায় তাহলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সঙ্গে কেন্দ্রের প্রধান নেতৃত্বের উপরও নিষেধাজ্ঞা জারি করা হোক ৷ আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার যুক্তরাষ্ট্রীয় মার্কিন কমিশনের বক্তব্য, এই বিল লোকসভায় পেশ করেছেন অমিত শাহ ৷ এতে ISCIRF-এর ক্ষেত্রে সমস্যা তৈরি হচ্ছে ৷ CAB বিলে নাগরিকত্ব দেওয়ার জন্য ধর্মের পরীক্ষা যে প্রস্তাব দেওয়া হয়েছে তা আমেরিকার সঙ্গে ভারতের দ্বি-পাক্ষিক সম্পর্কেও প্রভাব ফেলবে ৷ নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে আন্তর্জাতিক চাপের মুখে ভারত ৷

সোমবার দিনভর আলোচনা-বিতর্কের পর মধ্যরাতে লোকসভায় পাস নাগরিকত্ব সংশোধনী বিল । ভোটাভুটির মাধ্যমে বিল পাস হয়েছে লোকসভায়। বিলের পক্ষে ভোট ৩১১, বিপক্ষে ৮০ ভোট। বুধবার বিল পেশ হবে রাজ্যসভায়। আলোচনার জন্য বরাদ্দ করা হয়েছে ৬ ঘণ্টা। শুরু থেকে যার বিরোধিতায় সরব হয় কংগ্রেস-তৃণমূল-বামেদের মতো বিরোধীরা। তাদের অভিযোগ, এই বিল অসাংবিধানিক। ধর্মীয় ভেদাভেদের চেষ্টা করছে বিজেপি। দিনভর বিতর্কের পর মধ্যরাতে ৩১১-৮০ ভোটে পাস হল নাগরিকত্ব সংশোধনী বিল। বুধবার রাজ্যসভায় পেশ হবে ।

First published: December 10, 2019, 3:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर